‘শিশুমৃত্যুর প্রধান কারণ ডায়রিয়া এখন আর নয়â

Author Topic: ‘শিশুমৃত্যুর প্রধান কারণ ডায়রিয়া এখন আর নয়â  (Read 341 times)

Offline tamim_saif

  • Sr. Member
  • ****
  • Posts: 357
  • Test
    • View Profile
ঢাকা, নভেম্বর ১8 - দেশে পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর প্রধান কারণ হিসেবে ডায়রিয়া আর নেই বলে একটি গবেষণায় বেরিয়ে এসেছে।

বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ (বিডিএইচএস) ২০১১ এর প্রকাশিত প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, পানিবাহিত এই রোগের কারণে পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যুর হার ২০০৪ সালে ছয় দশমিক নয় শতাংশ থেকে ২০১১ সালে দুই শতাংশে নেমেছে।
তবে, নিউমোনিয়ার মতো মারাত্মক শ্বাসজনিত সংক্রমণের কারণে পাঁচ বছরের কম বয়সী শিশুদের পাঁচ ভাগের এক ভাগের মৃত্যু হয়। এসব ক্ষেত্রে শিশুরা জন্মের পর অজ্ঞাত কারণে কঠিন শ্বাসকষ্টে ভুগে মারা যায়।
১৯৮০-র দশক থেকে দেশে খাবার স্যালাইনের প্রচারণা চলতে থাকায় শিশু বিশেষজ্ঞদের কাছে নতুন এই ফলাফল কোনো চমক তৈরি করেনি।
তবে, শ্বাসজনিত সংক্রমণের কারণে শিশুমৃত্যুর হার কমাতে নতুন নীতিমালা প্রণয়নের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
আইসিএফ ইন্টারন্যাশনাল অব ক্লেভারটন, ম্যারিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) সহায়তায় জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট) ২০১১ সালে এ জরিপ পরিচালনা করে।
স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টির অধিকাংশ পরিসংখ্যান এ বছরের এপ্রিলে প্রকাশিত হলেও মঙ্গলবার পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর কারণ ও অসংক্রামক রোগের বিস্তার সম্পর্কে কিছু উপাত্ত প্রকাশ করা হয়।
বিডিএইচএস ২০১১ প্রথম বারের মতো দেশে ৩৫ বছর ও তার বেশি বয়সী নারী ও পুরুষের মধ্যে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের বিস্তার নিরূপণে রক্তের ‘জাতীয়ভাবে প্রতিনিধিত্বমূলক নমুনা’ সংগ্রহ করেছে।
প্রায় ১৮ হাজার খানা থেকে মৌখিক জিজ্ঞাবাদের মাধ্যমে শিশুমৃত্যুর কারণ নিবন্ধন করা হয়েছে। বর্তমানে দেশে পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার প্রতি হাজারে ৫৩ জন, যা ২০০৪ সালে ছিল ৮৮ জন।
এই জরিপ বিশ্লেষণে অংশ নেয়া আইসিডিডিআর,বির শিশু স্বাস্থ্য শাখার পরিচালক ডা. শামস এল আরেফিন ডায়রিয়ায় শিশু মৃত্যুর হার হ্রাসে সফলতার জন্য খাবার স্যালাইলের ভূমিকার কথা উল্লেখ করেন।