Nafol Prayer

Author Topic: Nafol Prayer  (Read 469 times)

Offline yousuf miah

  • Full Member
  • ***
  • Posts: 172
    • View Profile
Nafol Prayer
« on: June 30, 2013, 02:49:52 PM »
সব ধরনের নফল ইবাদত ঘরে করাই উত্তম। এমনকি মসজিদে হারাম বা মসজিদে নববীর তুলনায় ঘরে নফল ইবাদতের সাওয়াব বেশি। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে নফল ইবাদত ঘরে করতেন। ঘরের পাশেই মসজিদ থাকা সত্ত্বেও তিনি মসজিদে না গিয়ে ঘরে নফল ইবাদত করতেন।

আমাদের দেশে শবে বরাত, শবে কদর, শবে মিরাজসহ বিভিন্ন পবিত্র রজনীতে মসজিদে নফল ইবাদতের জন্য মুসলি্লদের ভিড় জমে। অনেকে দূর-দূরান্ত থেকে মসজিদে এসে নফল নামাজ, কোরআন তেলাওয়াত ও ইবাদত বন্দেগি করেন। তারা মনে করেন নিজের ঘরের বদলে মসজিদে এসে নফল ইবাদত করলে সওয়াব বেশি হবে। কিন্তু রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাসগৃহ থেকে কয়েক পা এগুলেই মসজিদে নববীর মতো মসজিদ ছিল। সেখানে তিনি নিজ গৃহে নফল ইবাদত করেছেন। হাদিস শরিফেও এটির উল্লেখ আছে।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাত অনুযায়ী নফল ইবাদত ঘরে করা উত্তম। শবে বরাত, শবে কদর, শবে মিরাজ ইত্যাদি পবিত্র রজনীতে যে নফল ইবাদত করা হয় তা ঘরে বসে করাই উচিত। নফল ইবাদতের ক্ষেত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে পদ্ধতি অনুসরণ করেছেন সেটি অনুসরণই সর্বশ্রেষ্ঠ পথ। তার বদলে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে পদ্ধতি অনুসরণ করেননি সেটিকে বেশি সওয়াবের কাজ ভাবা শরিয়তি দৃষ্টিকোণ থেকে দূষণীয়। আল্লাহ আমাদের ইবাদতের ক্ষেত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পথ অনুসরণের তাওফিক দান করুন।


Md.Yousuf Miah
Accounts Officer
Daffodil International University
« Last Edit: July 03, 2013, 11:43:39 AM by Shamim Ansary »