এক ভিটামিনেই রুখুন ক্যানসার, তা হল ভিটামিন ডি।

Author Topic: এক ভিটামিনেই রুখুন ক্যানসার, তা হল ভিটামিন ডি।  (Read 608 times)

Offline Alamgir240

  • Jr. Member
  • **
  • Posts: 84
  • Test
    • View Profile
এক ভিটামিনেই রুখুন ক্যানসার, তা হল ভিটামিন ডি।
ক্যানসার। নামটা শুনলেই গা শিউরে ওঠে। মনে আতঙ্ক। দোরগোড়ায় কড়া নাড়ছে মৃত্যু। বেঁচে ফেরার আশা ক্ষীণ। সমীক্ষা বলছে, বিশ্বে যত মানুষের ক্যানসারে মৃত্যু হয়, তাঁদের একটা বৃহত্‍ অংশই কোলরেক্টাল ক্যানসার (কোলন ও মলদ্বারে ক্যানসার) আক্রান্ত হন।
ক্যানসারের কারণের নিরিখে কোলরেক্টাল ক্যানসারের স্থান চতুর্থ। বেশি নয়, মাত্র একটি ভিটামিন এই ধরনের ক্যানসারের সম্ভাবনা একেবারেই কমিয়ে ফেলে। তা হল ভিটামিন ডি।
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসার গবেষণা কেন্দ্র ডানা-ফারবার ইন্সস্টিটিউট-এর একদল চিকিত্‍সা বিজ্ঞানী ক্যানসার রোধের উপর সম্প্রতি একটি সমীক্ষা চালান। সেই সমীক্ষার রিপোর্ট বলছে, ক্যানসারকে শরীরে বাসা বাঁধতে দেয় না ভিটামিন ডি। বিশেষ করে কোলরেক্টাল ক্যানসার রুখে দেয় ভিটামিন ডি-র আধিক্য।
গবেষকদলের অন্যতম সদস্য চিকিত্‍‌সক সুজি ওজিনো জানাচ্ছেন, সূর্যের আলোয় ত্বকে বিক্রিয়ার সাহায্যে মূলত শরীরে ভিটামিন ডি তৈরি হয়। ভিডামিন ডি মানবদেহে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। বিশেষ করে হাড়ের কোষের সঠিক গঠন ও বৃদ্ধিতে সাহায্য করে ভিটামিন ডি। অ্যাস্থমা, হার্ট অ্যাটাক-সহ একাধিক রোগ নিরাময়ের পাশাপাশি কোলরেক্টাল ক্যানসারকেও রুখে দেয় এই ভিটামিন।
গবেষণায় দেখা গিয়েছে, যে সব ব্যক্তিদের দেহে ভিটামিন ডি কম, তাঁদেরই কোলরেক্টাল ক্যানসার হওয়ার সম্ভাবনা প্রবল। বস্তুত, এই ধরনের ক্যানসার আক্রান্ত রোগীদের রক্ত পরীক্ষা করেও দেখা যাচ্ছে, ভিটামিন ডি-এর ব্যাপক অভাব।
তাই চিকিত্‍সকদের পরামর্শ, ভিটামিন ডি শরীরে পর্যাপ্ত থাকলে, কোলরেক্টাল ক্যানসারের মতো মারণ রোগ শরীরে বাসা বাঁধবে না। রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেড়ে যাবে।
Collected