তথ্যপ্রযুক্তি ব্যবহারে ঢাকার অবস্থান ২৩

Author Topic: তথ্যপ্রযুক্তি ব্যবহারে ঢাকার অবস্থান ২৩  (Read 760 times)

Offline Mohammed Abu Faysal

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 230
    • View Profile
বিশ্বের নেটওয়ার্ক সোসাইটি সিটি ইনডেক্সে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ২৩। তথ্যপ্রযুক্তি ও কারিগরি উন্নয়নের মাধ্যমে সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত উন্নয়ন হয়েছে—এমন শহরগুলোকে নেটওয়ার্ক সোসাইটি সিটি বলা হয়। সেই নেটওয়ার্ক সোসাইটি সিটি ইনডেক্সে বাংলাদেশের ঢাকার অবস্থান শীর্ষ ২৫টি শহরের মধ্যেই।
সিটি ইনডেক্সের শীর্ষস্থান অর্জন করেছে নিউ নিউইয়র্ক সিটি। প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের দিল্লির অবস্থান ১৬, মুম্বাইয়ের ১৯ এবং পাকিস্তানের করাচির ২৫তম। সম্প্রতি সুইডেনভিত্তিক টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন ও আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান আর্থার ডি লিটলটনের যৌথ উদ্যোগে এই সিটি ইনডেক্স তৈরির কাজ শেষ হয়েছে।
এরিকসনের প্রধান কার্যালয় থেকে এরিকসন গ্রুপের কৌশলগত বিপণনের প্রধান কর্মকর্তা প্যাট্রিক রিগার্ড শুক্রবার ভিডিও সম্মেলনের মাধ্যমে প্রথম আলোকে জানান, আইসিটি (তথ্য ও যোগাযোগপ্রযুক্তি) ব্যবহারের উন্নয়নের মাপকাঠিতে বিভিন্ন দেশের বড় শহরগুলোতে জরিপ চালানো হয়। সেই জরিপের ভিত্তিতে সিটি ইনডেক্স তৈরি করা হয়েছে।
জরিপে বলা হয়েছে, শুধু আইসিটির কারণে সিটি ইনডেক্সের প্রতিটি শহরের সঙ্গে সংশ্লিষ্ট দেশের জিডিপি বাড়ছে। একই কারণে ওই সব শহরের বাসিন্দাদের আর্থিক উন্নতিরও প্রমাণ পাওয়া গেছে জরিপে। এ ছাড়া নাগরিকদের অধিকাংশই আইসিটির মাধ্যমে নিজেদের কর্মজীবনের বেশির ভাগ কাজ সম্পন্ন করেন বলে পরিবেশেরও উন্নতি হচ্ছে বলে জরিপে বলা হয়েছে। বিশেষ করে মোবাইল ব্যাংকিং, মোবাইল স্বাস্থ্য, মোবাইল শিক্ষাসহ ইন্টারনেটের মাধ্যমে তথ্যপ্রযুক্তির এসব বিষয় সাধারণের জীবন একদম সহজ করে দিয়েছে।
জরিপে পরামর্শও দেওয়া হয়েছে। তথ্যপ্রযুক্তির ব্যবহারের কারণে শহরগুলোতে বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়ছে, তাই বিনিয়োগবান্ধব স্থিতিশীল আইন, ইন্টারনেটের খরচ সহনীয় পর্যায়ে আনার জন্য সংশ্লিষ্ট সরকারকে পরামর্শ দেওয়া হয়েছে।


Ref: Prothomalo