“প্রোগ্রামার দিবস- ২০১৭” এবং ‘২৫৬’- সংখ্যা কথন

Author Topic: “প্রোগ্রামার দিবস- ২০১৭” এবং ‘২৫৬’- সংখ্যা কথন  (Read 103 times)

Offline sanzid.swe

  • Jr. Member
  • **
  • Posts: 53
  • Hi, this is Sanzid, learning to learn!
    • View Profile
    • Sanzid's Cloud
আপনি যদি একজন কম্পিউটার প্রোগ্রামার হয়ে থাকেন তাহলে আজকের দিনটি বিশ্বব্যাপী পালিত হচ্ছে আপনার জন্যই। আর প্রোগ্রামার হওয়ার পাশাপাশি আপনি একজন রাশিয়ান হয়ে থাকলে একদিন সরকারি ছুটিও মিলবে আপনার কার্যদিবস থেকে!

হ্যাঁ ঠিকই বলেছি, প্রোগ্রামার দিবস! প্রতি বছরের ২৫৬ তম দিন অর্থাৎ সেপ্টেম্বরের ১৩ তারিখ (লিপ ইয়ার হলে ১২ তারিখ) দিনটি বিশ্বের বিভিন্ন দেশে প্রোগ্রামার দিবস হিসেবে পালিত হয়। দিনটি ২৫৬ তম হওয়ার কারণ হয়তো অনেক প্রোগ্রামারই বুঝে গিয়েছেন ইতোমধ্যে। কারণ- এই সংখ্যাটি হল ৮ বিট বাইনারি সংখ্যা সিস্টেমের সর্বোচ্চ মান, অর্থাৎ টু- টু দি পাওয়ার- এইট (২^৮)= ২৫৬।
আবার আরেকটি কারণ হল ৩৬৫ এর মধ্যে ২৫৬-ই সবচেয়ে কাছাকাছি বাইনারি পাওয়ারের মান। এর পরের নাম্বারটাও (২^৯= ৫১২) ৩৬৫ থেকে বড় হয়ে যায়। এবং এই ২৫৬ ডেসিমেল নাম্বারটা আবার হেক্সাতে রিপ্রেজেন্ট করলে হয় ১০০! (হিসাবের ব্যাপারগুলো বুঝতে না পারলে একজন প্রোগ্রামারের সাথে একদিন বসে কফি খান, আপনাকে উত্তমরূপে বুঝিয়ে দিতে সক্ষম হবে আশা করি)।



এসকল কারণেই রাশিয়ান সরকার ২০০৯ সালের দিকে বছরের ২৫৬ তম এই দিনটি প্রোগ্রামার দিবস হিসেবে স্বীকৃতি দেন। বিষয়টি সর্বপ্রথম উত্থাপন করেছিলেন রাশিয়ান দুজন প্রোগ্রামার ভ্যালেন্টিন বল্ট এবং মাইকেল কার্ভিকভ।
এরপর থেকে দিনটি রাশিয়াতে সরকারি ভাবে স্বীকৃত , এছাড়াও বাংলাদেশ, আর্জেন্টিনা, ইসরায়েল, চিলি, ব্রাজিল, মেক্সিকো, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তিরাষ্ট্র, ইতালি, কানাডা, ভারত, পোল্যান্ড, চীন, জাপান, রোমানিয়া সহ বিভিন্ন দেশে দিনটি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে পালিত হয়।



এই দিন এবং সংখ্যাটি নিয়ে ডোনাল্ড নুথ এর একটি মজার একটিভিটি রয়েছে। কম্পিউটার প্রোগ্রামিং এর উপর মার্কিন এই কম্পিউটার বিজ্ঞানীর একটি যুগসূচনাকারী গ্রন্থ রয়েছে। বইটির নাম “The Art of Computer Programming”, যেটি কম্পিউটার প্রোগ্রামারদের অন্যতম পথপ্রদর্শক।

কোন ব্যক্তি যদি নুথ এর এই বই-এ কোন প্রকার ভুল ধরিয়ে দিতে পারে, তাহলে তাকে $২.৫৬ পুরষ্কৃত করা হয়। $২.৫৬ মানে হল ২৫৬ সেন্ট। এত সংখ্যা রেখে কেন এই পুরষ্কারের পরিমাণ ২৫৬ সেন্ট নির্ধারন করেছেন? বুঝে গিয়েছেন হয়তো অনেকেই…

বাংলাদেশ থেকেও অনেকেই বইয়ের ভুল ধরিয়ে দিয়ে ডোনাল্ড নুথের এই পুরষ্কার পেয়েছে, আপনিও চেষ্টা করে দেখতে পারেন!

 

তো কি করবেন এই প্রোগ্রামার দিবসে?

বিশ্বব্যাপী কম্পিউটার প্রোগ্রামিং এবং প্রোগ্রামারদের জনপ্রিয়তা যে হারে বেড়েই যাচ্ছে, কোন একদিন হয়তো দেখবেন বাংলাদেশ সহ অন্যান্য দেশেও এই দিনটিতে করবেন রাশিয়ার মত প্রোগ্রামারদের জন্য পাবলিক হলিডে ঘোষণা করে দিবে।

কিন্তু আপনি একজন প্রোগ্রামার হলে সেই দিনের জন্য অপেক্ষা কেন?



আপনার পরিচিত প্রোগ্রামার এবং সুভাকাঙ্খীদের শুভেছা জানিয়ে দিন প্রোগ্রামার দিবসের শুভেচ্ছাবার্তা পাঠানোর মাধ্যমে… ভালোবাসা মিশ্রিত প্রোগ্রামার দিবসের একটা শুভেচ্ছাবার্তা পাঠিয়ে দিতে পারেন আপনার সেই প্রিয় মানুষটিকেও!

Happy Programmer’s Day… 🙂 <3

আমার ব্লগের মূল লেখাঃ https://blog.sanzidscloud.com/2017/09/13/programmer-day/
_________
Md. Sanzidul Islam
Lecturer, Dept. of SWE
Daffodil International University
Cell: +880 1864007005
Portfolio: https://sanzidscloud.com
102, Shukrabad, Mirpur Road
Dhanmondi, Dhaka- 1207