তিন সপ্তাহের কাশিতে ফুসফুস ক্যান্সারের ঝুঁকি

Author Topic: তিন সপ্তাহের কাশিতে ফুসফুস ক্যান্সারের ঝুঁকি  (Read 672 times)

Offline sadia.ameen

  • Sr. Member
  • ****
  • Posts: 266
  • Test
    • View Profile

তিন সপ্তাহ বা তার বেশি সময় ধরে কাশিতে ভোগা রোগীদের চিকিসৎসকের শরণাপন্ন হওয়া উচিত বলে পরামর্শ দিয়েছে একটি ফুসফুস ক্যান্সার সচেতনতা গ্রুপ।

ব্রিটেনে প্রতি বছর ২৮ হাজার মানুষ ক্যান্সারে মারা যায়। দেখা গেছে এসব ভুক্তভোগীরা সময় মতো চিকিৎসকের পরামর্শ নেন না। ক্যান্সারের কাছে হেরে যাওয়ার এটি একটি বড় কারণ বলে বিবিসির এক প্রতিবেদনে প্রকাশ পেয়েছে।

ফুসফুস ক্যান্সারের বড় একটি লক্ষণ হলো অব্যাহত কাশি। তবে কাশি হলেই যে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে ব্যাপারটি ঠিক সেই রকমও নয়।

ক্যান্সারের বিষয়ে সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে ‘ফুসফুস ক্যান্সার ক্যাম্পেইন’ পঞ্চাশোর্ধের মানুষদের তাদের প্রচারণার টার্গেট হিসেবে নিয়েছে। কারণ তারাই এধরনের রোগে তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

তারা ফুসফুস ক্যান্সারের আরো কিছু লক্ষ্যনের কথা বলেছে। সেগুলোর মধ্যে- যে কাশি দিনে দিনে অবনতির দিকে যায়, ঘন ঘন বুকে ব্যথা ওঠা, কাশির সঙ্গে রক্ত বের হওয়া, শ্বাসকষ্ট, হঠাৎ হঠাৎ ক্লান্তি অনুভব করা, কোনো বিশেষ কারণ ছাড়াই ওজন কমতে থাকা, মাঝে মাঝে বুকে অথবা কাঁধে ব্যথা অনুভব করা।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী জেরেমি হান্ট বলেন, ব্রিটেনে প্রতিবছর যত মানুষ ক্যান্সারে মারা যায় তার অধিকাংশই ফুসফুস ক্যান্সারের কারণে। কিন্তু এই ফুসফুস ক্যান্সারের লক্ষণ সম্পর্কে অনেক মানুষই যথাযথভাবে কিছু জানে না।(bdnews24)