HOW TO MAKE SUCSESSFUL BLOGSITE?

Author Topic: HOW TO MAKE SUCSESSFUL BLOGSITE?  (Read 2327 times)

Offline BRE SALAM SONY

  • Hero Member
  • *****
  • Posts: 827
  • Alhamdulliha Allah Can makes Me A Muslim
    • View Profile
    • Special Discount For hajj and Umrah Guest
HOW TO MAKE SUCSESSFUL BLOGSITE?
« on: May 21, 2010, 04:53:13 PM »
কিভাবে অনলাইনে টাকা উপার্জন শুরু করবেন (পর্ব এক)
কিভাবে অনলাইনে টাকা কামানো যায় - তা সবাই জানতে চেয়েছেন। এই বিষয়ে সহযোগিতা চেয়েছেন। কথা অনুসারে দশজনকে ওয়েবসাইটের জন্য নির্বাচিতও করেছি। আর যারা নির্বাচিত হননি, তাদের বলেছিলাম তাদেরকে সাধ্যমতো সাহায্য করব। তাদের জন্যই আজকের আমার এই পোষ্ট। আশা করি সময় নিয়ে পড়বেন এবং কাজে লাগাতে চেষ্টা করবেন। আর আমি তো আছিই - এমন পোষ্ট আসতেই থাকবে আশা করি।

আমি সামহোয়ারইনে্র কাছে কৃতজ্ঞ যে আমাকে ব্লগের সাথে পরিচয় করে দিয়েছে। মূলত সামহোয়ারইনের হাত ধরেই ব্লগের রাজ্য আগমন - আমার আগের পোষ্টে এই নিয়ে লিখবার চেষ্টা করেছি। যা হোক, ওইদিকে আজ আর পা বাড়াচ্ছি না। আপনারা কিভাবে শুরু করবেন - তাই নিয়েই দুটো কথা বলি।

বিনা টাকায় ব্লগ কিভাবে শুরু করবেন তা নিয়েই আলোচনা করব। এতে আয় কম হবে কিন্তু সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই ভবিষ্যতে সামান্য কয়েকটা টাকা খরচ করে যাতে ভালভাবে শুরু করতে পারেন - সেদিকটাই আলোচনা করব।

এখন বাংলাদেশে বেশ কয়েকটি কমিউনিটি ব্লগ আছে, সামহোয়ারইন, প্রথমআলো ব্লগ, সচলায়তন, আমারব্লগ ইত্যাদি। এগুলো আপনি আপনার মনের ভাব প্রকাশ করতে পারবেন ঠিকই কিন্তু পয়সা পাবেন না। কারন এগুলোতে পয়সা কামানোর জন্য কোনো ব্যবস্থা নাই। তাই পয়সা যদি কামাতেই হয় তো নিজের ব্লগ থাকতে হবে। এধরনের ব্লগের জন্য www.wordpress.com কিংবা www.blogspot.com এ ফ্রিতে ব্লগ খুলতে পারবেন - কিন্তু এই ব্লগগুলো টাকা কামানোর জন্য যথেষ্ট নয়। তাতে কি - অভিজ্ঞতা তো হল।

প্রথমে চোখের সামনের পর্দাটা খুলে দিন - আপনারকে ভাবতে হবে আপনার ব্লগ শুধু বাংলাদেশের মানুষ পড়বে না, বরং পুরো বিশ্বের লোকদের আপনার ব্লগের পাঠক বানাতে হবে। তাই দু:খজনক হলেও কিছু করার নাই - বাংলায় লেখা বাদ দিতে হবে। বাংলায় এমনিতেই পাঠক কম, তার ওপর বাংলা সাইটে এ্যাড পাওয়া যায়্ না।

নিজেকে নিজে প্রশ্ন করে দেখুন - আপনি কি ভাল জানেন কিংবা কি বিষয়ে কথা বলতে পারেন। সেটিতেই ব্লগ বানাতে পারেন। অযথা যে বিষয়ে জানেন না, সে বিষয়ে ব্লগ বানাতে গিয়ে হিত বিপরীত হতে পারে। ধরুন, আপনি হাতে সুন্দর করে মেহেদি দিতে পারেন - সে বিষয়েও ব্লগ বানাতে পারবেন। আপনাকে কেউ মারবেও না, পিটাবেও না - বরং ভাল লিখতে পারলে বারবার ঘুরে ফিরে আসবে আপনার ওয়েবসাইটে।

