বাংলা ইতিহাস

Author Topic: বাংলা ইতিহাস  (Read 1294 times)

Offline monirulenam

  • Sr. Member
  • ****
  • Posts: 295
  • Test
    • View Profile
বাংলা ইতিহাস
« on: May 06, 2014, 03:49:27 PM »
ভারত বিভক্তির যখন বাংলাদেশ, প্রাচীন মধ্যযুগীয়, এবং ঔপনিবেশিক ইতিহাস, অনাদিকাল থেকে 1947 একটি মেয়াদ রয়েছে. তাই পূর্বে 1947 থেকে বাংলাদেশ ইতিহাসে বাংলাদেশ একটি অংশ, যা ছিল ভারতের একটি ইতিহাস. বস্তুত, ভারতের ইতিহাসে বড় অংশ জন্য বাংলার একটি ইতিহাস. আজ বাংলাদেশ ভারতীয় উপমহাদেশের মধ্যে একটি স্বাধীন জাতি, কিন্তু কম বয়সী বঙ্গ বা বাংলা অর্ধেকের হয়.

প্রাগৈতিহাসিক: ভূমিকা

বাংলাদেশের আধুনিক রাষ্ট্র আনুষ্ঠানিকভাবে 1971 সালে একটি মানুষ এর মুক্তিযুদ্ধের মাধ্যমে অস্তিত্ব মধ্যে এসেছেন. বাংলাদেশে বাংলা পূর্ব অংশ. বাংলাদেশ (পূর্ব বাংলা) ও পশ্চিম বাংলা (ভারত) একই জাতি এবং একসাথে তারা একবার বাংলা (Banga বা গৌড়) প্রধান অংশ গঠিত. যে পূর্ব বা পশ্চিম বাংলা মধ্যে আর যদিও বাংলা কিছু অন্যান্য অংশ ছিল. বাংলা প্রথম 1905 সালে, ব্রিটিশ কর্তৃক পূর্ব ও পশ্চিম ভাগে ভাগ করা, কিন্তু এটি অ - জনপ্রিয় প্রমানিত এবং 1911 সালে বিপরীত ছিল ছিল. পরবর্তীতে ভারতের পার্টিশনের সময়, ইস্ট সমৃদ্ধ মুসলিম বাড়িওয়ালা বিভাগ সমর্থিত. তাই আবার 1947 সাল, বাংলা অন্তত দুই ভাগে ভাগ করা হয়. বাংলা পরিণামে এই বিভাগ দ্বারা ছারখার এবং আজকের এমনকি যারা যারা আছে ছিল
সাংস্কৃতিকভাবে এত তারা অন্যান্য বাংলা মানুষের বিদেশীদের যে মনে যে derooted হয়েছে! যে ব্রিটিশ সাম্রাজ্যবাদের সর্বশ্রেষ্ঠ কৃতিত্ব এক. বাংলা ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্রে এক ছিল এবং এখন এটি আর পশ্চিমে একটি সম্ভাব্য হুমকি একটি ছারখার জাতি. তার দীর্ঘ এবং মহান ইতিহাস আজ বিশ্বের দ্বারা এবং এছাড়াও অনেক বাঙালি ভুলে না. বাংলাদেশ একটি আধুনিক রাষ্ট্র যদিও, তার ইতিহাস সম্পর্কে 1000 বিসি ফিরে আঁকা করা যাবে. নাম বঙ্গ বা বাংলা উৎপত্তি সম্পর্কে অনেক তত্ত্ব আছে. কিছু ভাষাবিদ নামের তিব্বতি শব্দ থেকে উত্পন্ন হয় বিশ্বাস, ভেজা বা আর্দ্র ও বঙ্গ (বাংলা) এক হাজার নদী দ্বারা crisscrossed এবং monsoons এবং হিমালয় থেকে বন্যা দ্বারা ধুয়ে ওয়েট দেশ যার মানে "নিষিদ্ধ". কিছু অন্যদের নাম প্রশস্ত সমভূমি যার মানে বোডো (উত্তর পূর্ব ভারতে মূল Asamese) "ঠুং লা" থেকে সম্ভূত বিশ্বাস. এই তত্ত্ব অত্যন্ত বিশ্বাসযোগ্য হয়. আরেকটি স্কুলের নাম প্রিন্স বঙ্গ নাম থেকে আসে প্রস্তাব দেওয়া হয়. কিংবদন্তি অনুযায়ী, প্রিন্স Banga, রাজা বালি এবং লুনার রাজবংশের রানী সুদেশনা পুত্র বাংলা উপনিবেশ স্থাপন করার জন্য প্রথম. কি সম্ভবত বাস্তব রুট বাংলা মূল জনের নাম থেকে. এই কিংবদন্তি থেকে নেওয়া হয়. অন্যদের অন্যত্র গিয়েছিলাম যখন তার মৃতু্য বাংলার সমতল প্রবেশ পর একটি দাবি অনুযায়ী সিন্ধু সভ্যতা থেকে নির্গত যারা উপজাতিদের এক. তারা Bong উপজাতি বলা হয় এবং দ্রাবিড় কথা ছিল. আমরা যে অঞ্চলের অস্তিত্ব যে বঙ্গ নামক একটি উপজাতি বহু প্রাচীন আর্য গ্রন্থে থেকে জানি.