ত্রিশ পেরোলে...

Author Topic: ত্রিশ পেরোলে...  (Read 273 times)

Offline Lazminur Alam

  • Sr. Member
  • ****
  • Posts: 337
  • Test
    • View Profile
ত্রিশ পেরোলে...
« on: March 25, 2015, 03:28:30 PM »
ব্যস্ততার মধ্যেও নিজের যত্ন নিন। মডেল: সামিয়া আফরীন। ছবি: নকশাতরুণ বয়সটা যাচ্ছে চলে। মনে কিছুটা দুঃখ। বয়সে চিরকাল তরুণ থাকতে সবারই তো ভালো লাগে। তার পরও বয়সের কাঁটা দৌড়ায়। কুড়িতে বুড়ির চল চলে গেছে অনেক আগেই। কিন্তু ত্রিশ বছর বয়সে একটু নড়েচড়েই বসা উচিত। নিয়মিত যত্ন নিতে হবে ত্বকের।
বয়স যাঁদের ত্রিশের কোঠায়, তাঁরা কীভাবে ত্বকের যত্ন নেবেন—সে বিষয়ে পরামর্শ দিয়েছেন আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা। তিনি বলেন, ‘আসলে ত্বকের যত্নটা নিতে হয় এই বয়স থেকেই। কারণ, তরুণ ত্বকের একটা আলাদা সৌন্দর্য থাকে। তাই বাড়তি যত্নের প্রয়োজন নেই। কিন্তু বয়স যখন ত্রিশ কিংবা ত্রিশের কোঠায় চলে আসে, তখন মুখের ত্বক পাতলা হয়ে যায়। ফলে তখন ত্বক নানা সমস্যায় আক্রান্ত হয়। জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন আর নিয়মিত রূপরুটিনে এই সমস্যা কাটিয়ে ওঠা যায় অনেকটা।’
ত্রিশের কোঠায় যাঁদের বয়স, তাঁদের দৈনন্দিন রূপরুটিনের দিকনির্দেশনা দিয়েছেন রাহিমা সুলতানা। তিনি জানান, ‘এই বয়সটায় পারিবারিক-সামাজিক নানা মানসিক চাপে ভুগি আমরা। প্রথমে আমাদের এই দিকটা দেখতে হবে। রাগ, মানসিক চাপ যতটা সম্ভব এড়িয়ে চলুন। নিবিড় ঘুম দরকার। আর থাকতে হবে সব সময় উৎফুল্ল। ত্রিশের কোঠায় এসে অনেকেরই ত্বকে দেখা যায় বাড়তি তৈলাক্ততা। এ জন্য সেদ্ধ ওটস, ডিমের সাদা অংশ, লেবুর রস এবং থেঁতো করা আপেল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে ব্রণের সমস্যা থাকলে জায়ফল বেঁটে কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে লাগান। ঘণ্টা খানেক পর ভালো করে ধুয়ে নিন। ব্রণ হলে কখনোই নখ লাগাবেন না। এতে মুখে ব্রণের দাগ স্থায়ীভাবে বসে যেতে পারে। ব্রণমুক্ত থাকতে নিয়মিত ফেশিয়াল করান। পারলারে গিয়ে স্পেশাল একনে ফেশিয়ালও করতে পারেন।
অনেকের চোখের নিচের কালি নিয়মিত সঙ্গী। চোখের নিচে কালি পড়ে অতিরিক্ত চিন্তা, রাত জাগার কারণে। চোখের নিচের কালি থেকে মুক্তি পেতে রাতে ঘুমানোর আগে শসা বা আলুর রস চোখের নিচে লাগিয়ে রাখুন। সকালে উঠে ধুয়ে ফেলুন।
সূর্যের রোদ ত্বকের জন্য খুব ক্ষতিকর। এই রোদে মুখে ছোপ ছোপ কালো দাগ পড়ে। কালো ছোপ থেকে মুক্তি পেতে আলু বা শসার রস মুখে লাগান। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
ত্রিশ পার হওয়ার পর অনেকের ত্বকে ভাঁজ দেখা যায়। রোদে বের হওয়ার অন্তত মিনিট ১৫ আগে সানব্লক ক্রিম বা লোশন মুখ, গলা ও হাতে লাগান। সমস্যার সমাধান হবে অনেকটা। এ ছাড়া দিনে অন্তত দুবার শসার ঠান্ডা রস মুখে লাগাতে পারেন।
বয়সের এই ধাপটাতে ব্ল্যাক হেডস সমস্যায় ভুগতে দেখা যায় অনেককে। সাধারণত নাকের চারপাশে ব্ল্যাক হেডস দেখা যায়। ধনেপাতার রস ও হলুদ গুঁড়ো মিশিয়ে প্রতি রাতে লাগান। সকালে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার মাখুন। এক সপ্তাহেই ব্ল্যাক হেডস কমে যাবে।
যাঁরা মেছতা সমস্যায় ভুগছেন, তাঁরা জেনে নিন মেছতার প্রধান কারণ রোদ ও আগুনের তাপ লাগা। এটা সমাধানে চালের গুঁড়া ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে সারা মুখে লাগান। এ ছাড়া লেবুর রস নিয়মিত লাগাতে পারেন। টক দই তুলা দিয়ে মুখে লাগালেও মেছতা কমবে।
বয়সের সঙ্গে সঙ্গে অনেকেরই মুখে বাদামি রঙের ছিট ছিট দাগ হয়। এগুলোকে বলে এজ স্পটস। অনেকক্ষণ রোদে থাকলে এগুলো হতে পারে। ঘোলে তুলা ভিজিয়ে দিনে দুবার পাঁচ মিনিট দাগের ওপর লাগান। এভাবে তিন মাস লাগান। এজ স্পট থাকবে না।
ত্রিশ-পরবর্তী আরেকটি সমস্যা হলো চোখের ফোলাভাব। দুই চোখের ওপর নিচে এ রকম ফোলাভাব কমাতে দুটি তুলার প্যাড তরল ঠান্ডা দুধে ভিজিয়ে চোখের ওপর রাখুন। তুলা নরম হয়ে এলে তা বদলে নিন। প্রতিদিন ১৫ মিনিট তুলার প্যাড চোখে লাগান, চোখের ফোলাভাব কমবে।
MD.LAZMINUR ALAM
|| BA (Hons) in English || || MBA in Marketing ||

Senior Student Counselor
Daffodil International University
Cell: 01713493051
E-mail: lazminur@daffodilvarsity.edu.bd
            lazminurat@yahoo.com
Web: www.daffodilvarsity.edu.bd