এবার কি করবেন? দৌড়ায় গিয়ে ব্লগ লিখতে যাবেন না। সময় নিন। যে বিষয়ে ব্লগ বানাতে যাচ্ছেন, গুগলে খোঁজ নিয়ে দেখুন অন্যরা সেই বিষয়ে কি লিখছে কিংবা ওই বিষয় সার্চ করলে কোন কোন ওয়েবসাইট আগে আসছে। ওই ওয়েবসাইটগুলোর কি কি ভাল দিক আছে, কি কি ক্ষেত্রে তারা মনোযোগ দিয়েছে, কি কি ফিচার আরোও এ্যাড করা যেত ইত্যাদি। এবার এই সব ফিচারগুলো লিপিবদ্ধ করুন। ভবিষ্যতে খুবই কাজে আসবে।

এখন, keyword বাছাই করতে হবে। এটা খুবই দরকারী একটা বিষয়। তাই এই পোষ্ট এটাকে অন্তভুক্ত করে তার মর্যাদাহানি করতে চাই না। আশা করি পরের পোষ্টে এই নিয়ে বিস্তারিত লিখব।

এই ফাঁকে আমাদের নতুন ফোরামে ঘুরে আসতে পারেন। ফোরামটি বেশ জমে উঠেছে - এখানে ফ্রিতে যোগ দিন, ঘুরে ফিরে দেখুন কে কি জানতে চেয়েছে, সেগুলো পড়ে দেখুন উপকারে আসবে। আবার আপনারও যদি কোনো প্রশ্ন থাকলে প্রশ্ন করুন। সবাই মিলে উওর দেব। আমাদের ফোরামের মূল লক্ষ্যই হল কিভাবে ওয়েবসাইট বানানো যায়, সার্চ ইঞ্জিন থেকে কিভাবে অনেক অনেক পাঠককে আপনার ওয়েবসাইটে নিয়ে আসবেন, কিভাবে ব্লগ থেকে টাকা পেতে পারেন ইত্যাদি - আমাদের ফোরামের ঠিকানা হল -www.realestate-bd.com। আশা করি আমাদের ফোরাম আপনাদের ভাল লাগবে।

ভাল থাকবেন, ধন্যবাদ।
আল্লাহর রহমতে প্রতি বছর হজে যাওয়ার সুযোগ হচ্ছে।এভাবেই হাজীদের খেদমত করে যেতে চাই।
01711165606

আমার প্রতিষ্ঠান www.zilhajjgroup.com
www.corporatetourbd.com

Offline BRE SALAM SONY

  • Hero Member
  • *****
  • Posts: 827
  • Alhamdulliha Allah Can makes Me A Muslim
    • View Profile
    • Special Discount For hajj and Umrah Guest
Re: HOW TO MAKE SUCSESSFUL BLOGSITE?
« Reply #1 on: May 21, 2010, 05:16:30 PM »
অনলাইন এর মাধ্যমে সরাসরি আপনারা খুব সহজে টাকা আয় করতে পারেন। আমি আজ এমন একটি পথকে আলোকপাত করব যার মাধ্যমে আপনি সত্যিই ঘরে বসে আয় করতে পারবেন। আমি নিম্নে ধাপে ধাপে তা তুলে ধরছি :
অনলাইনে টাকা আয় নির্ভর করছে সম্পূর্ন আপনার উপর। অর্থাৎ আপনি কিভাবে ব্যাপারটিকে দেখছেন। আমাদের যদি কোন প্রডাকশন থাকে অর্থাৎ কোন পণ্য যদি আমরা তৈরী করে থাকি সেই পণ্য ইচ্ছে করলে আমরা বিক্রি করতে পারি। আমরা সাধারনত একটি দোকান বা এজেন্সি নেই তাদের মাধ্যমে আমরা পন্য গুলোকে বিক্রি করি। অনলাইনেও ঠিক একই পদ্ধতিতে আপনি আপনার পন্য গুলোকে বিক্রি করতে পারবেন। কিন্তু বাংলাদেশে ই-কমার্স সিস্টেম চালু না হওয়ার কারনে আমাদেরকে সেই ধারনা থেকে দূরে থাকতে হবে। অর্থাৎ আমরা ইচ্ছে করলেই আমাদের পণ্য ইন্টারন্যাশনাল মার্কেটে বিক্রি করতে পারি না। তাহলে যাদের কোন পন্য নেই তারা কিভাবে অনলাইনে আয় করবে? একটা পথ আছে যার মাধ্যমে লোকজন খুব সহজে পুরো বিশ্বে আয় করছে। তা হচ্ছে ব্লগিং সিস্টেম। আমার এই লেখার মূল উদ্দেশ্য হচ্ছে ব্লগিং করে কিভাবে আমরা টাকা আয় করতে পারি।

