নিঃসঙ্গ গ্রহ

Author Topic: নিঃসঙ্গ গ্রহ  (Read 306 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
নিঃসঙ্গ গ্রহ
« on: November 21, 2012, 11:11:49 AM »
আমাদের এ সৌরজগতে সূর্যকে কেন্দ্র করে ঘোরে পৃথিবী। তবে এমন গ্রহের বাইরেও রয়েছে ভিন্ন বৈশিষ্ট্যের গ্রহ। বিজ্ঞানীরা এমন গ্রহকে বলেছেন “নিঃসঙ্গ গ্রহ”। কেউ আবার বলেছেন “এতিম গ্রহ”। এমন তালিকায় যুক্ত হলো নতুন আরেকটি গ্রহ। ফ্রান্স ও কানাডার একদল জ্যোতির্বিদের পর্যবেক্ষনে ধরা পড়েছে এমনই এক “নিঃসঙ্গ গ্রহ”। তাদের ধারনা, সিএফবিডিএসাইআর২১৪৯ নামের এ গ্রহটি কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে না। জ্যোতির্বিজ্ঞানবিষয়ক সাময়িকী অ্যাস্ট্রোনোমি এবং অ্যাস্ট্রোফিজিকসে গত সপ্তাহে এ বিষয়ে তাদের একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। গবেষনা দলের নেতা ছিলেন ফেলিপ্পি ডেলর্মি।

গবেষকেরা বলছেন, গ্রহটির ভর বৃহস্পতির চার থেকে সাত গুন বেশি। নিঃসঙ্গ গ্রহের তালিকায় যুক্ত এই গ্রহটির আকর্ষনক্ষমতা অন্যদের চেয়ে সম্পূর্ন ভিন্ন। ধারনা করা হচ্ছে, গ্রহটির বয়স ৫০ থেকে ১২০ মিলিয়ন বছর। এই আবর্তনশীল গ্রহটি কোনো নক্ষত্রকে পরিভ্রমন করে না। গ্রহটির উৎপত্তি সম্পর্কে বিজ্ঞানীরা বলছেন, এটি হয় একটি নক্ষত্রপুঞ্জ থেকে ছিটকে এসেছে অথবা ভিন্নভাবে সৃষ্টি হয়েছে। এক যুগেরও আগে নক্ষত্রপুঞ্জ ওরিয়ন নেবুলায় এমন আরও প্রায় এক ডজন গ্রহের প্রথম সন্ধান মিলেছিল। এরপর তালিকায় যুক্ত হয়েছে এমন আরও কয়েক ডজন গ্রহ।

তবে নতুন এ গ্রহটি সম্পর্কে কানাডার মন্ট্রিল ইউনিভার্সিটির গবেষক এনটিনি আরটিগাও বলেন, এই আবিষ্কার বেশ তাৎপর্যপূর্ন। কারন এটি পাওয়া গেছে নক্ষত্র সৃষ্টি হওয়ার অঞ্চলের বাইরে। এটি তুলনামূলক বয়স্ক, বেশি ঠান্ডা এবং পৃথিবীর বেশি নিকটে। পৃথিবী থেকে এটি আনুমানিক ১৩০ আলোকবর্ষ দূরে অবস্থিত।