“ব্যবসায়িক পরিকল্পনা, ব্যবসা অন্যতম হাতিয়ার”

Author Topic: “ব্যবসায়িক পরিকল্পনা, ব্যবসা অন্যতম হাতিয়ার”  (Read 1364 times)

Offline asif.gce

  • Jr. Member
  • **
  • Posts: 82
  • Test
    • View Profile
ব্যবসায়িক পরিকল্পনা (Business Plan) -
আপনার মাঝে ব্যবসায়িক ধারণা আছে কিন্তু এই ধারণাকে বাস্তবতার মুখ দেখানর জন্য প্রথম পদক্ষেপ হল পরিকল্পনা করা। একটা ভালো ব্যবসায়িক পরিকল্পনা শুধু বিনিয়োগকারীকে আকৃষ্টই করে না বরং ভবিষ্যতের জন্য পথ নির্দেশিকা হিসেবে কাজ করে। একটি ভালো ব্যবসায়িক পরিকল্পনার গঠন থাকবে যেখানে আপানর ব্যবসা কি, আপনার বাজার কোথায়, কিভাবে পরিচালিনা করবেন, কিভাবে অর্থ আয় ও ব্যয় আসবে, কি ধরনের পণ্য বা সেবা , বিক্রি ও বাজারজাতকরণ পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত থাকবে। 
ব্যবসায়িক পরামর্শকেরা ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করতে নিচের বিষয়গুলো গুরুত্ব দিতে বলেন।

