মহানবীর ১১ জন স্ত্রীর পরিচয়

Author Topic: মহানবীর ১১ জন স্ত্রীর পরিচয়  (Read 3140 times)

Offline Alamgir240

  • Jr. Member
  • **
  • Posts: 84
  • Test
    • View Profile
মহানবীর ১১ জন স্ত্রীর পরিচয়
হজরত খাদিজা রা. বিনতে খুওয়ায়লিদের নাম রাসুলের সা. পবিত্র সহধর্মিণীদের মধ্যে প্রথমেই আসে। নবুয়তের আগে হজরত খাদিজা রা. এর বয়স যখন চল্লিশ বছর তখন তিনি রাসুলের সা. পত্নী হিসেবে ঘরে আসেন। নবুয়ত লাভের পর রাসুলের সা. জীবনে যত দুর্যোগ ও দুর্বিপাক দেখা দিয়েছিলো, তার সবগুলোতেই তিনি সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন। সর্বপ্রকার ত্যাগ-তিতিক্ষাতেই তিনি রাসুল সা. এর পাশে এসে দাঁড়িয়েছেন আজীবন। হিজরতের তিন বছর আগে তার ইন্তেকাল হয়। হজরত ইবরাহিম রা. ছাড়া রাসুলের ঔরসে যত সন্তান-সন্ততি এসছে, সকলেই তার গর্ভজাত।
তার ইন্তিকালের কিছুকাল পর হজরত সাওদা বিনতে যামআ রা. রাসুলের সা. জীবন-সঙ্গিনী হওয়ার সৌভাগ্য লাভ করেন। এরপর তিনি হজরত আয়েশাকে রা. বিয়ে করেন। স্ত্রীদের মধ্যে তিনিই ছিলেন রাসুল সা. এর সবচেয়ে প্রিয়। নারীদের মধ্যে ইলমে দীন ও ফিকহশাস্ত্রে তার সমকক্ষ কেউ ছিলেন না।
তিনি হজরত ওমরের রা. কন্যা হজরত হাফসাকে রা. বিয়ে করেন। এরপর তিনি হজরত জয়নাব রা. বিনতে খুযায়মাকে বিয়ে করেন। কিন্তু বিয়ের দু’মাস পরই তিনি ইন্তেকাল করেন। এরপর হজরত উম্মু সালামা রা. এর সঙ্গে রাসুল সা. এর বিবাহ অনুষ্ঠিত হয়। সহধর্মিণীদের মধ্যে উম্মু সালামা রা. সবশেষে ইন্তেকাল করেন।
এরপর তিনি জয়নাব রা.বিনতে জাহ্শকে বিয়ে করেন। তিনি ছিলেন ফুফু উমাইমার কন্যা। এরপর বনু মুস্তালিক গোত্রের জুওয়ায়রিয়া বিনতুল-হারিস রা. এর সঙ্গে তার বিয়ে হয়। এরপর বিখ্যাত কোরাইশ দলপতি আবু সুফিয়ানের কন্যা উম্মু হাবীবা, এরপর বনূ নাদীর গোত্রের দলপতি হুয়ায়্যি ইবনে আখতাব কন্যা হজরত সাফিইয়াকে রা. বিয়ে করেন। হুয়াই ছিলেন হজরত মূসা আ. এর ভ্রাতা হজরত হারূন ইবনে ইমরান রা. এর বংশধর।
এরপর তিনি হারেস হিলালির কন্যা মায়মুনাকে রা. বিয়ে করেন। স্ত্রীদের মধ্যে তিনি ছিলেন সর্বশেষ যিনি এই সৌভাগ্য লাভ করেছিলেন।এতে কোনোই দ্বিমত নেই, রাসুল সা. এর ইন্তেকালের সময় তার নয়জন স্ত্রী বর্তমান ছিলেন। হজরত খাদিজা রা. ও হজরত জয়নাব বিনতে খুযায়মা রা. তো রাসুলের সা. জীবিতকালেই ইন্তেকাল করেছিলেন! হজরত আয়েশা রা. ছাড়া আর সকলেই পূর্ব-বিবাহিতা এবং বিধবা ছিলেন।
রাসুলের সা. ইন্তেকালের সময় দু’জন নারী দাসী বর্তমান ছিলেন যাঁদের মধ্যে মারিয়া রা. বিনতে শামউন ছিলেন অন্যতম। তিনি জাতিতে ছিলেন মিশরীয় কিবতী পরিবারের খ্রিষ্টান। মিসরের শাসনকর্তা মোকাওকিস তাকে রাসুল সা. সমীপে উপহার হিসাবে পাঠিয়েছিলেন। হজরত ইবরাহিম রা. ছিলেন হজরত মারিয়ার রা. গর্ভজাত। অপরজন হলেন রাইহানা বিনতে জায়েদ রা., যিনি বনু নাযির গোত্রের ছিলেন। ইসলাম গ্রহণের পর তিনি তাকে আজাদ করে দেন এবং নিজের স্ত্রী হিসেবে গ্রহণ করেন।
Collected.

Offline SSH Shamma

  • Sr. Member
  • ****
  • Posts: 364
    • View Profile
Re: মহানবীর ১১ জন স্ত্রীর পরিচয়
« Reply #1 on: November 28, 2017, 11:07:31 PM »
 :)
Syeda Sumbul Hossain
Lecturer, SWE
Daffodil International University
Contact No. 01918455555