পাঠানো মেইল মুছে যাবে স্বয়ংক্রিয়ভাবে

Author Topic: পাঠানো মেইল মুছে যাবে স্বয়ংক্রিয়ভাবে  (Read 1251 times)

Offline mahmudul_ns

  • Full Member
  • ***
  • Posts: 129
  • Never confuse a single defeat with a final defeat.
    • View Profile
যাকে পাঠানোর কথা তাকে না পাঠিয়ে ভুল করে আরেকজনকে ই-মেইল করেছেন? অথবা আপনি চাইছেন আপনার পাঠানো বার্তা প্রাপক পড়ার পরই যেন মুছে যায়! আবার এও চাইতে পারেন, আপনার মেইলটি প্রাপকের কাছে যেন রক্ষিত না থাকে। এসব চাওয়া পূরণ করতে পারে, ডিমেইল নামের ছোট্ট একটি প্রোগ্রাম, আর তা স্বয়ংক্রিয়ভাবেই।
ডিমেইল বা সেলফ-ডেস্ট্রাক্টিং ই-মেইল হলো গুগল ক্রোমের একটি এক্সটেনশন; যা ব্যবহার করে পাঠানো মেইলকে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা যাবে। এ জন্য কম্পিউটারে গুগল ক্রোম ইনস্টল করা থাকতে হবে। না থাকলে https://goo.gl/c3G9sa ঠিকানার ওয়েবসাইট থেকে নামিয়ে নিয়ে কম্পিউটারে ইনস্টল করে ব্রাউজার চালু করে নিন।
ডিমেইলের প্রোগ্রামটি ক্রোম ব্রাউজারে যুক্ত করতে https://goo.gl/Xczi6J ওয়েব ঠিকানায় যাবেন এবং এখানে থাকা Add to Chrome বোতাম চাপতে হবে। পপ-আপে একটি বার্তা আসবে Add extension বোতাম চাপলেই সেটি আপনার ব্রাউজারে যোগ হয়ে যাবে। অর্ধেক কাজ শেষ।
এবার আপনার ব্যবহৃত জিমেইল অ্যাকাউন্টটি ব্রাউজারে লগ-ইন করুন। Compose-এ ক্লিক করুন। এখানে নিচে Dmail বোতাম পাবেন। এর সঙ্গে On ও Off করার বোতামও আছে। তার পাশে Destroy-এর অধীনে থাকা মেনুতে ক্লিক করলে Never, 1 Hour, 1 Day, 1 Week নামের চারটি আলাদা অপশন পাওয়া যাবে। মেইল পাঠানোর আগে প্রয়োজনমতো যেকোনো একটি নির্বাচন করে রাখুন। মেইল পাঠানোর এক ঘণ্টা পর তা মুছে ফেলতে চাইলে Destroy এর 1 Hour নির্বাচন করে To তে প্রাপকের মেইল এবং সাবজেক্টে প্রয়োজনীয় বার্তা লিখে Send বোতাম চাপুন। এবার প্রাপক মেইল পাওয়ার এক ঘণ্টা পর তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

রাকিবুল হাসান |  অক্টোবর ১৫, ২০১৫ the daily prothom alo
Md. Mahmudul Islam
Lecturer, Dept. Of Natural Sciences
Daffodil International University
mahmudul.ns@diu.edu.bd