মানুষের হক আদায় করুন

Author Topic: মানুষের হক আদায় করুন  (Read 310 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
মানুষের হক আদায় করুন
« on: October 26, 2014, 01:51:07 PM »
মানুষের হক আদায় করুন



আপনারা মুসলমান ভাইদের হক আদায় করুন। যেমনিভাবে বর্ণনা করেছেন রাব্বুল আলামিন ও প্রিয় নবী (সা.)। আল্লাহপাক ইরশাদ করেন- মুমিনগণ পরস্পর ভাই ভাই। হজরত উমর (রা.) থেকে বর্ণিত রসুলে পাক (সা.) বলেন, এক মুসলমান আর এক মুসলমানের ভাই- একে অন্যের প্রতি অত্যাচার করবে না। একে অপরকে শত্রুর কাছে সোপর্দ করবে না। যে কেউ ভাইয়ের অভাব মোচন করবে আল্লাহ তার অভাব মোচন করবেন।

রসুলে পাক (সা.) বলেন, পূর্ণ মুসলমান ওই ব্যক্তি যার জিহ্বা ও হাত থেকে মানুষ নিরাপদে থাকে। রসুলে পাক (সা.) ফরমান মুমিনদের প্রতি মুমিনের ছয়টি হক। অসুস্থ হলে দেখতে যাওয়া, মারা গেলে জানাজায় যাওয়া, ডাকলে সাড়া দেওয়া, সাক্ষাতে সালাম দেওয়া, হাঁচি দিলে আলহামদুলিল্লাহ বলার পর ইয়ারহামুকুল্লাহ বলা, উপস্থিত-অনুপস্থিত সব অবস্থায় তার কল্যাণ কামনা করা।

ইসলামে কোনো ধরনের সংঘাত ও সন্ত্রাসের স্থান নেই। যারা সন্ত্রাসী কর্মকাণ্ড করে তারা ইসলামের প্রতি অবিচার করে। যারা সহিংসতা ছড়ায় ও যুবকদের ভুল পথে পরিচালিত করে তারা মহান ধর্মের শিক্ষার বিরুদ্ধে কাজ করে। কোরবানির শিক্ষা হলো ভোগের নয় ত্যাগের মহিমায় মহিমান্বিত হওয়া। পশু জবাই করার সঙ্গে নিজের ভিতরের পশুত্বকে জবাই করা। আমাদের ব্যক্তিগত-সামাজিক জীবনে ধর্মীয় বিধান মেনে চলা এবং ধর্মীয় শিক্ষার বাস্তবায়ন আবশ্যক। ইসলামের চেতনা হচ্ছে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করা।

- See more at: http://www.bd-pratidin.com/islam/2014/10/25/39078#sthash.f6pF1Teg.dpuf