শিশুদের নিয়ে পাঁচটি মজার গবেষণা

Author Topic: শিশুদের নিয়ে পাঁচটি মজার গবেষণা  (Read 944 times)

Offline Kanij Nahar Deepa

  • Sr. Member
  • ****
  • Posts: 291
  • Faculty
    • View Profile
শিশুদের নিয়ে রয়েছে নানা রহস্য। তাদের চিন্তাভাবনা অনুমান করাও প্রায় অসম্ভব। গবেষকেরা অনেক বছর শিশুদের বিভিন্ন আচরণ ও সেসবের নেপথ্য কারণ অনুসন্ধান করছেন। এতে শিশুদের বোধশক্তি সম্পর্কে বিচিত্র কয়েকটি তথ্য মিলেছে। এমনই পাঁচটি মজার গবেষণা ও ফলাফল তুলে ধরা হলো:
ভেজা ডায়াপারে শিশুর ঘুম ভাঙে না১ ভেজা ডায়াপারে শিশুর ঘুম ভাঙে না
শিশুদের নিম্নাঙ্গে জড়ানো কাপড় বা তোয়ালে বা ডায়াপার ভিজে গেলে তাদের ঘুম ভেঙে যায় কি না তা জানতে ২০০৭ সালে একটি গবেষণা পরিচালিত হয়। গভীর ঘুমে নিমগ্ন ৩৪টি শিশুর ডায়াপারে হালকা গরম পানি ঢেলে দিয়ে তাদের হূৎপিণ্ড, শ্বাস-প্রশ্বাস ও মাথার নড়াচড়া পর্যবেক্ষণে গবেষকেরা তেমন কোনো প্রতিক্রিয়া দেখতে পাননি। ফলে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছান যে ভেজা ডায়াপার নয়, অন্য কারণে শিশু আচমকা জেগে ওঠে। তাই রাতে শিশুর ঘুম ভেঙে গেলে ডায়াপার পাল্টানোর জন্য ব্যস্ত না হলেও চলবে।

বিস্ময়কর শ্রবণশক্তি২ বিস্ময়কর শ্রবণশক্তি

শিশুর শ্রবণশক্তি বেশি বলে জনশ্রুতি রয়েছে। কিন্তু কতটা বেশি? গবেষকদের মতে, শিশুদের এই ক্ষমতা বিস্ময়কর। ২০০১ সালে এক পরীক্ষায় এ ব্যাপারে প্রমাণ মিলেছে। সাত থেকে নয় মাস বয়সী ৭৩টি শিশুকে টেলিফোনের ডায়াল বা টিভির শব্দের মতো হালকা শব্দ শোনানো হয়। পরে সেই শব্দের সঙ্গে কম্পিউটারনির্ভর আরও কয়েকটি শব্দ (এক হাজার হার্টজ পর্যন্ত) করা হয়। গবেষকেরা দেখতে পান, শিশুরা ওই হালকা শব্দ শুনতে পায় আবার পরে কয়েকটি শব্দের মধ্যে থেকে সেই শব্দ আলাদাভাবে টের পায়।

টক-মিষ্টি স্বাদে শিশুর প্রতিক্রিয়া৩ টক-মিষ্টি স্বাদে শিশুর প্রতিক্রিয়া

মিষ্টির প্রতি শিশুদের প্রতিক্রিয়া সহজাত হলেও টকের প্রতি তা বিপরীত। তারা এসব স্বাদের পার্থক্যও বোঝে। ১৯৮০ সালে নবজাতকদের মিষ্টি ও টকের স্বাদের অনুভূতি ও পরবর্তী প্রতিক্রিয়া নিয়ে গবেষণা চালান জ্যাকব স্টেইনার। তিনি কয়েকটি শিশুর মুখে প্রথমে স্বাভাবিক স্বাদের, পরে মিষ্টি ও টক পানি দিয়ে পরীক্ষায় দেখতে পান, স্বাভাবিক পানিতে শিশু তেমন প্রতিক্রিয়া না দেখালেও মিষ্টি পানি শিশুরা জিব দিয়ে ঠোঁট মুছে নেয়। কিন্তু টক স্বাদে তাদের মুখ কুঁচকে যায়।

খাবারের সুবাসে শিশুর আকর্ষণ৪ খাবারের সুবাসে শিশুর আকর্ষণ

শিশুরা মায়ের চেহারা চেনার আগেই তাঁর স্তনের গন্ধের সঙ্গে পরিচিত হয়। পরবর্তীকালে অন্যান্য জিনিসেও তারা মায়ের স্তনের গন্ধ খোঁজে। গন্ধের প্রভাবে শিশুদের প্রতিক্রিয়া নিয়ে গবেষণায় এ ব্যাপারে প্রমাণ পাওয়া যায়। শিশুদের নাকের চার ইঞ্চি দূরে মাতৃস্তন্যের গন্ধমিশ্রিত জিনিস ধরে একধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়। পরে তাদের কাছে একটি পরিচ্ছন্ন ও গন্ধহীন জিনিস দিলে তারা ভিন্ন প্রতিক্রিয়া দেখায়।
খাবারের সুবাসে শিশুর আকর্ষণ৫ মৃদু পরশে শিশুর টান
মৃদু স্পর্শে শিশুরা বয়সভেদে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া দেখায়। ১০ মাস বয়সী শিশুরা যেখানে হালকা স্পর্শে খুশি হয়, সেখানে তিন থেকে ছয় মাস বয়সী শিশুরা বিপরীত প্রতিক্রিয়া দেখায়। জাপানের একদল গবেষক তিন, ছয় ও ১০ মাস বয়সী একদল শিশুর ওপর স্পর্শানুভূতি নিয়ে পরীক্ষা চালায়। এতে দেখা যায়, মখমল (ভেলভেট) কাপড়ের সংস্পর্শে নানা বয়সী শিশু ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া দেখায়।
 শিশুরা হালকা শব্দ শুনতে পায় আবার পরে কয়েকটি শব্দের মধ্য থেকে সেই শব্দ আলাদাভাবে বুঝতে পারে।
 মিষ্টি পানিতে শিশুরা জিব দিয়ে ঠোঁট মুছে নেয়।
 টক স্বাদে শিশুদের মুখ কুঁচকে যায়।
Kanij Nahar Deepa
Lecturer
Dept. of Pharmacy
Daffodil International University

Offline naser.te

  • Hero Member
  • *****
  • Posts: 526
  • No dialogue, just do what you should do.
    • View Profile
Abu Naser Md. Ahsanul Haque
Assistant Professor
TE, DIU