মস্তিষ্ক রিচার্জে রক্ত

Author Topic: মস্তিষ্ক রিচার্জে রক্ত  (Read 432 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1018
  • DIU is the best
    • View Profile
বুড়ো হয়ে যাওয়া মস্তিষ্ক রিচার্জ হবে তরুণদের রক্তে। তারুণ্য ফিরবে বয়স্কদের। শুনতে বিস্ময়কর মনে হলেও এ বিষয় নিয়ে কাজ করছেন মার্কিন বিজ্ঞানীরা। ইঁদুরের ক্ষেত্রে এ পরীক্ষায় তাঁরা সাফল্যও পেয়েছেন।
এক গবেষণায় দেখা গেছে, তরুণ ইঁদুরের রক্ত বয়স্ক ইঁদুরের শরীরে দিলে মস্তিষ্কের ক্ষমতা বাড়ে। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা এখন মানুষের ওপর এই গবেষণা চালাতে চান। তাঁরা আশা করছেন, এই প্রক্রিয়ায় মানুষের স্মৃতি বিনষ্টের সমস্যার চিকিৎসা সম্ভব।
নেচার মেডিসিনে সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে জানানো হয়, ১৮ মাস বয়সী একটি ইঁদুরের শরীরে তিন মাস বয়সী ইঁদুরের রক্তরস বা প্লাজমা প্রবেশ করানো হলে দেখা যায়, একই বয়সী অন্য ইঁদুরের চেয়ে রক্ত নেওয়া ইঁদুরগুলোর স্মৃতিশক্তি ভালো হয়েছে। এ সম্পর্কে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের ড. টনি ওয়েস-কোরে বলেন, ‘তরুণ ইঁদুরের রক্তে উপস্থিত কোনো একটি উপাদান এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করেছে। যে কারণে বয়স্ক ইঁদুরও তরুণ ইঁদুরের মতোই কাজ করে দেখিয়েছে। কোন উপাদানের কারণে এমনটি ঘটেছে, তা খুঁজে বের করার চেষ্টা করছি আমরা।’ তবে তিনি এ-ও জানান, বিষয়টি মানুষের ক্ষেত্রে প্রযোজ্য কি না তা এখনো জানা যায়নি। বিষয়টি নিয়ে পরীক্ষা চালানোর পরিকল্পনা করছেন তাঁরা। সূত্র : বিবিসি।
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar