২৫ বছর বয়সে সফল ২১ ব্যক্তি যা করছিলেন

Author Topic: ২৫ বছর বয়সে সফল ২১ ব্যক্তি যা করছিলেন  (Read 984 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
২৫ বছর বয়সে সফল ২১ ব্যক্তি যা করছিলেন



জীবনে সফলতা পেয়েছেন এমন ব্যক্তিরা ২৫ বছর বয়সে কী করছিলেন, তা অনেকেরই আগ্রহের বিষয়। কারণ এ বয়সেই তাদের অনেকে সাফল্যের সোপান খুঁজে পেয়েছিলেন। এসব বিষয় নিয়েই এ লেখা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।



১. মার্থা স্টুয়ার্ট ২৫ বছর বয়সে মানিস, উইলিয়ামস ও সিডেল, দ্য অরিজিনাল ওপেনহেইমার অ্যান্ড কোং. ফার্মের একজন স্টকব্রোকার ছিলেন। তার আগে তিনি একজন মডেল ছিলেন। বর্তমানে তিনি মার্কিন মিডিয়া মোগল হিসেবে পরিচিত।



২. মার্ক কিউবান এখন মার্কিন সফল বিনিয়োগকারী হিসেবে পরিচিত হলেও ২৫ বছর বয়সে তিনি মোটেও এ অবস্থায় ছিলেন না। সে সময় তিনি সদ্য গ্রাজুয়েট হয়ে যুক্তরাষ্ট্রের ডালাসে বারটেন্ডারের কাজ নিয়েছিলেন। এরপর তিনি একটি প্রতিষ্ঠানে পিসি সফটওয়্যার বিক্রেতার চাকরি নেন


৩. আরিয়ানা হাফিংটন বর্তমানে একজন বিশিষ্ট সাংবাদিক ও উদ্যোক্তা হিসেবে পরিচিত। তবে ২৫ বছর বয়সে তিনি বিবিসির পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন স্থানে সঙ্গীত উৎসবে ভ্রমণ করতে ব্যস্ত ছিলেন।



৪. লয়েড ব্ল্যাংকফেইন ২৫ বছর বয়সে একজন অসুখী আইনজীবী হিসেবে কাজ করতেন। ২৪ বছর বয়সে তিনি হাভার্ড থেকে আইনের ওপর ডিগ্রি অর্জন করেন। এরপর একটি আইন প্রতিষ্ঠানে তিনি চাকরি শুরু করেন।



৫. র‌্যালফ লরেন ২৫ বছর বয়সে একজন সেলস অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করছিলেন। এরপর ২৬ বছর বয়সে তিনি চওড়া ইউরোপিয়ান স্টাইলের টাই ডিজাইন করার সিদ্ধান্ত নেন। এর পরের বছর তিনি বিশ্বের বিখ্যাত ব্র্যান্ড ‘পোলো’ উন্মোচন করেন।



৬. জে.কে. রউলিং ২৫ বছর বয়সে একটি ট্রেনে করে ভ্রমণের সময় হ্যারি পটার সিরিজ তৈরির ধারণা পান। সে ধারণা থেকেই তিনি বিশ্বখ্যাত হ্যারি পটার সিরিজ লেখা শুরু করেন, যা শেষ করতে তার বছর পার হয়ে যায়।



৭. র‌্যাপার জে জে ২৫ বছর বয়সে র‌্যাপ গান গাইলেও ছিলেন পর্দার অন্তরালে। ২০ বছর বয়সেই তিনি জে জে নামে পরিচিত হন। তবে ২৭ বছর বয়সে তিনি তার প্রথম অ্যালবাম প্রকাশ করেন।



৮. মেরিসা মেয়ার ২৫ বছর বয়সে গুগলের ২০তম কর্মী হিসেবে চাকরি করছিলেন। এরপর ১৩ বছর গুগলে চাকরি করে তিনি ইয়াহুতে যোগ দেন। বর্তমানে তিনি ইয়াহুর সিইও।


৯. বিখ্যাত বিনিয়োগকারী ওয়ারেন বাফেট ২৫ বছর বয়সে একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ বিক্রেতা হিসেবে কর্মরত ছিলেন। এরপর ২৬ বছর বয়সে তিনি নিউ ইয়র্কের একটি প্রতিষ্ঠানে সিকিউরিটি অ্যানালিস্ট হিসেবে কাজ শুরু করেন।



