সার্চ ইঞ্জিন বিংয়ে অবশেষে লাভের মুখ দেখেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।২০১৬ অর্থবছরের প্রথম প্রান্তিকে সার্চ ইঞ্জিনটির মাধ্যমে ১০০ কোটি ডলার মুনাফা অর্জন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা এমি হুড।
সিএনএন জানিয়েছে, এর আগে ২০১১ সালে সর্বশেষ বিংয়ের মাধ্যমে এক প্রান্তিকে ১০০ কোটি ডলার মুনাফা অর্জনে সক্ষম হয়েছিল মাইক্রোসফট। তার পরবর্তী ৪ বছর ধরে অলাভজনক হিসেবেই গণ্য হয়ে আসছিল এই সার্চ ইঞ্জিনটি।
আপাতদৃষ্টিতে অলাভজনক বলে মনে হলেও বিং সার্চ ইঞ্জিনে মাইক্রোসফটের বিনিয়োগ অব্যাহত রাখা নিয়ে অবাক হয়েছিলেন অনেকেই। তবে সর্বশেষ হিসেব অনুযায়ী, ট্রাফিক অ্যাকুইজিশন কস্ট (টিএসি) বাদ দিয়ে মাইক্রোসফটের সার্চজনিত মুনাফা আগের চেয়ে ২৯ শতাংশ বেড়েছে।
সিএনএন-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সরাসরিভাবে বিং ব্যবহারকারীর সংখ্যা খুব একটা বেশি না হলেও সার্চ ইঞ্জিনটি কৌশলীভাবে অসংখ্য জায়গায় ব্যবহার করা হয় বলে এই পরিমাণ মুনাফা অর্জনে সক্ষম হয়েছে মাইক্রোসফট।
ইন্টারনেট এজ, কর্টানাসহ অন্যান্য মাইক্রোসফট নির্মিত পণ্যগুলোতে সার্চ ইঞ্জিন হিসেবে বিং ব্যবহার করা হয়। এ ছাড়া আগের অপারেটিং সিস্টেমের তুলনায় উইন্ডোজ ১০-এর জনপ্রিয়তা বৃদ্ধিও বিংয়ের এই সাফল্যে প্রভাব ফেলেছে।
বর্তমানে ইয়াহু সার্চের শতকরা ৫১ ভাগই বিংয়ের মাধ্যমে করা হয়। এ ছাড়া গত দুবছরে গুগলকে বিদায় করে সিরি এবং ম্যাকবুকের স্পটলাইট ফাংশনে বিং ব্যবহার করছে অ্যাপল।
সার্চ ইঞ্জিনগুলোর ক্ষেত্রে মার্কেট শেয়ার বেশ গুরুত্বপূর্ণ। সিএনএন জানিয়েছে, চলতি বছরের মার্চে ২০ শতাংশ ছাড়ানো বিংয়ের বর্তমান ডেস্কটপ সার্চ ইঞ্জিন মার্কেট শেয়ারের পরিমাণ ২০.৭ শতাংশ।
গুগলের ৬৩.৯ শতাংশ তুলনায় বেশ পিছিয়ে থাকলেও ইয়াহুর চেয়ে মার্কেট শেয়ারে ৮.১ শতাংশ এগিয়ে আছে বিং।
এ প্রান্তিকে মাইক্রোসফটের মোট মুনাফার পরিমাণ ২০৪০ কোটি যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ১২ শতাংশ কম বলে জানিয়েছে সিএনএন।