Fire fighting robot has been made by three students of ​​RUET

Author Topic: Fire fighting robot has been made by three students of ​​RUET  (Read 270 times)

Offline khairulsagir

  • Full Member
  • ***
  • Posts: 142
  • Test
    • View Profile
Fire fighting robot has been made by three students of ​​RUET
« on: September 08, 2014, 03:42:09 PM »
কোনো অগ্নিকাণ্ডের পর আগুন নেভানোর কাজ করবে রোবট। আগুন নেভানোর এমনই একটি রোবট তৈরি করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) তিন ছাত্র। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক সংবাদ সম্মেলনে প্রকল্পটির বিভিন্ন দিক তুলে ধরা হয়।

রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের ছাত্র সৌরভ সরকার, মুস্তফা মুহিবুল্লাহ ও তড়িৎকৌশল বিভাগের ছাত্র শরীফ আহমেদ ফায়ারকপ নামের রোবটটির নির্মাতা। সংবাদ সম্মেলনে জানানো হয়, ফায়ারকপে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস ছাড়ানোর ব্যবস্থা আছে। দূর থেকেই নিয়ন্ত্রণ করা যাবে এ রোবট। দূর নিয়ন্ত্রক যন্ত্রের সাহায্যে আক্রান্ত স্থানে রোবটটিকে পাঠিয়ে কার্বন-ডাই-অক্সাইড ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণ করা যায় বলে নির্মাতারা জানান। যেসব স্থানে অগ্নিনির্বাপণ কর্মীদের জন্য প্রবেশ করা কঠিন, সেসব জায়গায় এটি সহজে আগুন নেভাতে সাহায্য করবে।

তিন শিক্ষার্থীর ফায়ারকপ তৈরির কাজটির তত্ত্বাবধান করেন রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক রোকনুজ্জামান। তিনি বলেন, কিছু কারিগরি উন্নয়ন করে এ রোবটকে আরও কার্যকর করা সম্ভব। ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা, সেন্সর এ ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে।



Source: www.prothom-alo.com