ধারণা (Idea) -
ব্যবসার বর্ণনা সাধারণত শুরু হয় শিল্পের একটা ছোট বর্ণনা দিয়ে। যখন শিল্পের বর্ণনা করবেন তখন সেটির বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ সম্ভাবনাগুলোকে আলোচনায় নিয়ে আসুন। সেখানে আরও রাখবেন আপনার শিল্পের বিভিন্ন বাজার পরিস্থিতি যেখানে এমন কোনো নতুন পণ্যের কথাও উল্লেখ থাকতে হবে যেগুলো আপনাকে উপকৃত করবে বা আপনার ব্যবসাকে ক্ষতিগ্রস্থ করতে পারে।
কৌশল (Strategy)-
আপনি কি বিক্রি করছেন তা স্বচ্ছভাবে নির্ধারন করা খুব গুরুত্বপূর্ন। আপনি সকল ব্যবসায়ের সবজান্তা হতে চাইবেন না কারন এতে ব্যবসায় উন্নয়নের উপর একটি খারাপ প্রভাব পড়তে পারে। একটি ক্ষুদ্রতম ব্যবসায় হিসেবে আপনার পণ্য বা সেবাকে নিয়ন্ত্রনসাধ্য বাজারে যথাযথভাবে বিনস্ত্য করা প্রায়শই একটি সর্বোত্তম কৌশল বা নীতি হতে পারে। ছোট ছোট বিভাজন/অপারেশন পরবর্তীতে বিশেষায়িত পন্য বা সেবা অফার করতে পারে যা নির্দিষ্ট শ্রেনীর সম্ভাব্য ক্রেতাদের নিকট আকর্ষণীয় হবে।
 এই নকশা করার উদ্দেশ্য হলো বিনিয়োগকারীদের আপনার পণ্য সম্পর্কে জানানো, উৎপাদন অনুষঙ্গের চার্ট তৈরি, মার্কেটিং, এবং একটি উন্নয়ন বাজেট তৈরি। আর এ সবকিছু করার একটাই উদ্দেশ্য-আপনার কোম্পানিকে এর লক্ষ্যে পৌঁছানো।
মুনাফা (Profit)-
এই পর্বটি খুবই গুরুত্বপূর্ণ। আপনার সকল আর্থিক পরিসংখ্যান গুলো উপস্থাপন করুন। যেকোনো আর্থিক অভিক্ষেপ গুলো ব্যাখ্যা সহকারে উপস্থাপন করুন। ব্যয় বিক্রি, আয়, বাজার ও বিক্রি পরিকল্পনা, বছর মেয়াদি আর্থিক পরিকল্পনা সবকিছু সঠিকভাবে উপস্থাপন করুন। ব্যবসা উন্নয়নের আর্থিক পরিকল্পনা ও যুক্ত করুন।  আপনার ব্যবসার জন্য যদি তহবিলের প্রয়োজন হয় তবে ব্যবসায়িক পরিকল্পনাটি তৈরি করতে আগেই প্রস্তুতি নিন। এতে তহবিল অনুরোধ পর্ব যোগ করুন, আপনার কত টাকা লাগবে, কেন লাগবে, কিভাবে ব্যয় হবে সব বিস্তারিত আলোচনা করুন।
 আর্থিক পরিকল্পনার ক্ষেত্রে ব্যবসায়ীরা প্রায়ই দুইটি ভুল করে থাকেন। প্রথমত, তারা খরচের ব্যাপারে উদাসীন থাকেন। ভাবনাটা এমন থাকে প্রথম প্রথম পণ্য বাজারে ছাড়ার ক্ষেত্রে খরচ তো হবেই। এতে অনেক সময় প্রয়োজনের চেয়েও অধিক খরচ হয়ে যায়।
দ্বিতীয়ত, লাভের ক্ষেত্রে এরা অনেক বেশি পরিমাণ আশাবাদী হয়ে থাকে। এটা ঠিক যে, ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখা ভাল। তবে আপনাকে মুদ্রার অপর পিঠের চিত্রটাও মনে রাখতে হবে। মুনাফা তো হবেই-এই চিন্তাটা অনেক সময় বিপদ ডেকে আনতে পারে।
মনে রাখতে হবে, অধ্যবসায় আর সংকল্প কোন কাজে সফলতার চূড়ান্ত চাবিকাঠি। আর তার সাথে যদি যোগ হয় একটি ভাল পরিকল্পনা, সফলতা তাহলে কিন্তু খুব বেশি দূরে নয়। তাই আপনার ব্যবসায়ের জন্যে একটি নির্ভুল পরিকল্পনা তৈরি করুন।
দল (Team)-
ব্যবসা যদি যৌথ হয়, তবে আপনার সহপ্রতিষ্ঠাতার দায়িত্ব বণ্টন করুন। দুজনে বসে ঠিক করুন, কে কী করবেন এবং সেটা লিখিত আকারে রাখুন। সহমত না থাকলে আপনার ব্যবসা ধ্বংস হয়ে যেতে পারে।
পণ্য (Product )-
এটি হলো অতি সতর্কতার সাথে বাজার পর্যবেক্ষণের ও বিশ্লেষণ ফলাফল। বাজার পর্যবেক্ষণের মাধ্যমে একজন উদ্যোক্তা সহজেই বাজার পরিস্থিতির সাথে পরিচিত হয়ে উঠতে পারেন এবং তার টার্গেট মার্কেট বা বাজারকেও ব্যাখ্যা করতে পারবেন। এর ফলে খুব সহজেই নিজের অবস্থাকে যুগোপযোগী করে তোলা সম্ভব।
বিপণন (Marketing) -
এখানে আপনি দেখাবেন আপনি আপনার ইনডাসট্রি সম্পর্কে কতটা জানেন এবং আপনার পণ্য বা সেবাটি কতটা বাজার দখল করতে সক্ষম। আপনার কাংখিত বাজার, বাজারের আকার, বাজারের কতটা অংশ আপনি সেবা দিতে পারবেন, আপনার পণ্য বা সেবা প্রদানে বিশেষ কোন সুবিধা -এ সম্পর্কে আলোচনা করুন।  এই পর্বে বাজারজাত কৌশল তথা বাজার প্রদর্শনী, বাজার উন্নয়ন, সরবরাহের সকল রাস্তা সহ সকল কৌশল আলোচনা করুন। বিক্রির কৌশলের মধ্যে বিক্রয় কর্মী ও তাদের কার্যাবলী আলোচনা করুন যেখানে বাজারজাত কৌশলের মাধ্যমে কিভাবে ভোক্তার হাত পর্যন্ত পণ্য বা সেবা পৌছবে তার বর্ণনা করুন।
Others Point of Business
ব্যবসায়ের জন্য নাম ঠিক করুন ব্যবসায়ের নাম ঠিক করার জন্য আপনার পণ্য বা সেবার গ্রাহক কারা—এ কথাটি মাথায় রাখুন। অন্য কোম্পানির নাম নকল করে নামকরণ করবেন না। কোম্পানি নিবন্ধন ওয়েবসাইট থেকে নিশ্চিত হোন যে আপনার বাছাই করা নামটি ইতিমধ্যে অন্য কোনো কোম্পানি নিবন্ধন করেছে কি না।
বিজনেস কার্ড করুন
নতুন ব্যবসা শুরু করতে গেলে অনেক মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে হবে। পরিচিত-অপরিচিত সবাইকে জানাতে হবে যে আপনি এই ব্যবসায় আছেন। এ জন্য বেশি করে বিজনেস কার্ড অর্ডার করুন। এটা আপনার পেশাদারত্বের প্রতি বিশ্বাসযোগ্যতা আনবে।
ওয়েবসাইট করুন
এটা অনেক গুরুত্বপূর্ণ এবং এটা আপনাকে মানুষের মধ্যে বিশ্বাসযোগ্যতা দেবে। একটি ভালো ওয়েবসাইট তৈরির জন্য যেমন ভালো ডেভেলপার প্রয়োজন, তেমনি তথ্য সমন্বিত করার জন্য একজন ভালো কনটেন্ট রাইটারের পরামর্শ নেওয়া জরুরি। একটি ভালো ওয়েবসাইট আপনাকে বছরে হাজার টাকা বাজারজাতকরণ খরচ থেকে বাঁচিয়ে দেবে।
সামাজিক যোগাযোগে প্রোফাইল নিবন্ধন করুন
সোশ্যাল মিডিয়ার গাইডলাইন অনুসরণ করে প্রোফাইলগুলো রেজিস্ট্রার করুন। ব্যক্তিগত প্রোফাইল কিংবা কোম্পানি পেজ তৈরি করার জন্য কোনো পেশাদারির সাহায্য নিতে পারেন। এটা আপনার পণ্য বা সেবার বাজারজাতকরণ সহজ করবে।

Ref: https://www.facebook.com/notes/talpukur-job-news/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%BF%E0%A6%95-%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%95%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%AA%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B8%E0%A6%BE-%E0%A6%85%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%A4%E0%A6%AE-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0/879685695515626/