Author Topic: সন্তানদের কাছ থেকে উদ্যোক্তারা কী শিখবেন?  (Read 78 times)

Offline beauty.gce

  • Newbie
  • *
  • Posts: 37
  • Test
    • View Profile
১. নিজের ব্যবসার কথা সহজভাবে বলুন

আমার ছোট্ট মেয়েটার কাছে যখন আমার ব্যবসা প্রতিষ্ঠানের কাজ সম্পর্কে বলতাম, তখন চেষ্টা করতাম সবচেয়ে সহজভাবে কাজগুলোকে ব্যাখ্যা করার, যাতে একজন ছয় বছর বয়সী শিশু সরাসরি বুঝতে পারে, মনে রাখতে পারে এবং পরবর্তীতে কোনো ভুল ছাড়াই বলতে পারে। আমি আমার মেয়ের সাথে এমনভাবে কথা বলি যেন সে আমার একজন পরামর্শদাতা (কনসালটেন্ট)। তার সাথে আলোচনা করেই আমি আমার জুয়েলারি প্রতিষ্ঠানের শ্লোগান ঠিক করেছিলাম। তবে বলে রাখা ভালো, অনেকেই তার উদ্যোক্তাজীবন ও পারিবারিক জীবনকে এক করে ফেলেন। এটা উচিত নয়। আমি ব্যতিক্রম। আমি সবসময় দুটোকে সমন্বয় করে চলি। আর হ্যাঁ, যা বলছিলাম, শিশুদের কাছ থেকে আপনি সৃজনশীলতা, নেতৃত্ব, অনুপ্রেরণা ও অসাধারণ সব আইডিয়া পাবেন, যা আপনাকে উদ্যোক্তা হিসেবে সফল করবে। যদি না-ও করে, ক্ষতি নেই; আপনি তো আপনার সন্তানের সঙ্গে মূল্যবান কিছু সময় ব্যয় করলেন! সেটাই বা কম কিসে?

২. দয়ালু হোন, সাহসী হোন, চৌকশ হোন

আমি বিশ্বাস করি, দয়া, সাহস ও চৌকশ হওয়ার মাধ্যমে জীবনে সুখী হওয়া যায়। এই মূল্যবোধ আমার সন্তানদের মধ্যে ছড়িয়ে দেওয়ার ফলে আমার পরিবার এক সুখের পাটাতনে পরিণত হয়েছে। ছোট শিশুরা সুখী, কারণ তারা সাহসী, দয়ালু এবং স্মার্ট। শিশুদের এই গুণাবলী আমি আমার কর্মক্ষেত্রেও প্রয়োগ করি। প্রতি শুক্রবার আমার কর্মীরা তাদের নিজেদের দয়া ও সাহসিকতার গল্প পরস্পরের কাছে বলে।

৩. সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি করুন

আমি একসময় বেলজিয়ামের স্টার্টআপ জগতের খেলোয়াড়দের ভিডিও সাক্ষাৎকার নিতে শুরু করেছিলাম। শুধু তাই নয়, যারা সাক্ষাৎকার দিতেন তাদের প্রত্যেককে লেগো দিয়ে জলদস্যুদের জাহাজ বানাতে বলতাম। আমি চেয়েছিলাম, ব্যাপারটা শুধু সাক্ষাৎকার দেওয়া-নেওয়ার মধ্যে সীমাবদ্ধ না থাকুক, বরং তা একটি সৌহার্দপূর্ণ সম্পর্কে পরিণত হোক। আমি স্টিভ জেবসের একটি উক্তি থেকে অনুপ্রাণিত হয়ে এই জাহাজ বানানোর খেলা শুরুর করেছিলাম। জবস বলেছিলেন—‘যদি তুমি জলদস্যু হতে পারো, তবে কেন নৌবাহিনীতে যোগ দেবে?’ খেলোয়াড়দের বাইরেও আমি কিছু রাজনৈতিক ব্যক্তির সাক্ষাৎকার নিয়েছিলাম। এবং অবশ্যই, তাদেরকে দিয়েও লেগো বানিয়েছিলাম। এখন আমি বেলজিয়ামে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সাক্ষাৎকার গ্রহণ করছি। আমরা ইতিমধ্যে একটি লেগো অভিযাত্রী দলে পরিণত হয়েছি। এর মাধ্যমে আমি যে বার্তা দিতে চাইছি তা হচ্ছে, সমগ্র পৃথিবী পরস্পরের সঙ্গে সৌহার্দ্যের সম্পর্ক দ্বারা সম্পৃক্ত।

