আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনের পথে প্রগ্রেস-৫৩ মহাশূন্যযানের যাত্রা শুরু

Author Topic: আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনের পথে প্রগ্রেস-৫৩ মহাশূন্যযানের যাত্রা শুরু  (Read 482 times)

Offline sadia.ameen

  • Sr. Member
  • ****
  • Posts: 266
  • Test
    • View Profile
 ২৫ নভেম্বর রাশিয়ার তৈরি মনুষ্যবিহীন একটি মহাশূন্যযান প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনের উদ্দেশ্যে রওনা দিয়েছে। কাজাখস্থানের বাইকনূর কসমোড্রোম থেকে প্রগ্রেস-৫৩ নামে এই কার্গো মহাশূন্যযান রওনা দেয়। এতে রয়েছে কয়েক টন খাবার, জ্বালানী ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম যেগুলো পৌঁছে দেয়া হয়ে এক্সপেডিশন ৩৮ অভিযানের মহাশূন্যচারীদের কাছে। এটি আগামী ২৯ নভেম্বর মহাশূন্য স্টেশনে পৌছবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

প্রগ্রেস মিশনের অন্তর্ভুক্ত মহাশূন্যযান গুলো ২-৩ দিনের মাঝেই মহাশূন্যে পৌঁছে যায়। কিন্তু এবারের প্রগ্রেস-৫৩ কিছুটা বেশি সময় নিচ্ছে কারণ এটি ভবিষ্যতে মহাশূন্যে উৎক্ষেপণের অপেক্ষায় থাকা রাশিয়ান মহাশূন্যযানগুলোর জন্য একটি নতুন ‘ডকিং প্রযুক্তি’ বহন করে নিয়ে যাচ্ছে। প্রগ্রেস মহাশূন্যযান মূলত ৩ টি মডিউলযুক্ত মহাশূন্যযান যা ব্যবহারের পরে ধ্বংস করে ফেলা যায়, অনেকটা রাশিয়ার সয়ুজ মহাশূন্যযানের ক্যাপসুলের মত। তবে পার্থক্য এটিই যে সয়ুজের ক্যাপসুল মহাশূন্যচারীদের বহন করতো, ‘প্রগ্রেস’ এর ক্যাপসুলে থাকবে জ্বালানী।

এছাড়া নাসা, স্পেস-এক্স ও অরবিটাল সায়েন্স একসাথে আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনের মহাশূন্যযান ও রকেটগুলোর জন্য প্রয়োজনীয় জ্বালানী ও সরঞ্জাম পাঠাবে। এছাড়া ইউরোপের Automated Transfer Vehicles ও জাপানের Japan's H-II Transfer Vehicles এই কাজে আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনে সব সময়ই আসা-যাওয়া করছে।

এই মূহুর্তে ৬ জন্নভোচারী মহাশূন্য স্টেশনে অবস্থান করে কাজ করছেন-রাশিয়ার মিখাইল তুরিন, সের্গেই রিজেনেস্কি, ওলেগ কটোভ; নাসা’র রিক ম্যাস্ট্রাচিও ও মাইক হপকিন্স এবং জাপানের কিওচি ওয়াকাতা। প্রগ্রেস মহাশূন্যযান ৮০০ কেজি প্রপেল্যান্ট, ১৪১৫ কজি যন্ত্রাংশ, ২২ কেজি অক্সিজেন, ২৬ কেজি বাতাস, ৪১৯ কেজি পানি বহন করে নিয়ে যাচ্ছে আন্তর্জাতিক মহাশূন্য স্টেশনে। নাসা কর্মকর্তারা এক বিবৃতে এ তথ্য জানান।(priyo)