এখন দেখব কিভাবে bloging করে টাকা আয় করা যায় :
ব্লগিং করলাম ভাল কথা কিন্তু ব্লগিং করে আমার টাকাটা আয় হবে কিভাবে এমন প্রশ্ন অনেকেরই থাকতে পারে। টাকা আয়ের অনেক উপায় আছে। ইন্টারনেটে অনেকে বিজ্ঞাপন দিয়ে থাকেন। ইন্টারন্যাশনাল মার্কেটে যাদের পন্য আছে তারা তাদের পন্যকে বিক্রি করতে বিজ্ঞাপন দিয়ে থাকেন। তারা তাদের বিজ্ঞাপন দেওয়ার জন্য বিভিন্ন সার্চ ইঞ্জিন বা অ্যাড ফার্ম গুলোর সহায়তা নিয়ে থাকে। সার্চ ইঞ্জিন Google এ যখন কোন কোম্পানী বিজ্ঞাপন দেয় তখন Google এগুলোকে বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে প্রচার করে। আর Google থেকে কোন বিজ্ঞাপন যদি কোন ওয়েব সাইটে দেওয়া হয় তাহলে Google তার বিজ্ঞাপনে ক্লিক প্রতি ০.১৮ ডলার ঐ সাইটের কর্তৃপক্ষকে দিয়ে থাকে। আর এভাবে Google কর্তৃক দেওয়া বিজ্ঞাপনে ক্লিক করলেই আপনার আয় হবে। কিভাবে গুগুলের বিজ্ঞাপন নিজের ওয়েব সাইটে দিব? নিজের ওয়েব সাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য Google adseane থেকে বিজ্ঞাপন নিয়ে আমরা আয় করব? নিচে এ ব্যাপারে বিশদ ভাবে আলোচনা করা হয়েছে।

ক্লিভাবে ব্লগিং সাইট খুলব:
Bloging site খুলতে হলে প্রথমে আপনাকে G-mail এ রেজিষ্ট্রেশন করতে হবে। G-mail এ রেজিষ্ট্রেশন করতে হলে প্রথমে আপনাকে gmail.com এ যেতে হবে তারপর sing up for Gmail এ ক্লিক করতে হবে। G-mail এর একটা রেজিষ্ট্রশন ফর্ম আসবে তা আপনাকে পূরন করতে হবে। G-mail এ রেজিষ্ট্রশন হয়ে গেলে আপনি www.blogger.com ওয়েব সাইটিকে খুলবেন। যা আপনাকে প্রথমে মনে রাখতে হবে তা হল প্রথমে আপনাকে subject চয়েজ করতে হবে কোন বিষয়ের উপর আপনি আপনার ওয়েব সাইট খুলবেন। এখন আমরা জানব কিভাবে blogger এ সাইট তৈরী করা যায় আপনি blogger সাইটি থেকে Crate your blog now এ ক্লিক করেন। তারপর sing ug for blogger নামে একটি রেজিষ্টেশন ফর্ম ওপেন হবে। তা পূরন করে Continue তে ক্লিক করতে হবে। Name your blog নামে আরেকটি রেজিষ্ট্রেশন ফর্ম আসবে তা পূরন করে Continue তে ক্লিক করতে হবে। তারপর একটি template সিলেক্ট করব এবং Continue তে ক্লিক করব তারপর আমারা start blogging এ ক্লিক করব এখন হয়ে গেল আপনার blogging site . আপনার ব্লগিং সাইটি হয়েছে কিনা দেখার জন্য www. আপনার ওয়েব সাইটের ঠিকানা. blogspot.com এ যান

কিভাবে blog post করব :
যদি আপনার ব্লগ সাইটি সাইন আপ না থাকে তাহলে www.blogger.com এর Sing in এর ঘরে আপনার ই-মেইল এড্রেস ও পাসওয়াড দিয়ে Sing in এ ক্লিক করুন। তারপর Posting এ ক্লিক করতে হবে। তাহলে নিচের চিত্রের মত একটি বক্স আসবে ঐ বক্সে Title অথ্যা শিরোনাম এর ঘরে আপনি যে সম্পর্কে লিখবেন তা লিখতে হবে। তারপর নিচের বক্সে আপনার blog পোষ্ট করতে হবে এবং publish post এ ক্লিক করতে হবে। এভাবে যত খুশি তত ব্লগ আপনি পোষ্ট করতে পারবেন।

কিভাবে Traffic সেট করব :
আপনার ওয়েব সাইটে প্রতিদিন কতজন আসল কতজন আপনার অ্যাড এ ক্লিক করল তা জানার জন্য আপনাকে Traffic সেট করতে হবে। Traffic সেট করতে আপনাকে কোন html code জানতে হবে না। কিংবা কোন প্রতিষ্ঠানকে মোটা অংকের অর্থ দিতে হবে না। plugin.ws এ যান এবং রেজিষ্ট্রেশন করুন। রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে Counter Management নামে একটি বক্স আসবে ঐ বক্সটির নিচে HTML CODE নামে একটি বক্স দেখবেন ঐ বক্সে ক্লিক করুন তারপর আপনি ২টি বক্স দেখতে পারবেন আপনি নিচের বক্সের HTML CODE টি কে কপি করুন তারপর আপনি আপনার ব্লগার সাইটে সাইন ইন করুন। তারপর Layout এ ক্লিক করুন। Layout এ ক্লিক করার পর নিচের চিত্রের মত দেখতে পাবেন।

