Tips for avoiding wasting time in Smart Phones

Author Topic: Tips for avoiding wasting time in Smart Phones  (Read 212 times)

Offline fernaz

  • Full Member
  • ***
  • Posts: 185
  • Test
    • View Profile
Tips for avoiding wasting time in Smart Phones
« on: March 08, 2015, 06:19:57 PM »
বর্তমান সময়ে বেশীরভাগ মানুষ তার সবচেয়ে বেশী সময় ব্যয় করে থাকে ফোনের পিছনে। যা ধীরে ধীরে আসক্তিতে পরিণত হয়। ফলাফল হতাশা, অসুখী ভাব এবং পড়াশোনার ক্ষতি। ডার্বি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, অনেকটা সময় ফোন ব্যবহার উচ্চ আসক্তি ঝুঁকি বাড়ে।

গবেষণায় দেখা গেছে, গড় ব্যবহারকারী তাদের ফোনে দিনে ৩.৬ ঘন্টা ব্যয় করে। আর এদের মধ্যে ১৩ শতাংশ ব্যবহারকারী আসক্ত হিসাবে চিহ্নিত করা হয়। স্মার্টফোনের আসক্তির মানসিক বৈশিষ্ট্য আত্মমগ্নতার লক্ষণ যা বিশেষভাবে উদ্বেগজনক। আর তাই ফোনে কম সময় ব্যয় করার চেষ্টায় কিছু পরামর্শ দেয়া হল

নোটিফিকেশন বন্ধ করুন
সোশ্যাল মিডিয়া অ্যালার্টের একটি নোটিফিকেশন আপনার আধা ঘন্টা সময় নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ট। তাই অডিও অ্যালার্ট মিউট করে রাখুন অথবা অ্যালার্ট ডিজ্যাবল করে রাখুন।

কতটা সময় ফোন ব্যবহার করছেন তার হিসাব রাখুন
অনেক অ্যাপ রয়েছে যেখানে ফোন ব্যবহারের সময় হিসাব রাখে। অ্যান্ড্রয়েডের জন্য 'কোয়ালিটি টাইম' এবং আইওএসের জন্য 'মোমেন্ট' অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলো ফোন ব্যবহারের সময় মনিটর করবে এবং কত সময় স্ক্রিনের দিকে তাকিয়ে আছেন তা জানিয়ে দিবে। এই অ্যাপ্লিকেশনগুলি বেশী সময় হয়ে গেলে সংকেতের মাধ্যমে জানিয়ে দিবে।

প্রতিদিন ফোনমুক্ত কিছু সময় সেট আপ করুন
আপনার ফোনটি খাবার টেবিলে, বাথরুমে অথবা পড়ার সময় সাথে রাখার দরকার নাই। দিনের কিছু সময় ফোন মুক্ত থাকার চেষ্টা করুন।

এলার্ম ঘড়ি হিসাবে আপনার ফোন ব্যবহার করবেন না
শোবার ঘরে ফোন রাখা উচিত নয়। আর ফোনে অ্যালার্ম সেট করে বেজে ওঠার আগেই আমরা অনেকেই বার বার ফোন চেক করি। তাই বেডরুম থেকে ফোন দূরে রাখাই শ্রেয়।

Dr. Fernaz Narin Nur,
Assistant Professor,
Department of CSE.