Forgot your smartphone unlock design?

Author Topic: Forgot your smartphone unlock design?  (Read 493 times)

Offline Mohammed Abu Faysal

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 230
    • View Profile
Forgot your smartphone unlock design?
« on: May 20, 2013, 10:49:00 AM »
সাধারণত অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন বা ট্যাবলয়েডগুলোয় নিরাপত্তার জন্য ফোনকে লক নকশা (প্যাটার্ন) দিয়ে বন্ধ করে রাখার সুবিধা আছে। এতে অনাকাঙ্ক্ষিতভাবে কেউ চাইলেই অন্যের ফোনে বা ট্যাবলয়েডে ঢুকতে পারে না। এ কারণে তথ্য নিরাপত্তা জোরদার থাকে। কিন্তু না জেনে জোর করে বা ভুল নকশা এঁকে যন্ত্রে ঢোকার চেষ্টা করলে যন্ত্রটি সাময়িকভাবে বা কখনো সম্পূর্ণভাবে অকার্যকর হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কয়েক নিয়মে আনলক নকশা থেকে উত্তরণ পাওয়া যায়।
গুগল অ্যাকাউন্ট থেকে সমাধান: সাধারণত পাঁচবার ভুল নকশা আঁকলে সে যন্ত্র সতর্ক বার্তা দিয়ে স্বয়ংক্রিয়ভাবে সমস্যা সমাধানের বিকল্প পদ্ধতি হিসেবে গুগলের অ্যাকাউন্টে ঢুকতে বলে। যদি আগে থেকেই অ্যান্ড্রয়েডচালিত যন্ত্রের জন্য গুগলের অ্যাকাউন্ট খোলা থাকে, তাহ েসে ফোন থেকে www.google.com/accounts/DisplayUnlockCaptcha ওয়েব ঠিকানা গিয়ে পরবর্তী ধাপ অনুসরণ করে আনলক খুলে নিতে পারবেন। এটি নির্ভর করবে আপনার যন্ত্রের প্রাধিকারের (হার্ডওয়্যার অথরাইজেশন) ওপর। যদি গুগল যন্ত্রের প্রাধিকার দিয়ে থাকে, তাহলে আনলক সমস্যার সমাধান ওই ওয়েব ঠিকানায় গিয়ে করা যাবে।
বোতাম চেপে সমাধান: আরেক পদ্ধতি ব্যবহার করে ফোনকে আগের মতো ভালো অবস্থানে নিয়ে যাওয়া যায়। এ নিয়ম অনুসারে ফোনকে Master Reset করাতে হবে। আপনার যন্ত্রটি ট্যাবলয়েড না স্মার্টফোন, তার ওপর এটি নির্ভর করে। অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনের জন্য প্রথমে আপনার ফোনটি বন্ধ করে নিন। এবার ফোনের মাঝের Menu বোতাম, Volume Up-Down বোতাম ও ফোনের Power বোতাম একসঙ্গে চেপে ফোন চালু হওয়া পর্যন্ত ধরে রাখুন। ফোন চালু হলে Reset your phone বা এ-সংক্রান্ত অপশন দেখা যাবে। ফোনের প্রকারভেদে এটি ভিন্ন প্রকারের বার্তা দেখায়। তবে বহুল ব্যবহূত স্যামসাং স্মার্টফোনগুলোয় Reset Your phone অপশন দেখা যাবে। রিসেট শেষে Reboot অপশন চাপলে ফোনটির আনলক অপশন ভেঙে গিয়ে সেটি আবার চালু হবে এবং আগের মতো বাকি সব কাজ করা যাবে। অ্যান্ড্রয়েডচালিত ট্যাবলয়েডের জন্য end/sleep/power-এর যেকোনো বোতাম, মেন্যু বোতাম এবং অন-অফ বোতাম একসঙ্গে চেপে সেটি চালু হওয়া পর্যন্ত ধরে রাখুন। এরপর Reset বোতাম এলে সেটি চাপলে আনলক নকশা ভেঙে যাবে এবং বাকি সব কাজ করা যাবে। জেনে রাখা ভালো, ফোনমাস্টার রিসেট হওয়ায় ফোনের মেমরির সব তথ্য পুরোপুরি মুছে যাবে। পরে সেগুলো ফিরে আনার কোনো উপায় নেই।


Ref:-  http://www.prothom-alo.com/detail/date/2013-05-20/news/353554