বিশ্বের কিছু ‘হাস্যকর’ আইন!

Author Topic: বিশ্বের কিছু ‘হাস্যকর’ আইন!  (Read 1147 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
বিশ্বের কিছু ‘হাস্যকর’ আইন!



আইন শব্দটাই কেমন গুমোট ও সর্বনেশে। যেখানে হাসি ঠাট্টার তেমন কোন ব্যাপার না থাকারই কথা। তবে সারা বিশ্বেই কিছু আইন আছে যা অদ্ভূত ও হাস্যকর। পাঠকদের জন্য আজকে থাকছে এমন দশটি আইন সম্পর্কে-

১. সৌদি আরবে মহিলাদের গাড়ি চালেনোর উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিছু দিন আগে গাড়ি চালানোর অপরাধে দু' জন মহিলা আইনজীবীকে গ্রেফতার করা হয়। তারা দীর্ঘ দিন ধরে এই আইনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

২. আমেরিকার আইওয়াতে যদি আপনি থাকেন, আর তার সঙ্গে আপনার যদি একখানা তাগড়াই গোঁফ থাকে, তাহলে তা সুখবর নয়। কারণ, সেখানকার নিয়ম অনুযায়ী যদি আপনার গোফ থাকে তবে আপনি প্রকাশ্যে আপনার স্ত্রীকেও চুমু খেতে পারবেন না!

৩. দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি ভারী অদ্ভুত নিয়ম রয়েছে। ১৬ বছর বয়সি বা তার বেশি যে কোনও ব্যক্তি রাজ্যের কাছে 'Mock Proposal' রাখতে পারেন। অর্থাৎ আপনি এমন একটি প্রস্তাব রাখবেন, যা আপনি নিজেও বিশ্বাস করেন না। কিন্তু প্রস্তাবটি কী ভাবে সকলে মান্য করবেন, সে সম্পর্কে এখনও কোনও উদ্ভট আইন তৈরি হয়নি!

৪. ম্যাসাচুসেটস-এ এমনই আরও একটি হাস্যকর আইন রয়েছে। শারীরিক সম্পর্কের সময় কোনও মহিলা পুরুষের উপর উঠতে পারবেন না। ভাবুন অবস্থা!

৫. ভারমন্টে বিবাহিত বৃদ্ধাদের বড়ই মুশকিল। বিশেষত যদি তাদের দাঁতের সমস্য থাকে এবং তার বীহিত করতে নকল দাঁতের আশ্রয় নেন। কারণ, সেখানকার আইন অনুযায়ী প্রত্যেক বার নকল দাঁত লাগানোর জন্য নাকি স্বামীর অনুমোদন প্রযোজন।

৬. আমেরিকারই অন্য একটি প্রদেশ ওরেগনে এমনই এক নিয়ম রয়েছে। সে প্রদেশের সরকার নিয়ম করেছে, শরীরিক মিলনের সময় মহিলা বা পুরুষ কেউই 'অশালীন' শব্দ ব্যবহার করতে পারবেন না। কিন্তু অশালীনতার তালিকায় কী কী রয়েছে, তা নিয়ে সরকার পরিষ্কার করে কিছু জানায়নি।

৭. সিঙ্গাপুরে মেডিকেটেড চ্যুয়িংগাম ছাড়া অন্য কোনও রকম গাম বিক্রি করার উপর নিষেধাজ্ঞা রয়েছে। কেন? কারণ, সরকার এটা মনে করেছে, লোকজন চ্যুয়িংগাম চিবিয়ে সেগুলিকে টেবল, চেয়ার প্রভৃতির নীচে লাগিয়ে রেখে দেন। তাই সেখানে এমন নিয়ম।

৮. ফ্লোরিডায় একটি মজার নিয়ম চালু রয়েছে। সেখানে সন্ধ্যে ৬টার পর প্রকাশ্যে 'প্রশ্রাব' করা যাবে না! একটা শান্তনা, এই নিয়ম শুধু বৃহস্পতিবারের জন্যই প্রযোজ্য।

৯. এ বার আমেরিকা থেকে একটু ইউরোপে আসা যাক। সুইজারল্যান্ডে ফ্ল্যাট বা হাউজিং কমপ্লেক্সে থাকলে আপনি রাত দশটার পর বাথরুমে ফ্লাশ করতে পারবেন না। কারণ, শব্দ দূষণ! তবে হ্যাঁ, দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা নেই।

১০. রাশিয়ায় সম্প্রতি এমনই একটি আইন করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আইন করেছেন, শিশুদের সমকামীদের সম্পর্কে জানানো বেআইনি বলে বিবেচিত হবে!

- See more at: http://www.deshebideshe.com/news/details/40902#sthash.rM0WNE52.dpuf

Offline monirulenam

  • Sr. Member
  • ****
  • Posts: 295
  • Test
    • View Profile
Good