শিশুদের জন্য ধমক কিংবা ভীতি প্রদর্শনের আদর্শ বিকল্প

Author Topic: শিশুদের জন্য ধমক কিংবা ভীতি প্রদর্শনের আদর্শ বিকল্প  (Read 198 times)

Offline ummekulsum

  • Sr. Member
  • ****
  • Posts: 386
  • Test
    • View Profile
শিশুদের জন্য ধমক কিংবা ভীতি প্রদর্শনের আদর্শ বিকল্প
শিশুকে ধমক দিয়ে কিংবা কোন বিষয়ে ভীতি প্রদর্শণ করে কোনভাবেই ভালোভাবে নিয়ন্ত্রন করা সম্ভব হয়না। বরং এতে শিশুর ব্যবহার যদি আপনার নাগালের বাইরে চলে যায় তাতেও অবাক হবার কিছু নেই। শিশুরা স্বাভাবিকভাবেই আপনার অনেক অবস্থা, অনেক সময়ের গুরুত্ব সম্পর্কে বুঝতে পারেনা। কিন্তু তার মানে এই নয় যে তাকে ধমক দিয়ে, ভয় দেখিয়ে আপনার মতো করে তাকে চিন্তা করানো যাবে। তাই বিভিন্ন পরিস্থিতিতে শিশুকে নিজের মতো করে ধীরে ধীরে বুঝিয়ে বলাটাই ভালো কাজ হবে। এমন কিছু পরিস্থিতির কথা এবং তা নিয়ন্ত্রনের কথাই আপনার জন্য আজ তুলে ধরছিঃ
আপনি সন্তানের ব্যপারে যা চান   সাধারণত যা শিশুলে বলা হয়   বিকল্প পন্থা   শিশুর প্রভাব
রাতে ঘুমাতে যাওয়া   তাড়াতাড়ি ঘুমোতে যাও, নাহলে অনেক বকা শুনতে হবে এই জাতীয় কিছু।   তুমি ভালোভাবে বড় হতে গেলে ভালো ঘুম দরকার। তাই আমি চাই তুমি এখন ঘুমিয়ে পড়।   বিকল্প পন্থাটি ব্যবহার শিশুকে নিজের ভালো বুঝতে সহায়তা করবে।
কোন বিশেষ খাবার খাওয়া   খেতে বসো এবং চুপচাপ যা দেয়া আছে তা খেয়ে নাও।   এটা না খেলে বিকেলের মজার খাবারটা পাবেনা কিন্তু!   অন্য একটি ব্যাপারে আনন্দিত হয়ে শিশু আপনার দেয়া খাবারটি খেয়ে নিতে পারে।
দাঁত ব্রাশ করা   অবশ্যই তোমাকে এখন ব্রাশ করতে হবে।   এখন আমরা ঘুমাতো যাবো, আর গল্প শোনার জন্য আগে ব্রাশ করে নিতে হবে কিন্তু!   দ্বিতীয় উপায়টি শিশুকে খেলাচ্ছলে নিজের রুটিন আয়ত্ব করতে পারবে।
কেনাকাটা করতে গেলে শান্ত থাকা   চুপ করে দাঁড়িয়ে থাকো,কোন কথা নয়!   তুমি কি আমাকে সবজিগুলো নিতে সাহায্য করবে?   এতে আপনার সন্তানের সাহায্য করার মনোভাবের পাশাপাশি নেতিবাচক মনোভাব দূর হবে।
ঘর পরিষ্কার করা   এক্ষুনি ঘরের  সব জঞ্জাল পরিষ্কার করো, নাহয় শাস্তি পাবে।   তুমি কি বিকেলে একটু বেশি সময় খেলতে চাও? তাহলে এখন ঘর পরিষ্কার করে নাও।   ইতিবাচক ব্যবহার সবসময়ই শিশুদের উৎসাহিত করবে।
 
আমরা বলছি না এখানে যা বলা হয়েছে তা সরাসরি আপনার সন্তানকে বলতে হবে। শুধুমাত্র শিশুর উপর ইতিবাচক মনোভাবের উপকারিতাঁর কথা চিন্তা করে সবকিছু এমনভাবে সাজিয়ে নিন যাতে শিশু কোনভাবেই আপনাকে ভুল না বুঝতে পারে।