আবিষ্কার হল HIV প্রতিষেধক ঔষধ

Author Topic: আবিষ্কার হল HIV প্রতিষেধক ঔষধ  (Read 653 times)

Offline Tofazzal.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 314
  • Test
    • View Profile
দুটি ইনজেক্টবল ড্রাগের উপর গবেষণা করে দেখা গিয়েছে এই ওষুধ অনির্দিষ্টকালের জন্যে ঠেকিয়ে রাখতে পারে HIV-কে। তবে প্রতি মাসে বা কোনও ক্ষেত্রে প্রতি দু’মাসে এই ইনজেকশন নিতে হবে। ভারতীয় গণমাধ্যম এই সময় এমন খবর প্রকাশ করেছে।

জনসন অ্যান্ড জনসন এবং ViiV হেলথকেয়ার (যারা এইচআইভি-র ওষুধ বানানোর বিশেষজ্ঞ) মঙ্গলবার ঘোষণা করেছে এই দুটি ওষুধ আবিষ্কারের কথা। তবে বাজারে এই ওষুধ আনার আগে আরও বেশ কয়েকটি পরীক্ষা করার প্রয়োজন আছে বলেই জানিয়েছেন তাঁরা। ওষুধ দুটি যদি মেডিকাল কাউন্সিলের স্বীকৃতি পায়, তাহলে এই মারণরোগের চিকিত্‍‌সায় এক যুগান্তকারী পরিবর্তন আনা সম্ভব হবে।

৩০৯ জন এইচআইভি আক্রান্ত রোগীর উপর পরীক্ষা করে দেখা গিয়েছে, এই দুটি ইনজেকশন দেওয়ার পরে ৯৫ শতাংশ ক্ষেত্রে ৩২ সপ্তাহ পর্যন্ত রক্তে HIV ভাইরাসের মাত্রা একেবারেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। AIDS বিশেষজ্ঞ এবং হার্ভার্ড মেডিকাল স্কুলের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা ড্যানিয়েল কুরিটকেজ জানিয়েছেন, দুই সংস্থার পেশ করা এই রিপোর্ট খুবই গুরুত্বপূর্ণ দলিল। এতে প্রমাণিত হয় এইচআইভি-কেও দমিয়ে রাখা যায় সহজেই।

বর্তমান চিকিত্‍‌সা পদ্ধতিতে একজন এইচআইভি আক্রান্ত রোগী যদি দীর্ঘদিন পর্যন্ত সুস্থ স্বাভাবিক জীবন কাটাতে চান তাহলে প্রতিদিন তিনটি করে ওষুধ খেতেই হবে তাঁকে। এই নিয়মে কোনও রদবদল হলেই শরীরের অবনতি হতে পারে। সেক্ষেত্রে যদি এই দুটি ইনজেকশন ভবিষ্যতে এইচআইভি চিকিত্‍‌সায় ব্যবহৃত হয়, তাহলে মাসে কিংবা দুমাসে দুটি ইনজেকশন নিলেই নিশ্চিন্তে জীবনযাপন করা যাবে।
Muhammad Tofazzal Hosain
Lecturer, Natural Sciences
Daffodil International University