ব্লাড টাইপ যেভাবে প্রভাবিত করে আপনার মস্তিষ্ক

Author Topic: ব্লাড টাইপ যেভাবে প্রভাবিত করে আপনার মস্তিষ্ক  (Read 313 times)

Offline Sahadat

  • Sr. Member
  • ****
  • Posts: 305
  • Test
    • View Profile
জীবনযাত্রা থেকে শুরু করে অনেক কিছুই মস্তিষ্কের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। নতুন একটি গবেষণার তথ্য অনুযায়ী, বয়সের সাথে সাথে মস্তিষ্কের ক্ষমতা কমে যাবার সাথে ব্লাড টাইপেরও সম্পর্ক রয়েছে।

ইউনিভার্সিটি অফ ভারমন্টের এই গবেষণা অনুযায়ী, যাদের রক্তের টাইপ AB, তাদের ক্ষেত্রে কগনিটিভ ইমপেয়ারমেন্টের ঝুঁকি থাকে অস্বাভাবিক মাত্রায় বেশি। ৪৫ বছরের বেশি বয়সী প্রায় ত্রিশ হাজার মানুষের ব্যাপারে তথ্য গ্রহণ করা হয়। এর মধ্য থেকে আবার আলাদা করা হয় ৪৯৫ জনকে যাদের মস্তিষ্কের ক্ষমতা বয়সের সাথে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে দেখা যায়। এই গ্রুপের সাথে তুলনা করা হয় ৫৮৭ জনের আরেকটি গ্রুপকে যাদের মস্তিষ্কের স্বাস্থ্য সময়ের সাথে ভালোই থেকে যায়। দেখা যায়, প্রথম গ্রুপের মানুষদের মাঝে অন্য ব্লাড গ্রুপের চাইতে এবি ব্লাড গ্রুপ থাকার সম্ভাবনা ৮২ শতাংশ। অর্থাৎ এবি ব্লাড গ্রুপের মানুষের মস্তিষ্কের ক্ষতি হবার সম্ভাবনা বেশি থাকে।

ঠিক কি প্রক্রিয়ায় রক্তের গ্রুপ মস্তিষ্কের অপর এই প্রভাব রাখে সে ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া জায়নি। তবে ও গ্রুপ ব্যাতিত অন্যান্য রক্তের গ্রুপের মাঝে হৃদরোগের সম্ভাবনা বেশি থাকে এবং এ থেকেই মস্তিষ্কে ক্ষতি হতে পারে। অতীত গবেষণায় দেখা গেছে স্ট্রোক এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি ও ব্লাড টাইপ ছাড়া অন্যান্য ব্লাড টাইপে বেশি থাকে। সুতরাং এই গবেষণায় হৃৎপিণ্ডের স্বাস্থ্য এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মাঝে যোগসূত্রটাও উঠে এসেছে।

মস্তিষ্ক এবং রক্তের মাঝে সম্পর্ক স্থাপন করা গবেষণা এই প্রথম নয়। এর আগেও একটি গবেষণায় দেখা যায় এ ব্লাড গ্রুপের মানুষের মাঝে অবসেসিভ-কম্পালসিভ ডিজঅর্ডার বেশি হতে পারে।। আবার ও ব্লাড টাইপের মানুশ দুশ্চিন্তা এবং বিষণ্ণতায় ভোগেন বেশি। এছাড়াও বেশ বড় পরিসরে করা একটি গবেষণায় দেখা যায় এ, বি এবং এবি ব্লাড গ্রুপের মানুষের হৃদরোগ বেশি হয় ফলে আয়ু কমে যায়। এর সাথে তুলনা করলে ও ব্লাড টাইপের মানুষের আয়ু বেশি হতে দেখা যায়।

মূল: Carolyn Gregoire, Huffington Post
Sahadat