বাজারে মিলবে কৃত্রিম রক্ত

Author Topic: বাজারে মিলবে কৃত্রিম রক্ত  (Read 667 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1018
  • DIU is the best
    • View Profile
জরুরি প্রয়োজনে রক্তের চাহিদা এবার বোধ হয় মিটবে। খুঁজতে হবে না ডোনার, লাগবে না ম্যাচিং। কেননা বিজ্ঞানীরা এবার মানবদেহের উপযোগী কৃত্রিম রক্ত উদ্ভাবন করেছেন। পরীক্ষাগারে তো এ রক্ত সফল, কিন্তু মানবদেহে? সেটা পরীক্ষা করতেই এবার আটঘাট বেঁধে নামছেন গবেষকরা। মানবদেহে যদি এ কৃত্রিম রক্ত কার্যকর হয়, তবে প্রতিবছর শুধু রক্ত সরবরাহের অভাবে মারা যাওয়া কয়েক কোটি লোককে রক্ষা করা যাবে।
জানা গেছে, স্কটল্যান্ডের ন্যাশনাল ব্লাড ট্রান্সফিউশন সার্ভিস মানবদেহে ব্যবহার উপযোগী কৃত্রিম লোহিত রক্তকণিকা উদ্ভাবন করতে পেরেছে, যা মানবদেহের সঙ্গে সংশ্লিষ্ট। মানুষের স্টেমসেল (ভ্রূণকোষ) থেকে এ রক্তকণিকা তৈরি করা হয়েছে। গবেষকদল জানিয়েছেন, তাঁরা প্রথমে তিন রোগীর শরীরে পাঁচ মিলিলিটার কৃত্রিম রক্ত সরবরাহ করে দেখবেন, এ রক্ত সঠিকভাবে কাজ করে কি না। যাদের ওপর এ পরীক্ষা চালানো হবে তারা থ্যালাসেমিয়ায় আক্রান্ত এবং তাদের নিয়মিত লাল রক্তকণিকা সরবরাহ করতে হয়।
স্কটল্যান্ডের ন্যাশনাল ব্লাড ট্রান্সফিউশন সার্ভিসের পরিচালক মার্ক টার্নার গণমাধ্যমকে জানিয়েছেন, তাঁর নেতৃত্বে ইউনিভার্সিটি অব এডিনবার্গ প্রায় পাঁচ মিলিয়ন পাউন্ড কৃত্রিম রক্ত তৈরি করেছে। ২০১৬ সাল থেকে বাণিজ্যিকভাবেও এই কৃত্রিম রক্ত উৎপাদন করা যাবে বলে টার্নার জানান। উল্লেখ্য, মার্ক টার্নার ২০ বছর ধরে রক্তের ওপর গবেষণা কার্যক্রম চালিয়ে আসছেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar