পাসওয়ার্ড ঝুঁকি এড়ানোর ৭ উপায়

Author Topic: পাসওয়ার্ড ঝুঁকি এড়ানোর ৭ উপায়  (Read 947 times)

Offline Zahir_ETE

  • Full Member
  • ***
  • Posts: 112
  • Always beleive in Yourself
    • View Profile
ইন্টারনেটের ব্যবহারের সময় অনেক ক্ষেত্রেই পাসওয়ার্ডের প্রসঙ্গ চলে আসে। অনলাইনে অনেক ব্যবহারকারীই পাসওয়ার্ড নিয়ে ঝুঁকিতে রয়েছেন। ইন্টারনেট ব্যবহারে পাসওয়ার্ডজনিত নিরাপত্তা ঝুঁকি এড়াতে বেশ কয়েকটি উপায় অবলম্বন করা সম্ভব। লিখেছেন সাদ আব্দুল ওয়ালী।

সম্প্রতি যুক্তরাজ্যে কমিউনিকেশনস-ইন্ডাস্ট্রি রেগুলেশন এজেন্সি ‘অফকম’-এর এক সমীক্ষায় দেখা গেছে, ১৬ বছর বা তার চেয়ে বেশি বয়সী ১ হাজার ৮০০ ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে ৫৫ শতাংশই একই ধরনের পাসওয়ার্ড ব্যবহার করছেন বিভিন্ন সাইটে। অন্যদিকে ২৬ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী এমন পাসওয়ার্ড ব্যবহার করছেন, যা সহজেই আন্দাজ করা সম্ভব; যেমন জন্মদিন কিংবা নিজেদের শিশুর নামে। আবার ২৫ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীর বেলায় পাসওয়ার্ডটি মনে রাখাই সমস্যা।

উপরের আলোচনাটি ছিল যুক্তরাজ্যের ইন্টারনেট ব্যবহারকারীদের। আমাদের দেশেও ইন্টারনেট ব্যবহারকারীদের তুলনামূলক অবস্থা সুখকর নয়। ইন্টারনেট ব্যবহারে পাসওয়ার্ডজনিত নিরাপত্তা ঝুঁকি এড়াতে বেশ কয়েকটি উপায় অবলম্বন করা সম্ভব।

১. ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করা
একই পাসওয়ার্ড বিভিন্ন ইন্টারনেট অ্যাকাউন্টে ব্যবহার করবেন না। যেমন আপনার ই-মেইল অ্যাকাউন্ট, অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট, সামাজিক নেটওয়ার্ক অ্যাকাউন্ট, অনলাইন ডেটিং অ্যাকাউন্ট এবং অন্যান্য ইন্টারনেট অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। প্রতিটি ইন্টারনেট অ্যাকাউন্টের জন্য আলাদা অর্থাৎ ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করুন। এতে করে আপনার অনলাইন জীবনকে ঝুঁকিমুক্ত রাখতে সক্ষম হবেন।

২. পাসওয়ার্ড টুকে রাখুন নোটবুকে
আপনার অনলাইন জীবন বহুমুখী এবং বিচিত্র অভিজ্ঞতায় সমৃদ্ধ হতে পারে, থাকতে পারে অনেক ধরনের ইন্টারনেট অ্যাকাউন্ট। সবধরনের ইন্টারনেট অ্যাকাউন্টের জটিল পাসওয়ার্ড মনে রাখা অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। সেক্ষেত্রে একটি স্মার্ট নোটবুকে আপনার পাসওয়ার্ড টুকে রাখুন এবং এই নোটবুকটি গোপন স্থানে সংরক্ষিত রাখুন।

৩. সহজ পাসওয়ার্ড এড়িয়ে চলুন
আপনার অনলাইন জীবনকে সুরক্ষিত রাখতে হলে পাসওয়ার্ডে ‘জটিলতার’ আশ্রয় নিতেই হবে! যেমন 123456, abc123, 123456789, 654321, 11111, 12345678, 1234 - এই জাতীয় সহজ পাসওয়ার্ড ব্যবহার থেকে বিরত থাকুন। এমন সহজ পাসওয়ার্ড ব্যবহার না করে একটু জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন। এক্ষেত্রে একটু দীর্ঘ নাম্বার, অক্ষর এবং প্রতীক কিওয়ার্ডের সংমিশ্রণে একটি যুতসই পাসওয়ার্ড ব্যবহার করাই শ্রেয়। যেমন Wzy6#@7uSk এই জাতীয় পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। এ ধরনের পাসওয়ার্ড চুরি করা হ্যাকারদের জন্য কঠিন।

৪. অনুমানযোগ্য তারিখ, নাম্বার বা নাম ব্যবহার না করা
পাসওয়ার্ডে আপনার জন্ম তারিখ, মোবাইল ফোন নাম্বার, আপনজনের নাম এবং এ ধরনের পছন্দনীয় শব্দ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার না করা শ্রেয়।

৫. ভুলেও কোনো রেজিস্ট্রেশনের সময় পাসওয়ার্ড না দেওয়া
ইন্টারনেটে অনেক ধরনের রেজিস্ট্রেশনের আমন্ত্রণ জানানো হয়। এ জাতীয় প্রয়োজনীয় রেজিস্ট্রেশনের সময় কোনোভাবে ভুলেও আপনার বহুল ব্যবহৃত কোনো পাসওয়ার্ড দেবেন না। নতুন রেজিস্ট্রেশনের সময় নতুন পাসওয়ার্ড ব্যবহার করাই ভালো।

৬. পাসওয়ার্ড হিসেবে পরিচিত শব্দ ব্যবহার না করা
ইন্টারনেটে পাসওয়ার্ড হিসেবে পরিচিত কিছু সাধারণ শব্দ ব্যবহার না করাই বুদ্ধিমানের পরিচয় বহন করে। যেমন hello, computer, superman, sexy কখনও এ ধরনের শব্দ ব্যবহার করবেন না।

৭. অনলাইন লেনদেনে সতর্কতা
আজকাল অনলাইন ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন কার্যক্রম সম্পন্ন হচ্ছে। এখানে প্রতিটি লেনদেনের সময় ব্যবহারকারীকে পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। অবশ্যই এক্ষেত্রে অত্যন্ত সতর্কভাবে অনুপম ও শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এছাড়া অন্যান্য লেনদেনের সময় যথেষ্ট সতর্কতা অবলম্বন করতে হবে।

অনলাইনে অনেক ব্যবহারকারীই পাসওয়ার্ড নিয়ে ঝুঁকিতে রয়েছেন। উপরের বিষয়গুলোতে নজর রাখলে পাসওয়ার্ড নিয়ে ঝুঁকির আশংকা অনেকাংশেই কমে যাবে। আমাদের প্রতিদিনের জীবনযাপনে ইন্টারনেটের ব্যবহার অপরিহার্য। আর ইন্টারনেটের ব্যবহারের সময় অনেক ক্ষেত্রেই পাসওয়ার্ডের প্রসঙ্গ চলে আসে; তাই পাসওয়ার্ড নিয়ে সতর্কতা অবলম্বন করা জরুরি।
Engr. Md. Zahirul Islam
Assistant Professor
Dept. of Electronics and Telecommunication Engineering
Faculty of Engineering
Daffodil International University

Offline shaikat

  • Full Member
  • ***
  • Posts: 230
  • Its simple..
    • View Profile
দারুন পোষ্ট, নেট ব্যবহারকারী সবার জন্য অবশ্য পাঠ্য..........
Moheuddin Ahmed Shaikat
Administrative Officer
Department of CSE
Daffodil International University