What will the internet look like in the future?

Author Topic: What will the internet look like in the future?  (Read 464 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
What will the internet look like in the future?
« on: September 04, 2013, 01:04:57 PM »
নিত্যদিনের বিশ্বে কি এখন একটা মুহূর্তও ইন্টারনেট ছাড়া কল্পনা করা চলে। আসলেই না। প্রযুক্তিটি এমনভাবে দৈনন্দিন জীবনে জড়িয়ে গেছে যে কেউ চাইলেও এখন আর ইন্টারনেট ছাড়া স্বাভাবিকভাবে চলতে পারবেন না। আর ইন্টারনেটের ব্যবহার ক্রমশ বাড়ছে এবং তা ক্রমশ বাড়তেই থাকবে। তাহলে কেমন হবে ভবিষ্যতের ইন্টারনেট বিশ্ব? আর কেমনই বা হবে সেই বিশ্বের মানুষজন? চলুন, জেনে নেওয়া যাক।



বর্তমানে বিশ্বের ২.৪ বিলিয়ন মানুষ কোন না কোনভাবে ইন্টারনেট ব্যবহার করছে। ২০১৩ সালের শেষ নাগাদ তা গিয়ে দাঁড়াবে ২.৭ বিলিয়নে। যা ২০০৬ এর তুলনায় দ্বিগুণেরও বেশি এবং তা বিশ্বের মোট জনসংখ্যার শতকরা প্রায় ৩৯ ভাগ।



২০১৪ সাল নাগাদ বিশ্বের শতকরা প্রায় ৪১ ভাগ বসতবাড়িতে পৌঁছে যাবে ইন্টারনেট। ২০১৭ সাল নাগাদ নতুন প্রায় ১ বিলিয়ন মানুষ যুক্ত হবে ইন্টারনেট নেটওয়ার্কে।



ভবিষ্যতের ইন্টারনেট ব্যবহারকারীদের একটা সিংহভাগই ইন্টারনেট ব্যবহার করবে তাদের মোবাইল ডিভাইস থেকে। ২০১২ সালের শেষ নাগাদ বিশ্বজুড়ে বিক্রি হয়েছে প্রায় ২০৭ মিলিয়ন নতুন স্মার্টফোন ডিভাইস। যা কিনা বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ ব্রাজিলের মোট জনসংখ্যার চাইতেও বেশি!



বিশ্বজুড়ে স্মার্টফোন ডিভাইসের জোয়ারের ফলে এমনিতেই এখন ডেক্সটপ কম্পিউটারের চাহিদা কমে গেছে বেশ খানিকটা। এমনকি ইতোমধ্যে মোবাইল ডিভাইস থেকে ওয়েব ব্রাউজিং এর পরিমাণ ডেক্সটপ কম্পিউটার থেকে ওয়েব ব্রাউজিং এর পরিমাণকে ছাড়িয়ে গেছে।



প্রযুক্তির উৎকর্ষতায় বাজারে প্রতিদিনই আসছে নিত্যনতুন প্রযুক্তি পণ্য। এগুলোর অনেকগুলোতেই এখন ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকার ব্যবস্থা রয়েছে। একটি জরিপ বলে যে ভবিষ্যতের ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে শতকরা ১২ ভাগ গুগল গ্লাস এবং শতকরা ২৮ ভাগ স্মার্ট ঘড়ি ব্যবহার করবে।



মনে প্রশ্ন জাগতে পারে যে এই নতুন ইন্টারনেট ব্যবহারকারীরা কোন কোন অঞ্চল থেকে আসবে? অবাক হলেও সত্যি যে এরা আসবে উন্নয়নশীল দেশগুলো থেকে, উন্নত দেশগুলো থেকে নয়! এদের মধ্যে অধিকাংশই আসবেন এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে। ২০১৭ সাল নাগাদ নতুন ইন্টারনেট সংযোগের শতকরা ৬১ ভাগ আসবে এশিয়া-প্যাসিফিক অঞ্চল হতে। এদের মধ্যে আবার শীর্ষে থাকবে চীন, ভারত এবং ইন্দোনেশিয়া। ২০১৭ সাল নাগাদ তাদের ইন্টারনেট সংযোগের পরিমাণ গিয়ে ঠেকবে ৩ বিলিয়নে!



 এশিয়া-প্যাসিফিক অঞ্চলেই হবে সবচাইতে বেশি নতুন ইন্টারনেট সংযোগ। আশা করা হচ্ছে আফ্রিকার মোবাইল ইন্টারনেট সংযোগের পরিমাণ ২০১২ সাল হতে ২০১৭ সাল পর্যন্ত গড়ে শতকরা ৬.৫ ভাগ হারে বৃদ্ধি পাবে। ফলে ২০১২ সালে আফ্রিকার ইন্টারনেট সংযোগের পরিমাণ যেখানে ছিল ৬৮৩ মিলিয়ন সেখানে ২০১৭ সাল নাগাদ তা গিয়ে পৌঁছবে ৯৩৫ মিলিয়নে।



(Collected)
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU