খালি চোখে দেখা যাবে ধূমকেতু

Author Topic: খালি চোখে দেখা যাবে ধূমকেতু  (Read 521 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
জ্যোতির্বিজ্ঞানের জগতে ২০১৫ সাল শুরু হতে যাচ্ছে নতুন এক চমক দিয়ে। কোন শক্তিশালী টেলিস্কোপ ছাড়াই সাধারণ কোন বাইনোকুলার দিয়ে অথবা খালি চোখেই দেখা যাবে একটি ধূমকেতু। Comet Lovejoy (C/2014 Q2) নামক এই ধূমকেতুটি সর্বপ্রথম নজরে আসে গত বছরের আগস্ট মাসে।

বিগত ১২ হাজার বছরের মধ্যে প্রথমবারের মত সূর্যকে প্রদক্ষিণ করছে এ ধূমকেতু আর দেখা যাবে না আগামী ৮ হাজার বছরে।

ধূমকেতুটি সর্বপ্রথম খালি চোখে দেখা যায় আগস্টের ১৭ তারিখ। যদিও কারোরই ধারণা ছিলোনা যে এটি খালি চোখে দেখা যাবে। কিন্তু ক্রমাগত উজ্জ্বল এবং স্পষ্ট হওয়ার কারণে সেটা সম্ভব হয়েছে।

মহাকাশে কমেট লাভজয়-কে সর্বপ্রথম খুঁজে পান টেরি লাভজয়। অপেশাদার এই জ্যোতির্বিজ্ঞানী বাস করেন অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। ২০০৭ সাল থেকে এ পর্যন্ত তিনি ৪টি ধূমকেতু আবিষ্কার করেছেন।

জানুয়ারির ৪ তারিখ পূর্ণিমার কারণে এবং আবহাওয়ারও কারণে ধূমকেতুটি দেখতে কিছুটা কষ্ট হতে পারে। জানুয়ারির ৭ তারিখ কমেট লাভজয় পৃথিবীর সবচাইতে নিকটে আসবে যখন পৃথিবী থেকে এটির দূরত্ব হবে ৪৪ মিলিয়ন মাইল। জানুয়ারির ৩৯ তারিখ এটি সূর্যের সবচাইতে কাছে পৌঁছুবে।

ধূমকেতুটি ক্রমান্বয়ে উত্তর আকাশের উপরের দিকে উঠছে। জানুয়ারির ৭ তারিখ কালপুরুষের ধনুকের ঠিক নিচের অর্ধেকে দেখা যাবে এটি।

প্রতিরাতেই ধূমকেতুটি উপরের দিকে উঠার কারণে এবং নতুন চাঁদ সৃষ্টি হচ্ছে বলে জানুয়ারির মাঝামাঝি সময়ে আকাশে দারুণ একটি দৃশ্যের অবতারণা হতে পারে। জানুয়ারির শেষ পর্যন্ত দেখা যাবে এ দৃশ্য। তবে এগুলো অনেক কিছুই নির্ভর করবে আপনার অবস্থান এবং আশেপাশের পরিবেশের উপর।

Collected
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030