একজন আত্ম-বিশ্বাসী নারীর ৭ টি অসাধারণ বৈশিষ্ট্য

Author Topic: একজন আত্ম-বিশ্বাসী নারীর ৭ টি অসাধারণ বৈশিষ্ট্য  (Read 393 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
একজন আত্ম-বিশ্বাসী নারীর ৭ টি অসাধারণ বৈশিষ্ট্য



একজন আত্ম-বিশ্বাসী নারী হয়ে ওঠা খুব সহজ বিষয় নয়। আমাদের এই পুরুষশাসিত সমাজে নারীরা খুব কমই নিজের বিশ্বাস আর মতামত মেনে চলে থাকেন। যেকোনো ধরনের সমস্যায় তারা পুরুষের কাছে ঋণী হন। এর মূখ্য একটি কারণ হল তারা শারীরিকভাবে দুর্বল। তারপরও এমন অনেক নারীই আছেন যারা নিজস্ব মতামতকে মূল্যায়ন করেন, আত্ম-নির্ভশীলতার সাথে জীবনযাপন করেন। এসব আত্ম-বিশ্বাসী নারীর কিছু স্বকীয় বৈশিষ্ট্য রয়েছে।

১. নিজের ভুল স্বীকার করেন :

অনেক নারীই ভুল স্বীকার করতে পছন্দ করেন না। তারা মনে করেন ভুল স্বীকার করা মানে ছোট হওয়া। কিন্তু একজন আত্মবিশ্বাসী নারীরা মনে করেন প্রতিটি মানুষই যে সবসময় সঠিক হবে বমেন কোনো কথা নেই। ভুল মানুষের হতেই পারে। আর এর জন্য যে নত স্বীকার করা মানে ছোট হওয়া তা নয়। এই ধরনের আত্মবিশ্বাসী নারীরা নিজেদের ভুল মাথা পেতে নেন এবং নিজের চলার পথকে পঙ্কিলমুক্ত করেন।

 ২. অন্যায়কে ‘না’ বলার ক্ষমতা রাখেন :

অন্যায় মুখ বুজে সহ্য করার অভ্যাস এই নারীদের মাঝে একেবারে নেই। তারা অন্যায়কে সরাসরি না বলার ক্ষমতা রাখেন। যেখানেই অন্যায় তাদের চোখে পড়ে সেখানেই তারা প্রতিবাদ করে থাকেন। এক্ষেত্রে তারা ভয়ে কখনই পিছপা হন না।

৩. তারা শোনেন :

কিছু নারী রয়েছে যারা শুধু বলেই যান কিন্তু শোনার মত মানসিকতা তাদের মাঝে একেবারেই নেই। তারা বিপক্ষের কথা শোনার প্রয়োজন মনে করেন না কারণ তারা অন্যকে সম্মান করতে জানেন না। কিন্তু একজন আত্মবিশ্বাসী নারী বিরোধী দলের যেকোনো কথাই শোনেন এবং তাদের সম্মান করেন।

 ৪. ভালোবাসতে জানেন :

 আত্মবিশ্বাসী নারীরা মানুষকে ভালোবাসতে জানেন, মানুষের সাহায্যে এগিয়ে আসতে পারেন। এই নারীরা শুধু নিজেদের নিয়ে কখনই ব্যস্ত থাকেন না, মানুষের জন্যও কিছু করার চেষ্টা করেন। এরা নিজেদের মায়া মমতা ভালোবাসা দিয়ে অন্যের সেবা করতে পছন্দ করেন, সমাজের উপকার করতে ভালোবাসেন। আর তাই এরা অন্যান্য নারীর তুলনায় অনেকটা আলাদা।

 ৫. দুস্থদের সাহায্য করেন :

 আত্মবিশ্বাসী এই নারীরা তাদের বিশ্বাসের ছোঁয়ায় দুস্থদের সাহায্যে এগিয়ে আসেন। এরা সমাজের মানুষের জন্য ভাবেন এবং তাদের স্বার্থে কিছু করার চেষ্টা করেন। ভালোবাসার ছোঁয়ার সবাইকে সাহায্যের হাত বাড়িয়ে দেন।

 ৬. নিজেদের অনুভূতিগুলোর মূল্যায়ন করেন :

অনেক নারীই আছেন যারা নিজেদের অনুভূতিগুলোকে সমাজের কঠোর বেড়াজালে আবদ্ধ করে রাখেন। সেগুলোর প্রকাশ করতে পারেন না। কিন্তু আত্মবিশ্বাসী আর আত্মসচেতন এই নারীরা তাদের অনুভূতিগুলোর সঠিক মূল্যায়ন করতে পারেন। তারা সেগুলোর প্রকাশ ঘটাতে পারেন। এজন্য তারা অনেক বেশি সুখী থাকেন।

৭. নিজেন জন্য ভাবেন :

আত্মবিশ্বাসী এই নারীরা সমাজের আর ১০ টা নারীর মত খুব সহজ সরলভাবে নিজেদের জীবন পার করেন না। তারা নিজের জন্য ভাবেন, সমাজের আর ১০ জনের জন্য ভাবেন সর্বোপরি সমগ্র দেশের জন্য ভাবেন। আর এর নিমিত্তে তারা মঙ্গলময় সব কজ করে থাকেন।



- See more at: http://www.deshebideshe.com/news/details/40825#sthash.sExbUiWN.dpuf