Distress life of a Disabled Sect

Author Topic: Distress life of a Disabled Sect  (Read 257 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
Distress life of a Disabled Sect
« on: December 10, 2012, 10:01:13 AM »
ঝালকাঠির রাজাপুরের বড়ইয়ায় শত শত অসহায় প্রতিবন্ধীরা মানবেতর জীবন-যাপন করছে। সহায়- সম্বলহীন এই অসহায় প্রতিবন্ধীদের কেউবা ঝুপড়ি ঘরে আবার কেউবা রাস্তায় রাত্রিযাপন করছে। কারণ গোটা উপজেলার মোট প্রতিবন্ধীর সংখ্যার চেয়েও বড়ইয়া ইউনিয়নের প্রতিবন্ধীদের সংখ্যা বেশি। আর এজন্য এ গ্রামটিকে প্রতিবন্ধী গ্রাম হিসেবেও আখ্যায়িত করা হয়।

এই গ্রামের শারীরিক প্রতিবন্ধী কাদের জানান, 'পঞ্চাশোর্ধ্ব বাবার কাঁধে চড়ে চলাফেরা করতে হয়। এভাবে বাবাকে কষ্ট দিয়ে পথ চলতে খারাপ লাগে'। বাড়িতে গিয়ে দেখা যায় কাদেরের ছোট ভাই মনিরেরও একই অবস্থা। বড়ইয়ার আদাখোলার হতদরিদ্র দিনমজুর মুনসুর আলীর দুই পুত্র কাদের ও মনির উভয়ই শারীরিক প্রতিবন্ধী। তাদের হাড্ডিসার দেহ অন্যের সাহায্য ছাড়া বসতেও পারে না। এমনকি তাদের মা কুলসুম বেগমও সম্প্রতি শারীরিক প্রতিবন্ধী হয়ে গেছেন। এ জীবন থেকে মুক্তির জন্য সর্বদাই তারা মৃত্যু কামনা করেন। পালট বড়ইয়া প্রতিবন্ধী সমিতির হিসেব মতে, গোটা বড়ইয়া ইউনিয়নের প্রতিবন্ধীদের সংখ্যা এক হাজার ৬ শ' ৬২ জন। এদের মধ্যে শুধু বড়ইয়া গ্রামে ২শ' ৪১ জন ও পালট গ্রামে ২ শ' ৯৯ জন প্রতিবন্ধীর বাস। কেউ ওদের খোঁজ-খবর নিচ্ছেন না।

রাজাপুরের সেচ্ছাসেবী প্রতিবন্ধী সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক আলমগীর শরীফ বলেন, একটি ইউনিয়নে এত বেশি প্রতিবন্ধীর বাস দেশের আর কোথাও আছে বলে মনে হয় না। এখানে প্রতিবন্ধীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় বর্তমানে তাদের জন্য একটি প্রতিবন্ধী স্কুল জরুরি হয়ে পড়েছে। এ ব্যাপারে উপজেলা সমাজ সেবা অফিসার ভবানী শঙ্কর বল বলেন, গোটা উপজেলার মাত্র ৩শ' ২৭ জন প্রতিবন্ধী তিনশ' টাকা করে ভাতা পাচ্ছেন। কিন্তু এই বিশাল জনগোষ্ঠীর জন্য তা অপ্রতুল।



সূত্রঃ http://www.ittefaq.com.bd/index.php?ref=MjBfMTJfMDhfMTJfMV8xMl8xXzIxNDE=
« Last Edit: December 11, 2012, 02:31:39 PM by Shamim Ansary »