স্টিভ জবসের ‘ক্রিয়েটিভিটি থিওরি’

Author Topic: স্টিভ জবসের ‘ক্রিয়েটিভিটি থিওরি’  (Read 390 times)

Offline Sahadat

  • Sr. Member
  • ****
  • Posts: 305
  • Test
    • View Profile
অন্যদের সমান অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি কখনোই নিজেকে আলাদা করে উপস্থাপণ করতে পারে না। সৃষ্টিশীলতায় নিজেকে মেলে ধরতে এমনই এক তত্ত্ব দিয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস।

১৯৮২ সালে ২৬ বছর বয়সী স্টিভ জবস ওয়াশিংটনে দ্য একাডেমি অব এচিভমেন্ট থেকে গোল্ডেন প্লেট পুরষ্কার গ্রহণ করেন। পুরষ্কার গ্রহণের সময় তিনি যুবসমাজের উদ্দেশ্যে নিজেকে এবং বিশ্বকে উন্নত করতে কিছু পরামর্শ দিয়ে বক্তব্য দেন। তার দেওয়া এই পরামর্শগুলোকেই স্টিভ জবসের ‘ক্রিয়েটিভিটি থিওরি’ বলে অভিহিত করা হয়ে থাকে।

অনুষ্ঠাতে তিনি বলেন, তোমরা যদি উদ্ভাবনে আগ্রহী হয়ে থাকো, তাহলে অন্যদের যে অভিজ্ঞতা আছে একই অভিজ্ঞতায় অভিজ্ঞ হওয়া চলবে না।

সৃষ্টিশীলতার ওপর আরো বেশি পড়ালেখা এবং গবেষণা করার পরামর্শ দিয়ে সেসময় তিনি বলেন, তা না করলে তোমরা অন্যদের থেকে আলাদা হতে পারবে না। সেই সাথে জয় করতে পারবে না কোনো পুরষ্কারও।

ওই বক্তৃতায় জবস বলেন, তোমরা হয়তো প্যারিসে গিয়ে কবি হতে চাও, কিংবা তৃতীয় বিশ্বের কোনো দেশে যেতে চাও। আমি তোমাদেরকে পরামর্শ দিতে চাই, আগে মানুষকে দেখ, তারা কিভাবে বিফল হচ্ছে তা পর্যালোচনা করো। এটা খুবই গুরুত্বপূর্ণ কা্জ।

মনোবিজ্ঞানের পর্যালোচনা অনুযায়ী, সৃষ্টিশীল মানুষ বিশাল পরিসরের অভিজ্ঞতার সন্ধানে থাকে, যার থেকে তারা নতুন ধারণার জন্ম দিতে পারে। যতো বেশি অভিজ্ঞ হওয়া যায়, ততো বেশি মৌলিক ধারণার জন্ম দেওয়া যায়।

সূত্র: বিজনেস ইনসাইডার
Sahadat