বাংলাদেশে চলতে শুরু করলো ‘গুগল গাড়ি’

Author Topic: বাংলাদেশে চলতে শুরু করলো ‘গুগল গাড়ি’  (Read 470 times)

Offline nmoon

  • Full Member
  • ***
  • Posts: 234
  • Test
    • View Profile


গুগল ম্যাপসের জনপ্রিয় সেবা স্ট্রিট ভিও (অনলাইন মানচিত্র প্রযুক্তি) ‘গুগল গাড়ির’ মাধ্যমে ঢাকা এবং চট্টগ্রাম জুড়ে ছবি সংগ্রহ শুরু করেছে।

বাংলাদেশ সরকারের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এই কর্মসূচিতে গুগল ম্যাপসের সঙ্গে কাজ করছে।

শনিবার হোটেল সোনারগাঁওয়ে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের অত্যাধুনিক প্রযুক্তির ‘গুগল গাড়ির’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই গুগুল গাড়ি গুগল ম্যাপস স্ট্রিট ভিউয়ের জন্য ঢাকা ও চট্টগ্রামের নানা এলাকা থেকে ছবি সংগ্রহ করবে।

গুগল ম্যাপস মনে করে, বাংলাদেশে স্ট্রিট ভিউ চালু হওয়ার ফলে দেশের অর্থনৈতিক গতি ত্বরান্বিত হবে এবং মানুষের কাছে অনলাইন সেবা আরও সুবিধাজনক হবে এবং বাংলাদেশ একটি আকর্ষণীয় ও উদীয়মান পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্বব্যাপী পর্যটকদের কাছে পরিচিতি পাবে।

অনুষ্ঠানে গুগল এশিয়া প্যাসিফিকের ডিরেক্টর অব পাবলিক পলিসি অ্যান লেভিন বলেন, ঢাকা ও চট্টগ্রামে স্ট্রিট ভিউ ড্রাইভিং চালু করায় স্ট্রিট ভিউয়ের ছবি বাংলাদেশের ব্যস্ত রাস্তাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দেবে।

এর ফলে বৈদেশিক বিনিয়োগ ও পর্যটক দুটোকেই আকৃষ্ট করবে বলে আশা প্রকাশ করেন অ্যান লেভিন।

আগামীতে বাংলাদেশে নতুন নতুন সেবা শুরু করার আশা প্রকাশ করে অ্যান বলেন, বাংলাদেশের অর্থনীতিতে একটি দীর্ঘমেয়াদি অবদান রাখার লক্ষ্যে গুগল তার স্ট্রিট ভিউয়ের মত অনলাইন মানচিত্র প্রযুক্তি নিয়ে এসেছে। পরবর্তী সময়ে গুগল ম্যাপে বাংলাদেশের ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ছবি শেয়ার করা হবে।

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, স্ট্রিট ভিউয়ের বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশের জনকল্যাণে নানা ধরনের প্রয়োজনীয়তা মেটাতে সহায়তা করবে।

পর্যটন ও বেসমরিক বিমান চলাচল সচিব খোরশেদ আলম চৌধুরী বলেন, গুগল ম্যাপসের স্ট্রিট ভিউ বাংলাদেশর পর্যটন খাতের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব এন আই খান বলেন, যেকোন অর্থনৈতিক উন্নয়নে উদ্ভাবনী প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ উপাদান, আগামীতে যে কোন ধরনের উদ্যেগে গুগলকে সহযোগিতা করে যাবে সরকার।

যে দেশগুলোতে স্ট্রিট ভিউ সুবিধা রয়েছে সেখানকার ব্যবহারকারীরা গুগল ম্যাপস থেকে যে কোন এলাকার দৃশ্য বড় করে দেখতে পারেন।