সর্বকালের সেরা ১০ জন ব্যবসায়ি-10 Most Famous Businessmen

Author Topic: সর্বকালের সেরা ১০ জন ব্যবসায়ি-10 Most Famous Businessmen  (Read 893 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2653
  • Sultan Mahmud Sujon,Admin Officer
    • View Profile
    • Higher Education
তালিকাটি তৈরি করা হয়েছে তাঁদের মধ্য থেকে বাছাই করে যারা নতুন কোম্পানি তৈরি করে সাফল্য লাভ করেছেন, ব্যবসায় পরিচালনার ধরনকে পাল্টে দিয়েছেন এবং লক্ষ-কোটি টাকা কামিয়েছেন।

 
০১. টমাস আলভা এডিসনঃ এই ভদ্র লোক সবচেয়ে বেশি পরিচিত বৈদ্যতিক বাতি আবিষ্কারের কারণে। খুব সহজেই তিনি সর্বকালের সেরার তালিকায় চলে এসেছেন। তাঁর এক হাজারেরও বেশি প্যাটেন্ট ছিল। ১৮৭৮ সালে তিনিই পৃথিবীর সবচেয়ে বড় কোম্পানির একটি, জেনারেল ইলেক্ট্রনিক্স, প্রতিষ্ঠা করেছিলেন।


০২. হেনরি ফোর্ডঃ ফোর্ড, সর্বকালের সেরা ব্যবসায়িদের মধ্যে অন্যতম একজন, উনিশ শতকের শেষের দিকে প্রতিষ্ঠা করেছিলেন ফোর্ড মটরস। ফোর্ড মটরসের মাধ্যমে তিনি গাড়ির গুনগত মানের ব্যাপক পরিবর্তন সাধন করেন। তাঁর তৈরি মডেল “টি” ব্যবসায় পরিচালনার ধরনকে পাল্টে দিয়েছিল। তিনি assembly line concept দিয়েছিলেন এবং দেখিয়েছিলেন মানুষ কিভাবে একে অপরের উপর প্রভাব বিস্তার করে এবং সমাজ কিভাবে পরিচালিত হয়।


০৩. বিল গেটসঃ অতীতের অনেকবারের মত ২০১৪ সালেও তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি নির্বাচিত হয়েছেন। বিশ্বের অধিকাংশ কম্পিউটার তাঁর তৈরি অপারেটিং সিস্টেম, windows, এ চলে। কেউ কেউ তো বাজ্ঞালিদের উইন্ডোস (প্রায় সবাই ব্যবহার করে তাই) জাতি বলে। বস্তুত উইন্ডোস তৈরির মাধ্যমে তিনি কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতাকে পাল্টে দিয়েছেন। এখন যেকেউ কম্পিউটার ব্যবহার করতে পারছে। অথচ, আগে কম্পিউটার ব্যবহারের জন্য কোডিং জানতে হত।

 

০৪. জন ডিঃ রকফেলারঃ রকফেলার ছিলেন একজন তেল সম্রাট। তাঁর জীবদ্বাশায় তিনি সবচেয়ে বেশি সম্পদশালি ছিলেন। সর্বকালের সেরা ব্যবসায়িদের মধ্যে তার নামকে সম্পদ ও গৌরবের সমার্থক হিসেবে ব্যবহার করা হত।

 

০৫. ওাল্ট ডিসনেঃ একজন সিনেমা নির্মাতা হিসেবেও ডিসনেকে সহজেই সেরা ১০ ব্যবসায়ীর তালিকায় রাখা যায়। শিশুদের কৌতুক, কল্পনা ও সৃজনশীলতার সাথে তিনি গভীরভাবে জরিত ছিলেন।


০৬. স্টিভ জবসঃ অ্যাপেল এর নাম আসলেই যার কথা চলে আসে তিনি হলেন স্টিভ জবস। জবস ছিলেন অ্যাপেল এর প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম একজন। অ্যাপেল প্রতিষ্ঠার মাধ্যমে তিনি লাইম লাইটে চলে আসেন। তিনি অ্যাপেল প্রতিষ্টা করেছিলেন ১৯৮০ সালে। কয়েক বছর আগেও আমরা গান শুনতাম ক্যাসেট বা ডিভিডি প্লেয়ারে। তারপর একদিন আমরা চমকে উঠি যখন বিদ্যৎ না থাকা অবস্থায় গান শুনতে পাই। হাঁ এই কাজটি শুরু করেছিল অ্যাপেল তাঁর হাত ধরে। আইপড তৈরি করার মাধ্যমে তিনি আমাদের গান শুনার অবিজ্ঞতাকেই পরিবর্তন করে দিয়েছেন । আর এখন তো আইফোনের কত কত সংস্করণ আসছে। জবস অর্থ এবং খ্যাতি দুইটাই অর্জন করেছিলেন। জবস সম্পর্কে জানতে তাঁর জীবনির উপর নির্মিত সিনেমা “জবস” দেখতে পারেন।


০৭. এন্ড্রিও কার্নেগিঃ কার্নেগি কোম্পানির নিচু স্তর থেকে সর্বোচ্চ স্তরে পৌছে গিয়েছিলেন। আমেরিকার ইতিহাসে তিনি তাঁর নাম বিখ্যাত স্টিল ম্যাগনেট হিসেবে লিখা রয়েছে। লাইব্রেরি, ব্যাংক এবং বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সব যায়গায় তাঁর নাম লেখা রয়েছে।

 
০৮. জেপি মর্গানঃ একজন সফল ব্যাংকার। তিনি এতটাই সম্পদশালী ছিলেন যে উনিশ শতকের শেষের দিকে যুক্তারাষ্ট্র সরকারকেও সহাযোগিতা করেছেন। ব্যাংক ব্যবসার ইতিহাসে তাঁর নাম সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইন্যান্সার হিসেবে লেখা রয়েছে।

 

০৯. মাইকেল ডেলঃ Dell Inc. এর প্রতিষ্ঠাতা। বর্তমান বিশ্বে তাঁর তৈরি আমেরিকার এই কোম্পানিটি ল্যাপটপ ও পার্সনোলাল কম্পিউটারের বাজারকে ডমিনেট করছে। বিশ্বের সব বড় বড় টেকনোলজি কোম্পানির মধ্যে ডেল একটি। ডেল কলেজ জীবনেই ব্যবসায় শুরু করেছিলেন।

 

১০. ওয়াররেন বাফেটঃ গত কয়েক বছর যাবত বিল গেইটসের সাথে প্রায় প্রতি বছরই তাঁর প্রতিযোগিতা হচ্ছে বিশ্বের ধনীর খাতায় নাম লেখানো নিয়ে। অত্যন্ত বিচক্ষণতার সাথে বিনিয়োগ করার জন্য এবং সফল হবার জন্য তাকে ডাকা হয় “The Oracle of Omaha” নামে। বাফেট Berkshire Hathaway এর সিইও।


Source
« Last Edit: October 23, 2014, 01:56:39 PM by bbasujon »