Author Topic: ছুলি দূর করতে কিছু ঘরোয়া উপায়  (Read 76 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2420
  • Sultan Mahmud Sujon,Admin Officer
    • View Profile
    • Higher Education
১) টমেটো জুস
একটি বড় ও পাকা টমেটো নিয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর এটিকে ভালো করে ম্যাশ করে নিয়ে ছুলিতে আক্রান্ত স্থানে লাগান। হাতের তর্জনী আঙ্গুল দিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন যেনো রোমকূপ দিয়ে রস ভালোভাবে প্রবেশ করে। ১৫-২০ মিনিট এভাবে রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারের কয়েক ঘণ্টা পর পর্যন্ত সাবান ব্যবহার করবেন না। দুই সপ্তাহ যাবত দিনে দুই বার এটি ব্যবহার করুন। দুই সপ্তাহ পরে আপনার ছুলি অনেকটাই হালকা হয়ে আসবে এবং আপনার ত্বক উজ্জল ও টানটান হবে।

২) টক দুধ
যদি জেনেটিক কারণে না হয় তাহলে টক দুধের মাধ্যমে ছুলির সমস্যা দূর করা যায়। দুধের ল্যাক্টিক অ্যাসিড ছুলি দূর করতে চমৎকারভাবে কাজ করে। টাইরোসিনেজ নামক এনজাইম শরীরে মেলানিন ও অন্যান্য রঞ্জক উৎপাদনের জন্য দায়ি। ৩চা চামচ টক দুধ নিয়ে একটি কটন বলের সাহায্যে মুখে লাগান এবং ১৫ মিনিট রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে ৩-৪ বার এটি ব্যবহার করুন। যদি আপনার ত্বক তৈলাক্ত হয় অথবা ব্রণ থাকে তাহলে টক দুধের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন। দইও ল্যাক্টিক অ্যাসিডের ভালো উৎস।

৩) লেবুর রস
ছুলি বা বাদামী দাগ দূরীকরণে লেবুর রস অত্যন্ত কার্যকরী। লেবুর রসে চামড়ার রঙ হালকা করার উপাদান আছে যা ত্বকের গাঢ় দাগ দূর করে ব্লিচের মাদ্ধমে। লেবুর রস চিপে নিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে ভালো ভাবে ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন দুইবার এটি করুন। এভাবে এক বা দুই সপ্তাহ নিয়মিত করুন।

৪) পেঁয়াজ
পেঁয়াজে এক্সফলিয়েটিভ উপাদান আছে যা ছুলি বা বাদামী দাগ দূর করতে পারে। ভালো ফল পাওয়ার জন্য লাল পেঁয়াজ ব্যবহার করুন। একটি লাল পেঁয়াজ মোটা করে কেটে নিয়ে ছুলিতে আক্রান্ত স্থানে দিনে দুই বার আস্তে আস্তে ঘষুন। যতদিন পর্যন্ত না ছুলি ফ্যাকাশে হয় ততদিন এটি ব্যবহার করুন।

৫) ভেজিটেবল ফেস মাস্ক
দুই টুকরো শশা ও দুই টুকরো স্ট্রবেরি নিয়ে ভালোভাবে ম্যাশ করে নিন। এবার এর সাথে অলিভ অয়েল মিশিয়ে নিন। সবজির এই মাস্কটি ছুলির উপরে লাগিয়ে বাতাসে শুকাতে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ছুলি থেকে মুক্ত হওয়ার জন্য এবং ত্বকের টোন উন্নত করার জন্য সপ্তাহে চারবার এটি ব্যবহার করুন।
এছাড়াও সাওয়ার ক্রিম, মধু, কমলার খোসা, জোজোবা তেল, হলুদ, ভিটামিন ই অয়েল, বাটার মিল্ক, পেঁপে, বেগুন, সজনে, আমন্ড তেল এবং কলা ও পুদিনার ফেস মাস্ক ছুলি দূর করার কাজে কার্যকরী ভূমিকা রাখে। - See more at:

Source: http://www.sylhetbarta24.com


আপনার মুখে ছুলি হয়েছে,আর সেই ছুলির বিচ্ছিরি সাদা দাগ যাচ্ছে না কিছুতেই?অনেক তো বাইরে ট্রিটমেন্ট করলেন,এবার নাহয় ঘরেই ট্রিটমেন্ট করে দেখুন।আপনার মুখে হওয়া ছুলির দাগকে টাটা বলুন মাত্র দু সপ্তাহে,তাও আবার ঘরে বসে!কীভাবে?রইলো ঘরোয়া উপায়।

১.টি ট্রি অয়েল
টি ট্রি অয়েলের অ্যান্টি-ফাঙ্গাল প্রপার্টি কিন্তু ছুলির দাগ বা ছুলি দূর করতে খুব কাজ দেয়।তাছাড়া চুলকানো থেকেও কিন্তু এটা আপনাকে মুক্তি দিতে পারে।

উপকরণ

অলিভ অয়েল বা নারকেল তেল ১ চামচ,টি ট্রি অয়েল ৫-৭ ফোঁটা।

পদ্ধতি

একটা বাটিতে নারকেল তেল বা অলিভ অয়েল আর টি ট্রি অয়েল নিয়ে হালকা করে মেশান।এবার তুলোর বলে করে ছুলিতে লাগান।শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে নিন।দিনে দু’বার করে অন্তত কয়েক সপ্তাহ ধরে করুন।ছুলির দাগ গায়েব হবেই।

অ্যালিন এক্সপোর্টারস টি ট্রি এসেনশিয়াল অয়েল ফর স্কিন,হেয়ার কেয়ার,১৫ মি.লি.

