যন্ত্রনার মৃত্যু আমার কাম্য কি???

Author Topic: যন্ত্রনার মৃত্যু আমার কাম্য কি???  (Read 365 times)

Offline Mohammad Nazrul Islam

  • Full Member
  • ***
  • Posts: 132
  • Test
    • View Profile
যন্ত্রনার মৃত্যু আমার কাম্য কি???
দায়মুক্তিতেই জীবনের স্বার্থকতা। সৃষ্টির দায়মুক্তি পরমার্থীকতায় বিলিন। জন্মের দায়মুক্তি মানব তথা সৃষ্টি জগতের কল্যানে। তাই বলা হয়-‘সর্ব মঙ্গল; মঙ্গলও শিবে--। জন্মের উৎস ও বিনাশ সৃষ্টিকূলকে সার্বক্ষনীক ভাবায় । অথচ এই ভাবনার উৎস সৃষ্টক’লের অজানা। এর বৈজ্ঞানিক বাখ্যা অনুমান নির্ভর আবার ধর্মীয় বাখ্যা আত্ম-তৃপ্তির অন্বেষা। এই দুদোল্যতা সর্ম্পকে পবিত্র কুরআনের বাখ্যা সার্বজনীন। কারন কুরআনে মানুষকে তথা সৃষ্টিকূলকে ‘আত্ম-সমর্থন’ করতে বলা হয়েছে আর ধর্মকে উল্লেখ করা হয়েছে ‘শাšি’Í হিসাবে।
বর্তমান বিশ্ব বিবাদ-বিভাজন, ও শ্রেনী বৈষ্যমের চারন ভূমিতে পরিনত হতে চলেছে। মানূষ-মানুষে তো বটেই; ধর্মে-ধর্মে, ধনে-বলে, জাতিতে-জাতিতে, রাষ্ট্রে-রাষ্ট্রে, সমাজে-সমাজে কিম্বা পরিবারে-পরিবারে এই বৈষম্য চরম আকার ধারন করে চলেছে। এর বিরোদ্ধে প্রতিবাদে কবি নজরুল  তার ফরিয়াদ কবিতায় বলেছেন-
‘সু-স্নিগ্ধ মাটি, সুধাসম জল, পাখির কন্ঠে গান
সকলের এতে সম-অধিকার এই তার ফরমান,
ভগবান, ভগবান. ভগবান।।
সভ্যতার আদি লগ্নে মাৎস্যের ন্যায় বলে এক বর্বর ধারনা আজ মানুষের মন হতে মুছে যায়নি। এর মূল বাখ্যায় দেখা যেত ‘দুর্বলের প্রতি সবলের আক্রমনে সবলের আধিপত্য প্রতিষ্ঠা। বর্তমান সভ্যতার স্বর্ণযুগেও এই ধারনা সুকৌশনে দিদিব্যমান। হাজার বছরের গবেষণা ও আত্ম-উপলব্ধি- জ্ঞান-অন্বেষার ফলাফল র্ববরতার সীমা রেখায় আবদ্ধ । এখনও সবল দুর্বলকে শোষন করে আনন্দ পায়, মালিক-কর্মচারী, ধর্ম-জাতি-গোষ্ঠিকে, কিম্বা রাষ্ট্র প্রজাবর্গকে সমান মাত্রায়। সভ্য সমাজের শিক্ষিত নামদারিরা অনেকাংশেই অর্থলোভী, সবলের চামচামী কিম্বা চাটুকারী করে নিজের ভ্রান্ত আধিপত্য প্রতিষ্ঠায় মশগুল। ভীতু কাপুরুষ সূচক জীবনকে তারা শিক্ষার সংজ্ঞায় সংজ্ঞায়ীত করে সমাজ কিম্বা রাষ্টকে ফাঁকি দিয়ে চলেছে। এদের সভ্য বলার অর্থ অসভ্যতাকেই পুরস্কৃত করার আমান্তর নয় কি??। সার্বজনীন বাখ্যায় কড়ি নড়ে তো আমি নড়ি অবস্থা।

 আজ  অনৈতিক রাষ্ট্র গুলো পৃথিবীর শ্রেষ্ঠ ধরীবাজ। স্বার্থপর-বেঈমান-ভন্ড-প্রতারক সমাজ-রাষ্ট্রের নিয়ন্ত্রকর্তা।  অসী বড় না মসী বড় সেই প্রশ্নে জাতি দিশে হারা। তাহলে হাজার বছরের গবেষণার অর্থ কি? জন্মের স্বার্থকতাই বা কি? দায়মুক্তির উপায় কোথায়? সভ্য-সভ্যতার সংজ্ঞা কি? সত্য মিথ্যা কাকে বলে? জীবনের অর্থ কি??
মোহাম্মদ নজরুল ইসলাম।