জিনিসপত্র থেকে দাগ তোলার ৮টি যাদুকরী পদ্ধতি

Author Topic: জিনিসপত্র থেকে দাগ তোলার ৮টি যাদুকরী পদ্ধতি  (Read 536 times)

Offline Farhadalam

  • Full Member
  • ***
  • Posts: 105
  • Test
    • View Profile
দাগ পড়ে কত প্রিয় জিনিসই তো নষ্ট হয়ে যায় আমাদের। হয়তো পছন্দের জামাটা আর পরাই হয়না, হয়তো প্রিয় আয়নাটাই হয়ে যায় ব্যবহার অযোগ্য। অনেক সময় আবার কিছু কাটাকাটি করতে গিয়ে হাতে দাগ বসে যায়, বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তখন। কি ভালো হতো, যদি এসব বিচ্ছিরি দাগ দূর হয়ে যেত নিমিষে! আজকে আপনাদের এমন ৮ উপায় জানাবো যাতে সহজে দাগ উঠিয়ে ফেলতে পারেন।

লোহার জিনিসে মরিচার দাগ
লোহার জিনিসে অনেক সময়ই মরিচার দাগ পড়ে। এক্ষেত্রে একটা সুতি কাপড়ে টুথপেষ্ট নিয়ে সেই স্থানে ভালো করে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে। বেকিং সোডাও চাইলে ব্যবহার করতে পারেন।

আয়নায় পড়া ঘোলাটে দাগ
অনেক সময় বেসিনের আয়নায় পানির ছিটা লেগে ঘোলাটে দাগ পড়ে যায়। পুরনো নাইলনের মোজা দিয়ে মুছে ফেলুন। দাগ উঠে যাবে। পুরোনো পেপারে একটু লেবুর রস ঢেলে সেটা দিয়েও ঘষতে পারেন।

কাপড়ে তরকারীর ঝোল
অনেক সময় কাপড়ে তরকারির ঝোল পড়ে। যার কারণে হয়তো বাতিল হয়ে যায় সেই কাপড়টি। এ দাগ থেকে মুক্তি পেতে দাগ পড়া অংশে লেবুর রস লাগিয়ে শুকিয়ে ফেলুন। তারপর সাবান দিয়ে ধুয়ে ফেলুন, দেখবেন দাগ বিলীন।

জানালার কাঁচে ধুলো জমা দাগ
জানালার কাঁচে অনেক সময় ধুলো জমে দাগ পড়ে যায়। পরিষ্কার করার জন্য পানির মধ্যে কয়েক ফোঁটা অ্যামোনিয়া মিশিয়ে ব্যবহার করুন। আর দাগ থাকবেনা। মনে রাখবেন, বেশি রোদের তাপ যেদিন থাকবে সেদিন জানালা পরিষ্কার করা থেকে বিরত থাকবেন।

বাথরুমের মেঝেতে দাগ
বাথরুমের মেঝেতে পানি পড়ে পিচ্ছিল হয়ে যায়, দাগ পরে পানির। খুব সহজেই এটা কিন্তু দূর করতে পারবেন। কীভাবে? কফি খাওয়ার পর মগে যে বাকি অংশ তা দিয়ে মেঝে ঘষে পরিষ্কার করে ফেলুন, দাগ আর থাকবে না।

তরকারি কাটায় হাতের দাগ
পেঁয়াজ বা তরকারি কাটলে হাতের আঙুল কালো হয়ে যায়। বিচ্ছিরি এই দাগ দূর করা কিন্তু খুব সোজা। তরকারি কাটার পর হাতে এক টুকরো লেবু ঘষে নিন। তারপর হাত ধুয়ে ফেলুন, দাগ চলে যাবে।

বেসিনের হলুদ দাগ
বেসিনে সারাক্ষণ পানি পড়ে হলুদ দাগ হয়ে যায়। কী করবেন ভাবছেন? একটু ভিনেগার বা অর্ধেক লেবু ঘষুন, দাগ উঠে যাবে। বেসিনে লালচে দাগ পড়লে তারপর আর নুনের মিশ্রণ তৈরি করে ঐ অংশে ঘষুন। দাগ হাওয়া হয়ে যাবে।

জানালার কাঁচে পড়া দাগ
জানালার কাঁচে দাগ পড়লে হালকা গরম পানির সাথে কয়েক ফোটা লিকুইড সাবান মিশিয়ে নিন। এক্ষেত্রে সবসময় উপরের দিক থেকে মোছা শুরু করবেন এবং নীচের দিকে এসে শেষ করবেন। তাহলে জানালায় আর হাতের দাগ লাগবে না

Offline Nahian Fyrose Fahim

  • Sr. Member
  • ****
  • Posts: 322
  • Test
    • View Profile
Nahian Fyrose Fahim
Senior Lecturer ( Employee ID# 710001914)
Department of Pharmacy
Daffodil International University
Email: fyrose.ph@diu.edu.bd