Glass made device store your information

Author Topic: Glass made device store your information  (Read 1039 times)

Offline Mohammed Abu Faysal

  • Full Member
  • ***
  • Posts: 230
    • View Profile
Glass made device store your information
« on: September 27, 2012, 03:30:05 PM »
   জাপানের বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ‘হিটাচি’ চমকে দেওয়ার মতো এক তথ্য দিয়েছে। সম্প্রতি তারা এমন একটি ক্ষুদ্র স্ফটিক কাচের টুকরা তৈরি করেছে, যা কয়েক কোটি বছরের ডিজিটাল তথ্য মজুত করে রাখতে সক্ষম। তারা দাবি করেছে, এটি একটি অমোচনীয় প্রযুক্তি। যেকোনো বৈরী আচরণেও তথ্য থাকবে অবিকৃত এবং কার্যকর। সহজ কথায়, এটি মানুষকে তথ্য সংরক্ষণের আজীবন নিশ্চয়তা দেবে। হিটাচির এই স্ফটিক কাচের ক্ষুদ্র সিলভারটি মাত্র দুই সেন্টিমিটার বর্গাকার এবং দুই মিলিমিটার পুরু। এটি স্তর তৈরির মাধ্যমে বাইনারি ডেটা সংরক্ষণ করবে।
মজার ব্যাপার হলো, স্বচ্ছ কাচের মতো এ সিলভারটিতে কোনো ধরনের স্ক্র্যাচ বা দাগ পড়বে না। শুধু তা-ই নয়, কাচটি এমন একটি পদার্থ দিয়ে তৈরি, যা রুক্ষ অবস্থায় যেমন পানি (সুনামি), তাপ (আগুন ও তাপের উচ্চ তাপমাত্রায় দুই ঘণ্টায় এক হাজার ডিগ্রি সেলসিয়াস), রেডিও তরঙ্গ এবং অধিকাংশ রাসায়নিক পদার্থ প্রতিরোধ করতে সক্ষম। সিডি ও হার্ডডিস্কে বিভিন্ন তথ্য হারিয়ে গেলেও এতে তা হারানোর কোনো প্রকার আশঙ্কা নেই।
হিটাচির এক গবেষক কাজুইয়োশি তোরি বলেন, ‘প্রতিদিন তথ্যের আয়তন যেভাবে বৃদ্ধি পাচ্ছে, তাতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য অতীতের সব তথ্য সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংরক্ষণের অভাবে অনেক তথ্যই আজ হারিয়ে গেছে। তাই আজীবন সংরক্ষণযোগ্য বা অমোচনীয় কোনো তথ্য নিঃসন্দেহে মানব ইতিহাসকে আরও গতিশীল করবে।’ কবে নাগাদ অমোচনীয় বা দীর্ঘস্থায়ী কাচের চিপসটি বাজারে আসবে তার কোনো নির্দিষ্ট সময় ঘোষণা করা হয়নি। তবে হিটাচি আশা করছে, ২০১৫ সালের মধ্যে অবশ্যই এটি বাজারে নিয়ে আসা সম্ভব হবে।
« Last Edit: April 18, 2013, 12:44:35 PM by Faysal230 »