Goodbye ODI : Sachin Tendulkar

Author Topic: Goodbye ODI : Sachin Tendulkar  (Read 310 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
Goodbye ODI : Sachin Tendulkar
« on: December 23, 2012, 03:53:48 PM »
ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে অবসরের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন—গত অক্টোবরে কথাটা জানিয়ে রেখেছিলেন শচীন টেন্ডুলকার। কথা রেখেছেন লিটল মাস্টার। তবে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট নয়, শুধু ওয়ানডেকে বিদায় জানিয়েছেন ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার।

‘ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি।’ আজ রোববার দেওয়া এক বিবৃতিতে বলেন শচীন। লিটল মাস্টার বলেন, ‘ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করি। ২০১৫ বিশ্বকাপে শিরোপা ধরে রাখার লড়াইয়ের প্রস্তুতিটা দ্রুত শুরু করা উচিত এবং এটা জরুরি। আগামী দিনে দলের সফলতা কামনা করছি আমি। বছরের পর বছর ধরে আমাকে শর্তহীনভাবে সমর্থন ও ভালোবেসে যাওয়ায় শুভাকাঙ্ক্ষীদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।’

শচীনের ওয়ানডেতে অভিষেক হয় ১৯৮৯ সালের ১৮ ডিসেম্বর পাকিস্তানের বিপক্ষে। কাকতালীয়ভাবে পাকিস্তানের বিপক্ষে সিরিজের ঠিক আগমুহূর্তে ওয়ানডে থেকে অবসর নিলেন তিনি। মাঝখানে কেটে গেছে দীর্ঘ ২৩টি বছর।দীর্ঘ ক্যারিয়ারে ৪৬৩টি ওয়ানডেতে অংশ নিয়েছেন শচীন। একের পর এক গড়েছেন রেকর্ড। ওয়ানডেতে তাঁর ১৮ হাজার ৪২৬ রান, ৪৯টি সেঞ্চুরি—দুটিই ওয়ানডে ক্রিকেটের রেকর্ড। ওয়ানডেতে শচীনের গড় ৪৪.৮৩। বল হাতেও কম যাননি আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক। ওয়ানডেতে তাঁর শিকার ১৫৪ উইকেট, সেরা বোলিং ৩২ রানে পাঁচ উইকেট।

সাম্প্রতিক সময়ে ফর্মহীনতার কারণে শচীনের অবসর নিয়ে বিতর্ক ওঠে। সর্বশেষ নিউজিল্যান্ড সফর ও ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে তিনি ধারাবাহিকভাবে ব্যর্থ হলে বিতর্কে নতুন মাত্রা যোগ হয়। তবে শচীন অবশ্য সব সময়ই বলে এসেছেন, তাঁর অবসর নিয়ে কাউকে কথা বলতে হবে না। যখন তাঁর মনে হবে যে দলের জন্য কিছু করতে পারছেন না, তখনই কেবল অবসর নেবেন তিনি।
গত বছর বিশ্বকাপ চলার সময় শচীনের অবসর নিয়ে গুঞ্জন ওঠে। গণমাধ্যমে বলা হচ্ছিল, ভারত বিশ্বকাপ জিতলে অবসর নেবেন তিনি। এর পর বলা হয়, আন্তর্জাতিক ক্রিকেটের শততম সেঞ্চুরির দেখা পেলেই অবসর নেবেন শচীন। সর্বশেষ, লিটল মাস্টার ভারতের রাজ্যসভার সদস্য মনোনীত হলে একই গুঞ্জন ওঠে।



Source: http://www.prothom-alo.com/detail/date/2012-12-23/news/315540