১০. উরসুলা বার্নস বর্তমানে জেরক্স-এর সিইও। ফোর্বসের হিসাবে তিনি এ বছর বিশ্বের ২২তম ক্ষমতাধর নারী। তবে মাত্র ২২ বছর বয়সেই তিনি জেরক্স-এ কাজ শুরু করেছিলেন একজন ইন্টার্ন হিসেবে।

 ১১. ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জোকারবার্গ ২৫ বছর বয়সে অন্যদের তুলনায় সফল ছিলেন। এ বয়সে তিনি পাঁচ বছর ধরে ফেসবুক চালানোর অভিজ্ঞতা লাভ করেছিলেন। ফলে তার প্রতিষ্ঠান সে সময় ৩০০ মিলিয়ন ব্যবহারকারী পেয়েছিল।

১২. মার্কিন অভিনেত্রী টিনা ফে এ বয়সে একজন শিশু-পরিচর্যাকারী রেজিস্ট্রার ছিলেন। এরপর তিনি সেকেন্ড সিটিতে কাজ শুরু করেন।

১৩. মার্কিন কমেডিয়ান অভিনেতা টিম অ্যালেন ২৫ বছর বয়সে জেলখানায় ছিলেন। তিনি কোকেন পাচারের সময় ধরা পড়েন। এতে তার দুই বছরের জেল হয়।

১৪. রিচার্ড ব্র্যানসন ২৫ বছর বয়সে তার ভার্জিন রেকর্ডস কোম্পানিটি চালাচ্ছিলেন। তবে এ প্রতিষ্ঠানটি তিনি ২০ বছর বয়সেই শুরু করেছিলেন।
 
১৫. শেরিল স্যান্ডবার্গ বর্তমানে ফেসবুকের সিওও হিসেবে কর্মরত। তিনি ২৫ বছর বয়সে হাভার্ড থেকে গ্রাজুয়েশন শেষ করে বিশ্ব ব্যাংকে চাকরি শুরু করেন। এরপর তিনি এমবিএ করার জন্য আবার হাভার্ডে ফিরে যান।
১৬. এরিক স্মিড বর্তমানে গুগলের এক্সিকিউটিভ হিসেবে কর্মরত। ২৫ বছর বয়সে তিনি তার কম্পিউটার সায়েন্স ডিগ্রি অর্জনে ব্যস্ত ছিলেন।
১৭. ডেবি ওয়াশ্যেরম্যান-স্কুলজ মার্কিন রাজনীতিবিদ হিসেবে তার প্রতিভার পরিচয় রেখেছিলেন ২৫ বছর বয়সেই। এ বয়সেই তিনি রাজনীতিতে নেমে একটি নির্বাচনে ক্যাম্পেইন করেছিলেন।
 
১৮. রিচার্ড লুই তার সাংবাদিকতা ক্যারিয়ার শুরুর আগে সিলিকন ভ্যালির টেক ইন্ডাস্ট্রিতে কর্মরত ছিলেন। ২৫ বছর বয়সে তিনি বহু নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছিলেন।

১৯. স্টারবাকস-এর সিইও হাওয়ার্ড স্কালজ এ বয়সে তার কফির ব্যবসা শুরুই করেননি। তিনি ২৫ বছর বয়সে জেরক্সের একজন সেলসম্যান ছিলেন।

২০. বিলিয়নেয়ার ব্যবসায়ী রোমান অ্যাব্রামোভিচ এ বয়সে কমপক্ষে ২০টি প্রতিষ্ঠান স্থাপন করেছিলেন। তিনি একজন অনাথ শিশু হিসেবে বড় হলেও ২১ বছর বয়সে তার স্ত্রীর পিতামাতার কাছ থেকে কিছু অর্থ নিয়ে ব্যবসায় নামেন।

২১. ব্র্যাড স্মিথ বর্তমানে ইনটুইট-এর সিইও। তবে ২৫ বছর বয়সে তিনি মার্শাল ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন শেষ করে পেপসিতে জয়েন করেন। এ সময় তার একটিই ধ্যানজ্ঞান ছিল- ‘প্রতিদ্বন্দ্বী কোকা-কোলাকে ধ্বংস করা।’

- See more at: http://www.deshebideshe.com/news/details/40687#sthash.wBCXajEX.dpuf

Offline jabedmorshed

  • Full Member
  • ***
  • Posts: 137
  • Test
    • View Profile
Jabed Morshed
Lecturer,
Department of Computer Science and Engineering