ঐ খানে Add a page Element এ ক্লিক করুন। তারপর একটি বক্স আসবে ঐ বক্সে HTML/JaveScript এ ক্লিক করতে হবে। তারপর কনফিক HTML/JaveScript নামে একটি বক্স আসবে। ঐ বক্সের Title এ লিখবেন Traffic এবং নিচের বক্সে plugin.ws থেকে পাওয়া HTML CODE কোড Paste করতে হবে। ব্যাস হয়ে সেট হয়ে গেল আপনার ট্রাফিক।

কিভাবে Google এর অ্যাড দিব :
এখন আসি আমাদের মূল বিষয় earning এ। এতক্ষন আমরা ব্লগ তৈরী করা শিখলাম। এখন আমরা শিখব কিভাবে ব্লগে google এর অ্যাড দিয়ে earn করা যায়। আপনি google এর অ্যাড দিতে হলে প্রথমে আপনাকে www.google.com/adsense এ রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার পর আপনার একাউন্ট ভ্যারিকেশন করার জন্য এরা ১/২দিন সময় চাইবে। তারপর আপনার একাউন্টে এরা মেইল করে জানিয়ে দেবে আপনার একাউন্ট হয়েছে কিনা। যদি আপনার একাউন্ট তৈরী করা হয়ে যায় তারপর adSense setup এ ক্লিক করতে হবে।

তারপর ঐ খান থেকে Ad type এ add unit ও Link unit দেখতে পাবেন ঐ খান থেকে আপনি যে প্যাটেনের অ্যাড দিতে চান তাতে সিলেক্ট করুন নিচের চিত্রের মত :

আপনি চাইলে আপনার অ্যাড এর সাইজ আপনি Ad Layout থেকে চয়েজ করতে পারেন নিচের চিত্রের মত :

তারপর upload code এ ক্লিক করুন বিভিন্ন অ্যাড এর প্রাপ্ত HTML CODE টি কে কপি করুন

তারপর আপনি আপনার ব্লগার সাইটে সাইন ইন করুন। তারপর Layout এ ক্লিক করুন ঐ খানে Add a page Element এ ক্লিক করুন। তারপর একটি বক্স আসবে ঐ বক্সে HTML/JaveScript এ ক্লিক করতে হবে। তারপর কনফিক HTML/JaveScript নামে একটি বক্স আসবে। ঐ বক্সের Title এ যে কোন একটি নাম লেখবেন এবং নিচের বক্সে adSense থেকে পাওয়া HTML CODE কোড Paste করতে হবে। তারপর save করতে হবে। আপনি এই একই নিয়মে adsence থেকে google search বক্স ও যোগ করতে পারবেন। কেউ যদি আপনার সাইটে ঢুকে ঐ সার্চ বক্স দিয়ে সাচ করে তাহলে ও গুগুল আপনাকে ডলার পেইড করবে। আপনার ওয়েব সাইটে গিয়ে আপনি দেখবেন গুগুল কর্তৃক আপনার সাইটে অ্যাড দেওয়া হয়েছে কিনা। যদি হয়ে থাকে তাহলে আপনি অ্যাড এ ক্লিক করতে আরম্ভ করেন আর শুরু হয়ে গেল আপনার earning আপনার দৈনিক earn দেখতে www.google.com/adsense এ সাইন ইন করুন আপনার একাউন্ট।

কিভাবে গুগুল টাকা পেইড করে :
মনে রাখা দরকার আপনি ১০০ ডলারে কম টাকা গুগুল থেকে উত্তোলন করতে পারবেন না। ১০০ ডলার আপনার একাউন্টে জমা হলে আপনি গুগুল কর্তৃপক্ষের কাছে দরখাস্ত করলে গুগুল কতৃপক্ষ আপনার টাকা ওয়েস্টান মানি টান্সফার এর মাধ্যমে অথবা আপনার একাউন্ট নাম্বার দিলে আপনার একাউন্টে প্রেরন করে দেবে।
আল্লাহর রহমতে প্রতি বছর হজে যাওয়ার সুযোগ হচ্ছে।এভাবেই হাজীদের খেদমত করে যেতে চাই।
01711165606

আমার প্রতিষ্ঠান www.zilhajjgroup.com
www.corporatetourbd.com