মোবাইল ফোনের সুরক্ষা

Author Topic: মোবাইল ফোনের সুরক্ষা  (Read 553 times)

Offline Farhana Israt Jahan

  • Sr. Member
  • ****
  • Posts: 413
    • View Profile
মোবাইল ফোনের সুরক্ষা
« on: June 16, 2013, 09:51:52 PM »
মোবাইল ফোনের সুরক্ষা..

মোবাইল ফোন ছিনতাই হওয়া এখন এক নিত্যনৈমিত্তিক ঘটনা। সাধারণ কিছু কৌশল মনে রাখলে নানা বিপদের হাত থেকে বাঁচাতে পারবেন আপনার প্রিয় মোবাইল ফোন হ্যান্ডসেটটিকে। প্রায় দেখা যায় আমাদের সামান্য অসাবধানতার কারণে স্পর্শকাতর এই ডিভাইসটি ক্ষতিগ্রস্ত হয়, যেমন আপনার হ্যান্ডসেটটি হয়তো পানিতে পড়ে যেতে পারে। তখন মাথা গরম না করে যত দ্রুত সম্ভব তা পানি থেকে তুলে ফেলুন। সাধারণত মোবাইল ফোনের পস্নাষ্টিক কাভারটি এতো শক্তভাবে আটকানো থাকে যে ২০ সেকেন্ডের কম সময়ে এতে সহজে পানি ঢুকে না। সেটটি পানি থেকে তোলার পর কাভারটি খুলে ব্যাটারিটি বের করে নিন এবং জিএসএম বা সিডিএমএ টেকনোলজির রিম ব্যবহূত সেট হলে সিম বা রিম কার্ডটি দ্রুত খুলে ফেলুন। তাপ প্রয়োগ ছাড়াই সেটটিকে শুকিয়ে নিন। এক্ষেত্রে হেয়ার ড্রায়ার একটি ভাল উপকরণ হতে পারে। তারপর টিসু্য দিয়ে হালকা করে সেটের বিভিন্ন অংশ যত দ্রুত সম্ভব মুছে নিন। এধরনের কৌশলগুলো ছাড়া আরো কিছু কৌশল অবলম্বন করলে আপনার প্রিয় সেটটি আপনার সঙ্গে থাকবে সুরক্ষায়। চলুন দেখে নেয়া যাক-

০০ মোবাইল ফোন চুরি হওয়ার সঙ্গে সঙ্গে আপনার নেটওয়ার্ক প্রোভাইডারকে খবর দিয়ে ফোন লক করে দিন। তা হলে, সিম পাল্টানোর পরও কেউ ফোনটি ব্যবহার করতে পারবে না।
০০ নিজের ফোনের বিষয়ে যাবতীয় তথ্য তোমার কাছে রেখে দাও। যেমন, ফোনটি কবে তৈরি হয়েছে, কোন মডেল, কী রং এবং পিন নম্বর। এ ছাড়া সবচেয়ে জরুরি হল সিরিয়াল নম্বর বা আইএমইআই নম্বর। তোমার ফোনের সিরিয়াল নম্বর বা আইএমইআই নম্বর জেনে তা কোথাও সেভ করে রাখো।
০০ নেটওয়ার্ক প্রোভাইডারের কাছে গিয়ে তোমার ফোন রেজিস্টার করে রাখো। তা হলে চুরি গেলে সহজেই ফোন লক করে দিতে পারবে।
০০ ব্যক্তিগত যোগাযোগের নম্বরগুলো সিম কার্ডে সেভ করার চেষ্টা করো। সিম লক করে দিলে চুরি যাওয়া সিম কার্ড থেকে কেউ নম্বরগুলো পাবে না।
০০ মোবাইল ফোনের দাম যেমন কমে গিয়েছে, তেমনই দামি মোবাইল ফোনের ব্যবহারও বেড়ে গিয়েছে। ভিড়ে দামি ফোন ব্যবহার করার সময় সাবধান।
০০ গাড়ির জানালা খোলা অবস্থায় ড্যাশবোর্ডে ফোন রেখো না।
০০ রাস্তায় হাঁটার সময় মোবাইল ফোন হাতে থাকলে, সে বিষয়ে সজাগ থাকো।
০০ দোকানে কেনাকাটা করতে গেলে ফোন হাতে বা ব্যাগে রাখো।
০০ কি-প্যাড ছাড়াও ফোন লক করে রাখো। এক্ষেত্রে ফোন চুরি যাওয়ার পর কেউ যদি লক খুলেও ফেলে, তা হলেও তোমার ফোনে থাকা সব যোগাযোগ নম্বর ডিলিট হয়ে যাবে।
০০ ফোন চুরি যাওয়ার সঙ্গে সঙ্গে সার্ভিস প্রোভাইডারকে এবং পুলিশকে জানাও। আজকাল চুরি যাওয়া মোবাইল ফোন থেকে বোমা ফাটানোর মতো কাজকর্ম করা হচ্ছে। সার্ভিস প্রোভাইডার ফোন লক করে দিয়ে চুলি যাওয়া ফোন দিয়ে কেউ কিছু করতে পারবে না।
০০ সিরিয়াল নম্বর/*#০৬# নম্বর
ফোনের কি-বোর্ডে গিয়ে টাইপ করলে মোবাইল স্ক্রিনে ১৫ ডিজিটের একটা নম্বর দেখা যাবে। কোনও কোনও মোবাইল থেকে নম্বরটা ডায়ালও করতে হতে পারে। মোবাইল ফোন হারিয়ে গেলে এই ১৫ ডিজিটের নম্বরটা জানা থাকলে, পুলিশের সাহায্যে সহজেই মোবাইলটির অবস্থান জানা যাবে।
Farhana Israt Jahan
Assistant Professor
Dept. of Pharmacy