অনলাইনে বিনোদন ভাবনা

Author Topic: অনলাইনে বিনোদন ভাবনা  (Read 380 times)

Offline Badshah Mamun

  • Global Moderator
  • Hero Member
  • *****
  • Posts: 1816
    • View Profile
    • Daffodil International University
অনলাইনে বিনোদন ভাবনা
« on: July 29, 2012, 07:39:04 PM »
অনলাইনে বিনোদন ভাবনা

অনেকেই বলেন, যেদিন টেলিভিশন আবিষ্কৃত হয়েছে সেদিনই পৃথিবী বদলে গেছে। আবার কেউ কেউ বলেন, চলচ্চিত্রই পৃথিবী বদলে দিয়েছে। মোট কথা, মানুষের চোখের সামনে এক নতুন দিগন্ত খুলে দিয়েছিল চলমান চিত্র। কিন্তু বর্তমান সময়ে এসব কিছু থেকেই মানুষ অনেকটা বিচ্ছিন্ন হয়ে পড়ছে। কারণ একটাই। তা হলো সময়ের বড্ড অভাব। পছন্দের টিভি শো কিংবা সিনেমা দেখার সময় ব্যস্ত মানুষগুলো করতেই পারছে না। ব্যস্ত মানুষদের জন্য ইন্টারনেটই হলো প্রধান ভরসা। যেখানে ২৪ ঘণ্টার মধ্যে যেকোনো সময়েই তারা বিনোদন পেতে পারে। সেই বিনোদন জোগাতেই ইন্টারনেট মুভি ডেটাবেজ তৈরি করেছেন কোল নিডহ্যাম।

নিডহ্যামের জন্ম ১৯৬৭ সালের ২৬ জানুয়ারি যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরে। তবে তিনি বেড়ে উঠেছেন স্টোক পোর্টে। স্কুলে পড়ার সময় থেকেই বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি তাঁর আগ্রহের শেষ ছিল না। এক সাক্ষাৎকারে নিডহ্যাম জানান, ‘যখন আমার ১২ বছর বয়স, সে সময় আমার ঘরে প্রথম কম্পিউটার আসে, যা আমাকে নতুন এক দিগন্তে নিয়ে যায়। অন্যদিকে আমি ছিলাম ভালো মুভির ভক্ত। আমি সব মুভির তথ্য সংগ্রহ করে রাখতে পছন্দ করতাম, যা পরে ইন্টারনেট মুভি ডেটাবেজ তৈরিতে সহায়ক হয়েছিল।’

অনেকটা শখের বসেই ইন্টারনেট মুভি ডেটাবেজ সাইটটি শুরু করেন তিনি। সেটা ১৯৮৭ সালের ঘটনা। সে সময় এর নাম ছিল ‘দোজ আইজ’।

নব্বইয়ের দিকে তিনি ‘ইউজনেট’ নামে একটি সফটওয়্যার ওয়েবসাইটে পোস্ট করেন। যার মাধ্যমে সাইটের ব্যবহারকারীরা বিভিন্ন ছবির তথ্য কিংবা নাম দিয়ে সার্চ করতে পারবে। সেই সঙ্গে একটি দলও তিনি গড়ে তোলেন। সেই দলের প্রত্যেক সদস্য টিভি শো কিংবা চলচ্চিত্রের তথ্য সংগ্রহ করতে পছন্দ করেন। তাঁরা এ কাজটি আনন্দের সঙ্গেই করে দেন। ছবির তথ্য যখন জমা পড়তে থাকে, তখন নিডহ্যাম নজর দেন সেই সময়ের ছবিতে অভিনয়শিল্পীদের দিকে। পরে প্রতিটি শিল্পীর তথ্যও অনলাইনে সংগ্রহের কাজ করতে থাকেন।

এ প্রসঙ্গে নিডহ্যাম বলেন, ‘আমি ভাবলাম, আমার মতো অনেক পাগল আছেন, যারা চলচ্চিত্রের তথ্য সংগ্রহ করতে পছন্দ করেন। আবার অনেকে এসব তথ্য দেখে আনন্দ পান। এই দুটি দলের মানুষদের একটি প্লাটফর্মে নিয়ে এলে মন্দ হয় না। সে ভাবনাই ইন্টারনেট মুভি ডেটাবেজকে সামনে এগিয়ে নিতে আমাকে উৎসাহী করে।’

১৯৯৮ সালে বিশ্বখ্যাত অনলাইন লাইব্রেরি অ্যামাজন নিডহ্যামের সাইটটি কিনে নেওয়ার প্রস্তাব দেয়। নিডহ্যাম এ প্রজেক্টকে আরো সম্প্রসারণ করার জন্য অ্যামাজনের হাতে ইন্টারনেট মুভি ডেটাবেজ তুলে দেন। তখন থেকে আরো তথ্যবহুল সাইটে পরিণত হয়ে চলছে এই সাইটটি। বর্তমানে নিডহ্যাম অ্যামাজনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করছেন।

Source: http://www.banglanews24.com/detailsnews.php?nssl=5623f7f5a06516e0a6d06fe83df30cb9&nttl=14072012126310
Md. Abdullah-Al-Mamun (Badshah)
Assistant Director, Daffodil International University &
​Operation Manager, Skill Jobs
01811-458850
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun