প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি মোবাইল ফোন নতুন আইফোনের বিক্রি ১০

Author Topic: প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি মোবাইল ফোন নতুন আইফোনের বিক্রি ১০  (Read 472 times)

Offline subartoeee

  • Full Member
  • ***
  • Posts: 133
  • Test
    • View Profile
সম্প্রতি বাজারে নতুন মডেলের দুটি আইফোন উন্মুক্ত করেছে অ্যাপল। ৯ সেপ্টেম্বর আইফোন ৬ ও আইফোন ৬ প্লাসের ঘোষণা দিয়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, এবারে নতুন আইফোন বিক্রি ১০ কোটি ইউনিট ছাড়িয়ে যাবে। ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারে প্রকাশিত হয়েছে এ তথ্য।

নতুন আইফোনের প্রি-অর্ডার শুরু হওয়ার পর প্রথম দিনেই ৪০ লাখ ফরমায়েশ পেয়েছে অ্যাপল। বাজার গবেষণাপ্রতিষ্ঠান ইউবিএসের বিশ্লেষক স্টিভেন মিলোনোভিচ জানিয়েছেন, প্রথম দিনে আইফোন বিক্রির সংখ্যা ২০১৪ সালের দ্বিতীয়ভাগে যে পরিমাণ আইফোন বিক্রি হবে তার ভগ্নাংশ মাত্র।

মিলোনোভিচের মতে, এ বছরের ১০ কোটি ইউনিট আইফোন বিক্রির সম্ভাবনা রয়েছে। বেশির ভাগ আইফোন ক্রেতাই তাঁদের পুরোনো আইফোন আপগ্রেড করার জন্য নতুন আইফোন কিনবেন। এ বছরে চীনেও নতুন আইফোনের চাহিদা বাড়বে বলে জানান তিনি।

৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কুপারটিনোতে ৪.৭ ও ৫.৫ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত দুটি আইফোনের ঘোষণা দিয়েছে অ্যাপল। ১৯ সেপ্টেম্বর থেকে বাজারে আসছে উন্নততর স্ক্রিন রেজ্যুলেশনসহ আইফোনের বড় আকারের এই ফোন। নতুন আইফোন ৬ ও ৬ প্লাস পাওয়া যাবে ১৬, ৬৪ এবং ১২৮ গিগাবাইট সংস্করণে।

অ্যাপলের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ক্যারিয়ারের সঙ্গে দুই বছরের চুক্তিতে আইফোন ৬-এর ১৬, ৬৪ ও ১২৮ গিগাবাইটের দাম পড়বে ১৯৯, ২৯৯ ও ৩৯৯ ডলার এবং আইফোন ৬ প্লাস-এর ১৬, ৬৪ ও ১২৮ গিগাবাইটের দাম পড়বে ২৯৯, ৩৯৯ ও ৪৯৯ ডলার। দাম সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন অ্যাপলের ওয়েবসাইটে।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন অ্যাপ্লিকেশন ও নানা সুযোগ-সুবিধাসহ আইফোনের এই দুটো নতুন মডেল দিয়ে হয়তো অ্যাপল ক্রেতাদের অ্যান্ড্রয়েডের দিকে ঝুঁকে পড়ার প্রবণতা ঠেকাতে পারবে।
Subarto Kumar Ghosh
Lecturer at EEE Department
710000979