৪. মনের সঙ্গে বুঝুন, তারপর শুরু করুন

আমার ছেলেমেয়েরা বলে যে তারা আমার সঙ্গে খেলতে পছন্দ করে, কারণ খেলার সময় আমি তাদেরকে কোনো রকমের দিক নির্দেশনা দেই না। তারা নিজের ইচ্ছামতো খেলে। তবে হ্যাঁ, আমরা খেলা শুরুর আগেই অবশ্য ঠিক করে নেই যে লেগো দিয়ে কী বানাতে চাই। ব্যবসা এবং জীবনের ক্ষেত্রেও এই কথাটি প্রযোজ্য। ধাপে ধাপে দিকনির্দেশনা অনুসরণ করার প্রয়োজন নেই, বরং শুরুতেই আপনি আপনার নিজের মনের সঙ্গে বোঝাপড়া করুন এবং সিদ্ধান্ত গ্রহণ করুন।

৫. কাজের মাধ্যমে বিশ্বস্ততা অর্জন করুন

একদিন আমার ছেলেমেয়েদেরকে লেগো দিয়ে একটি বাস তৈরি করতে বললাম। বললাম, মনে করো আমাদের একটি বিশাল বাস আছে আর আমরা আমাদের সমস্ত বন্ধু-বান্ধব নিয়ে সেই বাসে করে দূরে কোথাও ভ্রমণ করতে যাচ্ছি! জবাবে আমার ছেলেটি বলল—‘আমরা তখনই বাসটা বানাবো যখন মানুষ বিশ্বাস করবে যে সত্যিই আমাদের একটা বাস আছে।’ তার এই ছোট্ট কথা আমার আকাশকুসুম স্বপ্ন দেখা থামিয়ে দিলো। আমি তখন স্বপ্নের জগৎ থেকে বের হয়ে এসে চিন্তার জগতে প্রবেশ করলাম এবং শেষমেস লেগোপ্রেনার প্রতিষ্ঠা করতে পারলাম। তারপর মানুষ যখন এটা চোখের সামনে বাস্তব দেখতে পেল, তখন তারা বিশ্বাস করতে শুরু করল।

আমার ছেলের ছোট্ট একটা কথা আমাকে অনেক বড় ধাক্কা দিয়েছিল। আমি তারপর আর্টিকেল লিখতে শুরু করি, লিংকড ইনে ছবি পোস্ট করতে শুরু করি এবং পডকাস্ট বানাতে শুরু করি।

৬. প্রত্যেকেরই পরিপূরক আছে

যারা লেগো বানায় তাদেরকে আমরা বলি মিস্টার লেগোপ্রেনার। তাদের স্টিভ জবসের মতো একটি উননিফর্মও আছে—কালো শার্ট, নীল ট্রাউজার। একদিন এক মিস্টার লেগোপ্রেনার চলে গেল। ভাবলাম, বিরাট ক্ষতি হয়ে গেল। আসলে তা নয়। তার পরিবর্তে অন্য একজনকে বসিয়ে দিলাম। আসলে প্রত্যেকেরই পরিপূরক আছে। এমনকি ব্যবসার অংশীদারদেরও বিকল্প আছে।

৭. বড় কিছু তৈরি করুন এবং ব্যতিক্রমী হোন

আমার ছেলেকে জিজ্ঞেস করলাম, তোমার উড়োজাহাজ থাকা সত্ত্বেও তুমি কেন নভোযান তৈরি করতে চাও? সে বলল—‘বাবা, আমাদেরকে আরও বড় কিছু বানাতে হবে। ভিন্ন কিছু বানাতে হবে। এবং আমাদেরকে অবশ্যই ভালো হতে হবে।’ এটা আমাদেরকে এই শিক্ষাই দেয় যে, বিনিয়োগ করতে হলে বড় প্রতিষ্ঠানেই বিনিয়োগ করা ভালো।

ছেলেমেয়ের সঙ্গে লেগো খেলতে গিয়ে আমি এমন অনেকি কিছু শিখেছি, যেগুলো ব্যবসায় প্রয়োগ করে আমি সফল হয়েছি। যখন তাদের সঙ্গে খেলি, তখন একজন বাবা হিসেবে আমি অত্যন্ত সন্তুষ্ট থাকি। খেলতে খেলতে তাদের কাছ থেকে নীতি, নৈতিকতা, মূল্যবোধসহ অনেক কিছু শিখতে পারি।

সূত্র : ইনকর্পোরেশন ডটকম

ইংরেজি থেকে অনুবাদ: মারুফ ইসলাম

Source: https://www.inc.com/entrepreneurs-organization/7-entrepreneurial-insights-from-lego-playtime-with-my-kids.html
Beauty Akter,
Lecturer, Department of Innovation and Entrepreneurship
Daffodil International University