মোবাইলে যে ব্যাটারিতে বেশিদিন চার্জ থাকবে

Author Topic: মোবাইলে যে ব্যাটারিতে বেশিদিন চার্জ থাকবে  (Read 406 times)

Offline akhishipu

  • Full Member
  • ***
  • Posts: 104
  • Test
    • View Profile
মোবাইলে ব্যাটারির চার্জ দ্রুত শেষ! দুশ্চিন্তায় কপালে ভাঁজ? ব্যাটারির চার্জ যদি শেষ না হতো! কল্পনা নয়, বাস্তবেই ঘটতে যাচ্ছে তা। গুগল এমন ব্যাটারি তৈরি করতে যাচ্ছে যার চার্জ থাকবে দীর্ঘ সময় ধরে।
গুগলের গোপন পরীক্ষাগার এক্স ল্যাবে তৈরি হচ্ছে সলিড-স্টেট ব্যাটারি যা স্মার্টফোন, ট্যাবলেট এমনকি ল্যাপটপেও ব্যবহার করা যাবে।
বাজার গবেষকেরা বলছেন, সার্চ ই​ঞ্জিন থেকে শুরু করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পর গুগল এখন গোপনে ব্যাটারির বাজারও দখল করতে চাইছে। বর্তমান সময়ের ব্যাটারিগুলোর তুলনায় আরও বেশিক্ষণ চার্জ ধরে রাখার সুবিধাসম্পন্ন সলিড-স্টেট ব্যাটারি তৈরি করছে প্রতিষ্ঠানটি।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট স্ল্যাশ গিয়ারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের গবেষক ডক্টর রমেশ ভরদ্বাজ। হালের লিথিয়াম-আয়ন ব্যাটারির তুলনায় আরও উন্নত সলিড-স্টেট ব্যাটারি তৈরিতে কাজ করছে ভরদ্বাজের দল। এই ব্যাটারি তৈরি করা সম্ভব হলে প্রযুক্তি জগতে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে। সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি) যেমন হার্ড ড্রাইভের তুলনায় কম্পিউটারের গতি ও সক্ষমতা বাড়িয়েছে তেমনি ব্যাটারির ক্ষেত্রেও সলিড-স্টেট ব্যাটারি ল্যাপটপ, স্মার্টফোন ও ট্যাবে দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখতে পারবে।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, গুগলের কমপক্ষে ২০টি প্রকল্প আছে যেখানে ব্যাটারি প্রয়োজন পড়ে। এর মধ্যে স্বয়ংক্রিয় গাড়ি, ড্রোন, গুগল গ্লাস, চিকিৎসা কাজের উপযোগী যন্ত্রপাতি প্রভৃতিও আছে।