Author Topic: সন্তানকে কোথায় নেবেন কোথায় নেবেন না  (Read 252 times)

Offline mahmud_eee

  • Hero Member
  • *****
  • Posts: 591
  • Assistant Professor, EEE
    • View Profile
নামিরের বয়স ১২ বছর। একমাত্র সন্তান হওয়ায় মা-বাবা ওকে সব জায়গায় বেড়াতে নিয়ে যান। অনেক জায়গায় গিয়ে নামিরের কিছু করার থাকে না। তখন সে অহেতুক জেদ করে। এটি সে কেন করছে, তা তার মা-বাবা প্রথমে বুঝতে পারতেন না। পরে বুঝতে পেরেছেন, বড়দের এসব আড্ডা আসলে নামিরের ভালো লাগে না। এর পর থেকে অনুষ্ঠান-দাওয়াত বুঝে তাঁরা নামিরকে নিয়ে যান।
ছোট্ট মাইশাকে বাসায় দেখভাল করার জন্য কেউ নেই। অগত্যা তাকে নিয়েই মা-বাবাকে সব দাওয়াতে যেতে হয়। একবার তো এক আত্মীয়ের বাসায় গিয়ে মাইশার মা-বাবাকে পড়তে হলো বিপাকে। দেখা গেল, সেই দাওয়াত শুধু বড়দের জন্য। এ অবস্থা দেখে একটু সময় থেকে চলে এলেন মাইশার মা-বাবা।
ওস্তাদ জাকির হোসেনের ভক্ত শাহানা। ঢাকায় তিনি আসবেন শুনে শাহানা তো খুব উত্তেজিত। পরক্ষণই তাঁর মনে পড়ল, চার ও দুই বছর বয়সের দুই সন্তানকে নিয়ে কীভাবে যাবেন। নিজে তো উপভোগ করতেই পারবেন না, আবার অন্যরাও বিরক্ত হবেন। এসব ভেবে অনুষ্ঠানে যাওয়ার সিদ্ধান্ত বাদ দিতে হলো শাহানাকে।
এই গল্পগুলো আমাদের চারপাশের জীবন থেকে উঠে আসা। ছোট পরিবারে কেউ না থাকায় অনেক সময় সন্তানকে নিয়েই সব জায়গায় যেতে হয়। কখনো কখনো সন্তানেরাও উপভোগ করে না বড়দের আড্ডা। আসলে মা-বাবার বিবেচনাবোধ সঠিক না হলে অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।
এ বিষয় নিয়ে কথা হয় পরামর্শ, প্রশিক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠান ‘নির্ণয়’-এর প্রিন্সিপাল কাউন্সেলর আফরোজা আক্তারের সঙ্গে। তিনি বলেন, মা-বাবাকে বুঝতে হবে, তাঁরা কোন ধরনের অনুষ্ঠানে যাচ্ছেন। শুধু বড়দের পার্টি বা দাওয়াত হলে সেখানে শিশুদের নিয়ে যাওয়ার প্রশ্নই ওঠে না। শিশুরা থাকলে বড়দের আচরণ ও কথাবার্তায় সংযত হওয়া উচিত। আবার কোথাও যাওয়ার আগে সন্তানকে জিজ্ঞাসা করতে হবে, সে যেতে চায় কি না। বাড়িতে একলা রেখে গেলে কী সমস্যা হতে পারে, এটাও তাকে জানাতে হবে।
কোথাও বেড়াতে গিয়ে ছেলেমেয়েরা যদি কোনো দুষ্টুমি করে, তাহলে সেটা নিয়ে বারবার অনুতাপ করা ঠিক হবে না।
সন্তানকে কোথায় নেবেন, কোথায় নেবেন না, এ বিষয়ে আফরোজা আক্তার আরও কিছু পরামর্শ দিয়েছেন—
l কোথাও যাওয়ার আগে ভালোমতো বুঝে নিন, সেখানে সন্তান নিয়ে যেতে পারবেন কি না।
l আমন্ত্রণপত্রে কোনো নির্দেশনা আছে কি না, দেখে নিন। প্রয়োজনে কথা বলে জেনে নিন।
l সন্তানের বয়সী কেউ আছে কি না, সে বিষয়ে খোঁজখবর নিন। না থাকলে বই বা খেলনা-জাতীয় এমন কিছু সঙ্গে নিতে হবে, যাতে সে সময় কাটাতে পারে।
l আয়োজকদের সঙ্গে কথা বলে বুঝে নিন, অনুষ্ঠান ছোট শিশুদের জন্য উপযোগী কি না।
Md. Mahmudur Rahman
Assistant Professor, EEE
FE, DIU