পানি পানের মাধ্যমে কীভাবে ওজন কমে?

Author Topic: পানি পানের মাধ্যমে কীভাবে ওজন কমে?  (Read 488 times)

Offline Md. Zakaria Khan

  • Sr. Member
  • ****
  • Posts: 314
  • active
    • View Profile
 বিশেষজ্ঞরা বলেন, সকালে  নাশতা করার ২৫ থেকে ৩০ মিনিট আগে যদি নিয়মিত ৫০০ এমএল পানি পান করা যায়, তাহলে সহজেই ওজন কমানো যায়। এ ছাড়া দুপুরে বা রাতে ভারী খাবার খাওয়ার আগে যদি পানি খেয়ে নেওয়া যায়, তাহলে ওজন অনেকটা কমানো সম্ভব।

পানি শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। খাওয়ার আগে পানি পান করলে শরীর কম ক্যালোরি গ্রহণ করে। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে জীবনধারাবিষয়ক ভারতীয় ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে কীভাবে পানি ওজন কমাতে সাহায্য করে।

পানি ক্ষুধা কমায়। যখন আপনি খাবার খাওয়ার ২৫ থেকে ৩০ মিনিট আগে এক বোতল পানি পান করবেন, বিশেষ করে ভারী খাবার খাওয়ার আগে তখন খাবার গ্রহণের পরিমাণ কমে যায়। ফলে শরীর কম ক্যালোরি গ্রহণ করে। 

ওজন কমাতে চাইলে আপনার দ্বিতীয় লক্ষ্য হলো, ক্যালোরি-সমৃদ্ধ পানীয় এড়িয়ে যাওয়া। কোমল পানীয় বা সোডা এড়িয়ে যান। এর বদলে পর্যাপ্ত পানি পান করুন। এ ছাড়া কফি বাদ দিন, চিনি আছে এমন পানীয়গুলোও বাদ দিন। এগুলোর বদলে বেশ করে পানি পান করুন।

ব্যায়াম করার আগে ও পরে পানি পান করুন। এতে শরীর ভালোভাবে আর্দ্র থাকে। এটি শরীরের জন্য ভালো।

ওজন কমাতে চাইলে দিনে অন্তত ১০ গ্লাসের বেশি পানি পান করুন।

ঘাম কেমন হচ্ছে সেদিকে খেয়াল রাখুন। যদি দেখেন ঘাম বেশি হচ্ছে, তখন আবারও পানি পান করুন।

শীর্ষ নিউজ/এসএম - See more at: http://www.sheershanewsbd.com/2016/01/15/112692#sthash.Xme2MnuG.dpuf

Offline Sharminte

  • Sr. Member
  • ****
  • Posts: 352
  • Test
    • View Profile
Sharmin Akter
Lecturer
Department of Textile Engineering
Permanent Campus
Email: sharmin.te@diu.edu.bd

Offline Anuz

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 1987
  • জীবনে আনন্দের সময় বড় কম, তাই সুযোগ পেলেই আনন্দ কর
    • View Profile
Nice to know............
Anuz Kumar Chakrabarty
Assistant Professor
Department of General Educational Development
Faculty of Science and Information Technology
Daffodil International University