চারটি যুগ এবং এগুলোর স্থায়িত্বকাল

Author Topic: চারটি যুগ এবং এগুলোর স্থায়িত্বকাল  (Read 7609 times)

Offline Narayan

  • Sr. Member
  • ****
  • Posts: 426
  • যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে।
    • View Profile

জড় ব্রক্ষাণ্ডের স্থায়িত্বকাল সীমিত । এর প্রকাশ হয় কল্পের সৃষ্টিচক্রে । ব্রক্ষার একদিনকে কল্প বলা হয় । এক কল্পে সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি- এই চারটি যুগ এক হাজার বার আবর্তিত হয় । সত্যযুগের লক্ষণ হচ্ছে সদাচার, বুদ্ধিমত্তা ও ধর্ম । সেই যুগে অজ্ঞান ও পাপ প্রায় থাকে না বললেই চলে । এই যুগের স্থায়িত্ব ১৭।।২৮,০০০ বছর । ত্রেতা যুগে পাপকর্মের সুচনা হয় এবং যুগের স্থায়িত্ব ১২,৯৬,০০০ বছর । দ্বাপর-যুগে ধর্মের অবনতি ঘটে এবং অধর্মের অভ্যুম্থান হয় । এই যুগের স্থায়ত্ব ৮,৬৪,০০০ বছর এবং সব শেষে কলিযুগ (গত ৫,০০০ বছর ধরে এই যুগ চলছে)। এই যুগে কলহ, অজ্ঞানতা, অধর্ম ও পাপাচারের প্রাবল্য দেখা যায় এবং যথার্থ ধর্মাচরণ প্রায় লুপ্ত । এই যুগের স্থায়িত্ব প্রায় ৪,৩২,০০০ বছর । কলিযুগে অধর্ম এত বৃদ্ধি পায় যে, এই যুগের শেষে পরমেশ্বর ভগবান স্বয়ং কল্কি অবতাররূপে অবতীর্ণ হয়ে অসুরদের বিনাশ করেন এবং তাঁর ভক্তদের পরিত্রাণ করে আর একটি সত্যযুগের সুচনা করেন । এরপর এই প্রক্রিয়া আবার চলতে থাকে । এই চারটি যুগ যখন এক হাজার বার আবর্তিত হয়, তখন ব্রক্ষার একদিন হয় এবং সমপরিমাণ কালে রাত্রি হয় । এই রকম দিন ও রাত্রি সমন্বিত বর্ষ অনুসারে ব্রক্ষা একশ বছর বেঁচে থেকে তারপর দেহ ত্যাগ করেন । এই একশ বছর পৃথিবীর অনুসারে ৩১১.৪,০০০,০০,০০,০০০ বছরের সমান । এই গণনা অনুসারে ব্রক্ষার আয়ু কল্পনাপ্রসূত ও অক্ষয় বলে মনে হয়, কিন্তু নিত্যতার পরিপ্রেক্ষিতে এর স্থায়িত্ব বিদ্যুৎ চমকের মতো ক্ষণস্থায়ী । অতলান্তিক(আটলান্টিক) মহাসাগরের বুদ্বুদের মতো কারণ সমুদ্রে অসংখ্য ব্রক্ষার নিত্য উদয় ও লয় হয়ে চলেছে । ব্রক্ষা ও তাঁর সৃষ্টি জড় ব্রক্ষাণ্ডের অংশ এবং তাই তা নিরন্তর প্রবহমান ।

জড় ব্রক্ষাণ্ডে এমনকি ব্রক্ষাও জন্ম,মৃত্যু, জরা ও ব্যাধির চক্র থেকে মুক্ত নন । তবুও এই জড় জগতের পরিচালনায় তিনি সদ্যমুক্তি লাভ করেন । উচ্চ স্তরের সন্নাসীরা ব্রক্ষার বিশিষ্টলোক ব্রক্ষলোক প্রাপ্ত হন, যা হচ্ছে জড় জগতের সর্বোচ্চ গ্রহলোক এবং অন্য সমস্ত স্বর্গীয় গ্রহলোকের বিনাশ হয়ে যাওয়ার পরে ও বর্তমান থাকে । কিন্তু জড়া প্রকৃতির নিয়ম অনুসারে ব্রক্ষা ও ব্রক্ষলোকের সমস্ত বাসিন্দাদের যথাসময়ে মৃত্যু হয় ।


Original Source: http://www.sonatonblog.com/index.php?s=12&user_id=8&post_id=16
« Last Edit: July 03, 2013, 09:00:58 PM by Narayan »
Narayan Ranjan Chakraborty
Assistant Professor
Department of CSE
Daffodil International University.

Offline fatema_diu

  • Sr. Member
  • ****
  • Posts: 309
    • View Profile
চমতকার!