দাম ২৮৮/-


২.নারকেল তেল

ছুলি তো বটেই,যেকোনো রকমের ফাঙ্গাল ইনফেকশন সারাতে কিন্তু নারকেল তেলের জুড়ি নেই।নারকেল তেলে থাকা ফ্যাটি অ্যাসিড প্রাকৃতিক ফাঙ্গিসাইড হিসেবে কাজ করে এবং রোগ সৃষ্টিকারী ফাঙ্গাসকে গোড়া থেকে নির্মূল করে।

উপকরণ

নারকেল তেল ১ চামচ,সিনামন অয়েল ৫-৬ ফোঁটা।

পদ্ধতি

নারকেল তেল আর সিনামন অয়েল নিয়ে মিশিয়ে ছুলির দাগে লাগান।শুকিয়ে গেলে ১৫-২০ মিনিট পর হালকা গরম জলে ধুয়ে মুছে ফেলুন শুকনো করে।দিনে ২-৩ বার করে কিন্তু করতে পারেন।

সিনামন অয়েল- পিওর অ্যান্ড ন্যাচারাল এনেশিয়াল অয়েল,১০ মি.লি.

দাম ৩০৯/-


৩.অ্যালোভেরা
যেকোনো দাগ সারানোর জন্যই কিন্তু অ্যালোভেরা বেস্ট অপশন।এতে থাকা 14 kDa প্রোটিনের অ্যান্টি-ফাঙ্গাল আর অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ ছুলি আর ছুলির দাগ দুটোই খুব তাড়াতাড়ি সারিয়ে ফেলতে পারে।

উপকরণ

অ্যালোভেরা জেল পরিমাণ মতো।

পদ্ধতি

ফ্রেশ অ্যালোভেরা জেল নিয়ে আপনার ছুলির দাগে লাগান।এমনিই শুকোতে দিন।দু সপ্তাহে ফল পেতে চাইলে কিন্তু নিয়ম করে দিনে অন্তত ২-৩ বার লাগাতে হবেই।

৪.দই

প্লেন টকদই কিন্তু ছুলির ইনফেকশন সারানোর প্রাকৃতিক উপাদান হতেই পারে।এতে থাকা প্রোবায়োটিকস ছুলির ছড়িয়ে যাওয়াকে আটকায়,আর দাগ দূর করতে সাহায্য করে।

উপকরণ

টকদই পরিমাণ মতো।

পদ্ধতি

দই আপনার ছুলির দাগে লাগান।১৫-২০ মিনিট মতো রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।উপকার পাবেন।আর দিনে ২-৩ কাপ করে দই খাওয়া কিন্তু অভ্যেস করুন।দেখবেন তাহলে ছুলি আর হচ্ছেই না।

৫.অরিগ্যানো অয়েল

ছুলির দাগ দূর করতে অরিগ্যানো অয়েলকে এবার থেকে কাজে লাগান।এর অ্যান্টি-ফাঙ্গাল ফর্মুলা আপনার ত্বকের ছুলির দাগ পাকাপাকি ভাবে গায়েব করতে পারে।

উপকরণ

অলিভ অয়েল ১ চামচ,অরিগ্যানো অয়েল ১ চামচ।

পদ্ধতি

অলিভ অয়েল আর অরিগ্যানো অয়েল একসাথে মিশিয়ে তুলোর বলে করে ছুলিতে লাগান।৩০ মিনিট মতো রেখে হালকা গরম জলে ধুয়ে নিন।কয়েক সপ্তাহ ধরে টানা করে যান।নিজেই রেজাল্ট দেখে চমকে যাবেন।

অ্যালিন এক্সপোর্টারস অরিগ্যানো এসেনশিয়াল অয়েল,১০০% পিওর, ন্যাচারাল অ্যান্ড আনডাইলুটেড


দাম ৪৬৮/-

৬.রসুন

সহজে ছুলির দাগ থেকে মুক্তি পেতে চাইলে রসুনকে এবার বন্ধু বানান।ছুলির বাড়বাড়ন্ত আটকাতে আর চুলকানি থেকে মুক্তি পাওয়ার এটাই সহজ রাস্তা।

উপকরণ

রসুনের তেল বা রসুনের রস পরিমাণ মতো।

পদ্ধতি

ছুলির জায়গায় রসুনের টাটকা রস বা তেল লাগান।২০ মিনিট মতো রেখে স্নান করে নিন।উপকার পেতে দিনে ১ বার করে করুন।

অ্যালিন এক্সপোর্টারস গার্লিক অয়েল- ১০০% পিওর,ন্যাচারাল অ্যান্ড আনডাইলুটেড

দাম ৫৩২/-

Source: https://dusbus.com/bn/mukhe-hoya-chhulir-dag-soran-matro-2-soptahe/