This would reduce the weight of the spoon

Author Topic: This would reduce the weight of the spoon  (Read 482 times)

Offline yousuf miah

  • Full Member
  • ***
  • Posts: 172
    • View Profile
This would reduce the weight of the spoon
« on: July 18, 2013, 03:53:17 PM »
ওজন নিয়ে দুশ্চিন্তায় আছেন, এত কষ্ট করেন তবু কমছে না কিছুতেই?? কিংবা নিজের খাদ্যাভ্যাসের ওপরে নিয়ন্ত্রণ রাখতে পারছেন? যতই ব্যায়াম করুন না কেন, যদি খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করা না যায় তাহলে কিন্তু ওজন কমবে না কিছুতেই। ওজন কমাবার সফলতা নির্ভর করে ৬০% ভাগ খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের ওপরে, বাকি ৪০ ভাগ ব্যায়াম ও সঠিক জীবনযাত্রা। তবে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ মানে কিন্তু এই নয় যে না খেয়ে থাকা। বরং পরিমিত খেতে হবে ও সঠিক খাবারটি খেতে হবে।

ওজন দ্রুত বেড়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে প্রয়োজনের চাইতে বেশি খেয়ে ফেলা ও সাথে নিম্ন মেটাবোলিজম হার। মেটাবোলিজম হার কম হওয়ার কারণে খাবার হতে প্রাপ্ত ক্যালোরি শরীরে মেদরূপে জমতে থাকে এবং ওজন বৃদ্ধি হয়। অনেকে দেখবেন আপনার চাইতে অনেকটাই বেশি খাচ্ছেন, কিন্তু তবু খুব হ্যাংলা পাতলা। তখন ঈর্ষা লাগে না খুব? সেটা সম্ভব হয় মূলত উচ্চ মেটাবোলিজম হারের কারণেই। আচ্ছা, যদি এমন কিছু পাওয়া যায় যাতে কিনা বৃদ্ধি পাবে মেটাবোলিজম হার আর সেই সাথে কমে যাবে বাড়তি খাবার গ্রহণের প্রবণতা? এবং বিনা শ্রমে কমবে ওজন? বেশি না, প্রতিদিন খেতে হবে মাত্র এক চামচ।

ভাবছেন সেটা কোন জিনিস?

অলিভ অয়েল! হ্যাঁ, প্রতিদিন সকালে খালিপেটে খেয়ে নিন এক চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। যে কোনো ব্রান্ডের, যে কোনো দেশের। এই অলিভ ওয়েল বৃদ্ধি করবে আপনার মেটাবোলিজম হার, এবং সেই সাথে কমাবে বাড়তি খেয়ে ফেলার প্রবণতা।

অলিভ অয়েল হচ্ছে ৮৫% oleic acid.। হজমের সময়ে এই oleic acid. রূপান্তরিত হয় OEA (oleoylethanolamine) তে, যা কিনা একটি প্রাকৃতিক উপাদান যা হজম প্রক্রিয়া তরান্বিত করে। একই সাথে এটা হচ্ছে সেই উপাদান যা আপনার মস্তিষ্ককে এই সিগনাল দেয় যে পেট ভরে গিয়েছে, আর খাদ্য গ্রহণের প্রয়োজন নেই। দিনের শুরুতে এক চামচ অলিভ অয়েল আপনার হজম প্রক্রিয়া যেমন তরান্বিত করবে, তেমনই খাদ্য গ্রহণের প্রবণতা নিয়ন্ত্রণ করবে। আর কিছু বুঝে ওঠার আগেই দেখবেন কমতে শুরু করেছে ওজন।

রোজার দিনে ইফতারির সময়ে খালিপেটে প্রয়োগ করতে পারেন এই টিপস। দিনের যে কোনো সময়েই খাওয়া সম্ভব, তবে খালি পেট হতে হবে।



Md.Yousuf Miah
Accounts Officer
Daffodil International University

Offline Khandoker Samaher Salem

  • Full Member
  • ***
  • Posts: 144
    • View Profile
Re: This would reduce the weight of the spoon
« Reply #1 on: July 25, 2013, 02:41:30 PM »
Very helpful writings, thank you
Khandoker Samaher Salem
Lecturer (ACCT)
Dept. of Textile Engineering, FE
samaher@daffodilvarsity.edu.bd