সাফল্যের লক্ষ্যে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো নিজেদের নাম (ব্র্যান্ড) প্রচারে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। চাকরি বা কর্মক্ষেত্রে সাফল্যে পেতে চাইলে নিজেদের সামর্থ্য প্রচারে (ব্র্যান্ডিং) একই রকম গুরুত্ব দিতে হবে। এতে কর্মক্ষেত্রে আপনি সবার নজরে পড়বেন এবং পরিশেষে কাঙ্ক্ষিত লক্ষ্যেও পৌঁছাতে পারবেন।
যুক্তরাষ্ট্রে ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংস্থার মনস্তত্ত্ববিষয়ক এক সাম্প্রতিক সম্মেলনে ওই ব্যক্তিগত ব্র্যান্ডিংয়ের বিষয়টি নিয়ে আলোচনা করেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবস্থাপনা বিষয়ের শিক্ষক নাথান হিলটন। তাঁর মতে, সাফল্যের জন্য একজন কর্মীর নিজস্ব ব্র্যান্ডিং খুবই জরুরি।
হিলটনের সঙ্গে একমত হন ওই সম্মেলনে উপস্থিত বিভিন্ন নামকরা প্রতিষ্ঠানের কর্ণধার ও ব্যবস্থাপনা নির্বাহীরা। কর্মীর ব্যক্তিগত প্রচার বা ব্র্যান্ডিংয়ের বিষয়টির ব্যাখ্যা দিতে গিয়ে গবেষকেরা বলেন, প্রতিষ্ঠানের ভেতরে-বাইরে নিজের যোগ্যতা ও সামর্থ্য কার্যকরভাবে উপস্থাপন করাটাই হলো ব্যক্তিগত ব্র্যান্ডিং। এ ধরনের আত্মপ্রচার একজন কর্মীকে অন্যদের চেয়ে আলাদা হিসেবে কর্তৃপক্ষের কাছে তুলে ধরতে সহায়তা করে। ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ওই কর্মীর গুণাবলি এবং প্রতিষ্ঠানের জন্য তাঁর অবদান সম্পর্কে জানতে পারে এবং তাঁকে বিশেষভাবে মূল্যায়ন করতে প্ররোচিত করে। লাইভসায়েন্স।